সাইনার পর এবার সানিয়াও 'খেলরত্ন'

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক তাঁর নাম প্রস্তাব করায় ব্যাপরটা আগেই ঠিক হয়ে গিয়েছিল, সেই সিদ্ধান্তে সরকারী সিলমোহর পড়ে গেল। পুরস্কার কমিটি থেকে জানিয়ে দেওয়া হল রাজীব খেলরত্ন পুরস্কার পাচ্ছেন দেশের টেনিস আইকন সানিয়া মির্জা। সেইসঙ্গে তিন বছর পর ফের এক মহিলা ক্রীড়াবিদ দেশের  ক্রীড়া সর্বোচ্চ পুরস্কার পেতে চলেছেন। শেষবার মহিলা ক্রীড়াবিদ হিসেবে সাইনা নেহওয়াল রাজীব খেলরত্ন পুরস্কার পেয়েছিলেন।  

Updated By: Aug 11, 2015, 02:30 PM IST
সাইনার পর এবার সানিয়াও 'খেলরত্ন'

ওয়েব ডেস্ক: কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক তাঁর নাম প্রস্তাব করায় ব্যাপরটা আগেই ঠিক হয়ে গিয়েছিল, সেই সিদ্ধান্তে সরকারী সিলমোহর পড়ে গেল। পুরস্কার কমিটি থেকে জানিয়ে দেওয়া হল রাজীব খেলরত্ন পুরস্কার পাচ্ছেন দেশের টেনিস আইকন সানিয়া মির্জা। সেইসঙ্গে তিন বছর পর ফের এক মহিলা ক্রীড়াবিদ দেশের  ক্রীড়া সর্বোচ্চ পুরস্কার পেতে চলেছেন। শেষবার মহিলা ক্রীড়াবিদ হিসেবে সাইনা নেহওয়াল রাজীব খেলরত্ন পুরস্কার পেয়েছিলেন।  

এবার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পাওয়ার দৌড়ে সানিয়ার সঙ্গে লড়াইয়ে ছিলেন স্কোয়াশ তারকা দীপিকা পাল্লিকল ও অ্যাথলিট বিকাশ গৌড়া। কিন্তু চলতি বছর মহিলাদের ডাবলসে মার্টিনা হিঙ্গিসকে সঙ্গী করে উইম্বলডন জেতা সানিয়ার সঙ্গে দীপিকা বা বিকাশের সেভাবে নাম উঠল না।  

উইম্বলডন জয়ের পাশাপাশি এপ্রিলে মহিলাদের ডবলস র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছিলেন হায়দরাবাদের টেনিস সুন্দরী। তাছাড়া এবছরই এশিয়ান গেমসে মিক্সড ডবলস বিভাগে সোনা জিতেছিলেন সানিয়া। পাশাপাশি মহিলাদের ডবলসে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। সানিয়ার এই সাফল্যের কথা মাথায় রেখে খেলরত্নের জন্য তাঁর নাম মনোনয়নের জন্য পাঠায় ক্রীড়ামন্ত্রক।

শুধু এবছরের সাফল্যই নয়, গতবছরের সাফল্যের কথা মাথায় রেখেও সানিয়ার নাম মনোনয়নের জন্য পাঠানো হচ্ছে বলে ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। গতবছর ব্রুনো সোরেসকে সঙ্গী করে ইউএস ওপেন জিতেছিলেন সানিয়া।

প্রসঙ্গত, ১৯৯১-৯২ সালে দেশের ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ অবদানের স্বীকৃতিস্বরূপ রাজীব গান্ধী খেলরত্ন চালু হয়। প্রথমবার সেই পুরস্কার পান বিশ্বনাথন আনন্দ। গতবার এই পুরস্কার জেতেন শ্যুটার রঞ্জন সোধি।

.