লন্ডন ক্লাসিক জিতে আরও একবার জ্বলে উঠলেন ফিনিক্স আনন্দ

না, এখনও ফুরিয়ে যাননি তিনি। এখনও অকেজো হয়নি বিজয় রথ। বিশ্বচ্যাম্পিয়নশিপে কার্লসনের কাছে পরাজিত হলেও লন্ডন ক্লাসিক টাইটেল জিতে বিশ্বনাথন আনন্দ প্রমাণ করলেন এখনও তাঁর মুকুটে পালকের সংখ্যা যোগ হওয়া হমকে যায়নি। ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ সোমবার ব্রিটিশ গ্র্যান্ডমাস্টার মাইকেল অ্যাডামসকে পঞ্চম ও ফাইনাল রাউন্ডে হারিয়ে জিতে নিলেন তাঁর প্রথম লন্ডন ক্লাসিক।

Updated By: Dec 15, 2014, 08:16 PM IST
লন্ডন ক্লাসিক জিতে আরও একবার জ্বলে উঠলেন ফিনিক্স আনন্দ

লন্ডন: না, এখনও ফুরিয়ে যাননি তিনি। এখনও অকেজো হয়নি বিজয় রথ। বিশ্বচ্যাম্পিয়নশিপে কার্লসনের কাছে পরাজিত হলেও লন্ডন ক্লাসিক টাইটেল জিতে বিশ্বনাথন আনন্দ প্রমাণ করলেন এখনও তাঁর মুকুটে পালকের সংখ্যা যোগ হওয়া হমকে যায়নি। ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ সোমবার ব্রিটিশ গ্র্যান্ডমাস্টার মাইকেল অ্যাডামসকে পঞ্চম ও ফাইনাল রাউন্ডে হারিয়ে জিতে নিলেন তাঁর প্রথম লন্ডন ক্লাসিক।

ছয় প্লেয়ারের এই টুর্নামেন্টে প্রথম ৪টি গেম ড্র করেছিলেন এই ভারতীয় কিংবদন্তী। শেষ গেম জিতে নিয়ে কিস্তিমাত করলেন তিনি। প্রমাণ করলেন বিশ্বদাবা এখনও তাঁর থেকে অনেক কিছু পেতে পারে।

মাত্র দু'সপ্তাহ আগেই সোচিতে ম্যাগনাস কার্লসনের কাছে বিশ্বদাবা চ্যাম্পিয়নশিপে পরাজিত হয়েছিলেন আনন্দ। তাঁর কেরিয়ারের শোকগাথা মোটামুটি লিখে ফেলেছিলেন দাবা বিশেষজ্ঞরা। কিন্তু লন্ডন ক্লাসিক জিতে আনন্দ বুঝিয়ে দিলেন এই ৪৩ বছর বয়সেও ফিনিক্সের মত জ্বলে ওঠার ক্ষমতা রাখেন তিনি।  

 

.