বিতর্কিত বাউন্ডারি নিয়মে জয়! আলোচনায় কুম্বলের আইসিসি ক্রিকেট কমিটি

২০০৯ সালে এই বাউন্ডারি নিয়ম চালু করা হয়। তার আগে ছিল বোল আউট।

Updated By: Jul 29, 2019, 12:38 PM IST
বিতর্কিত বাউন্ডারি নিয়মে জয়! আলোচনায় কুম্বলের আইসিসি ক্রিকেট কমিটি

নিজস্ব প্রতিবেদন :  ২০১৯ বিশ্বকাপ ফাইনাল কার্যত চোখ খুলে দিয়েছে অনেকেরই। ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে। আইসিসি-র এই অদ্ভুত নিয়ম নিয়ে সরব হয়েছেন অনেকেই। এবার এই নিয়ম নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা করতে চলেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাও! আইসিসি-র ক্রিকেট কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানান আইসিসি-র জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস।

১৪ জুলাই বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড ম্যাচ ৫০-৫০ ওভার শেষে টাই। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই হয়। দু দুবার টাই হওয়ার পর শেষ পর্যন্ত ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। সঙ্গে বিশ্বকাপও। কারণ, আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে। ২০০৯ সালে এই বাউন্ডারি নিয়ম চালু করা হয়। তার আগে ছিল বোল আউট। কিন্তু বিশ্বকাপ ফাইনালের পর এবার নতুন করে চিন্তা ভাবনা করছে আইসিসি। বিতর্কিত বাউন্ডারি নিয়ম নিয়েই প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি আলোচনায় বসতে চলেছে।

আরও পড়ুন - এবার ধোনিকে 'স্যালুট' করলেন ক্যারিবিয়ান পেসার কটরেল

২০২০ সালের প্রথম কোয়ার্টারে ক্রিকেট কমিটি এই সমস্ত বিষয়গুলি নিয়ে আলোচনায় বসবে। বিশেষ করে বিশ্বকাপ ফাইনালের পর যে যে নতুন নতুন বিষয়গুলি বিবেচনার জন্য উঠে এসেছে সেগুলি নিয়েই আলোচনা হবে বলে জানান আইসিসি-র জেনারেল ম্যানেজার(ক্রিকেট) জিওফ অ্যালারডাইস। বিশ্বকাপের পরেই লন্ডনে আইসিসি-র বৈঠকে এই নিয়ে কোনও আলোচনা হয়নি। এই বিষয়টি আইসিসি-র ক্রিকেট কমিটির এজেন্ডা।