close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

স্বস্তিতে শামি! গ্রেফতারে সাময়িক স্থগিতাদেশ দিল আলিপুর আদালত

২০১৮ সালে শুরুর দিক থেকে একের পর এক বিতর্ক তাড়া করে বেড়াচ্ছে মহম্মদ শামিকে।

Updated: Sep 10, 2019, 10:56 AM IST
স্বস্তিতে শামি! গ্রেফতারে সাময়িক স্থগিতাদেশ দিল আলিপুর আদালত

নিজস্ব প্রতিবেদন: সোমবারই মহম্মদ শামির জামিন অযোগ্য ধারায় গ্রেফতারের নির্দেশের ওপর অন্তবর্তীকালীন স্থগিতাদেশ দিল আলিপুর আদালত। ২ সেপ্টেম্বর, আলিপুরের (ACJM) অতিরিক্ত মুখ্য দায়রা আদালতে বিচারক সুব্রত মুখোপাধ্যায় বধু নির্যাতন মামলায় মহম্মদ শামি ও তাঁর দাদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন৷ ভারতীয় দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকায় ১৫ দিনের মধ্যে মহম্মদ শামিকে কলকাতায় আদালতে হাজিরা দিতে বলা হয়েছিল। না হলে তাঁকে গ্রেফতার করা হবে বলেও জানানো হয়।  

 

শামির আইনজীবী সলিম রহমান জানান, আলিপুর আদালত শামির গ্রেফতারের ওপর দু'মাসের স্থগিতাদেশ দিয়েছেন। ২ নভেম্বর আবার এই মামলার শুনানি হবে। ফলে সাময়িক স্বস্তি পাচ্ছেন টিম ইন্ডিয়ার পেসার। এর ফলে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে কোনও অসুবিধা হবে না শামির। ২ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলবে টেস্ট সিরিজ।  

আরও পড়ুন - পাকিস্তান সফরে যাবেন না অ্যাঞ্জেলো ম্যাথিউস, মালিঙ্গা-সহ ১০ প্রথম সারির ক্রিকেটার!

২০১৮ সালে শুরুর দিক থেকে একের পর এক বিতর্ক তাড়া করে বেড়াচ্ছে মহম্মদ শামিকে। মহম্মদ শামির স্ত্রী হাসিন জাহাঁ তাঁর বিরুদ্ধে একের পর এক গুরুতর অভিযোগ এনেছিলেন। এর মধ্যে ম্যাচ ফিক্সিং, ধর্ষণ, বধূ নির্যাতন ও খুনের চেষ্টার মতো গুরুতর অভিযোগ রয়েছে। শামিকে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ থেকে মুক্তি দেয় বিসিসিআই। তবে বধূ নির্যাতন ও খুনের চেষ্টা-সহ অন্যান্য অভিযোগে লাগাতার তদন্ত চালায় কলকাতা পুলিস। শামির বিরুদ্ধে ডোমেস্টিক ভায়োলেন্সের অভিযোগ এনে আলিপুর ACJM আদালতে ৪৯৮এ (গার্হস্থ্য হিংসা) ও ৩৫৪এ (যৌন হেনস্থা) ধারায় মামলা দায়ের করেন শামির স্ত্রী৷ এই মামলায় বেশ কয়েকবার শুনানিও হয়৷ কিন্তু শামিকে আদালতে উপস্থিত থাকার কথা বলা হলেও তিনি হাজিরা দেননি৷ শামির বিরুদ্ধে চার্জশিট গঠন করার ছ'মাস পর আলিপুর আদালত তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। আদালত থেকে সংবাদ মাধ্যম বিভিন্ন ক্ষেত্রে মহম্মদ শামির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন হাসিন জাঁহা। কিন্তু কোনওভাবেই শামিকে বেকায়দায় ফেলতে পারেননি তিনি।