বছর শেষে মহাপতন মেসির দেশের, আর্জেন্টিনার হলটা কী!

ফিফার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। 

Updated By: Dec 21, 2018, 05:01 PM IST
বছর শেষে মহাপতন মেসির দেশের, আর্জেন্টিনার হলটা কী!

নিজস্ব প্রতিনিধি : খারাপ সময় বোধ হয় একেই বলে। আর সেই খারাপ সময়টা কিছুতেই কাটছে না আর্জেন্টিনার। বছরের শেষ পর্বে এসেও ধুঁকতে হচ্ছে মেসির দেশকে। এবার ফিফা র‌্যাঙ্কিংয়ের প্রথম দশটি দেশের মধ্যেও জায়গা পেল না তারা। ফিফার তালিকায় এক নম্বরে থেকে বছর শেষ করল বেলজিয়াম। ১৭২৭ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রাখল তারা। হ্যাজার্ড, লুকাকুদের দেশ গত চার মাস ধরে ফিফার তালিকায় শীর্ষ স্থান ধরে রাখল। 

আরও পড়ুন-  ‘আগ্রাসন ছাড়া বিরাট নিজের সেরাটা উজাড় করে দিতে পারবে না’

ফিফার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ১৭২৬ রেটিং পয়েন্ট ফ্রান্স রয়েছে বেলজিয়ামের পরেই। তিন নম্বরে ব্রাজিল। ১৬৭৬ রেটিং পয়েন্ট নিয়ে। চতুর্থ স্থানে বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়া। ১৬৩১ রেটিং নিয়ে পাঁচ নম্বরে রয়েছে ইংল্যান্ড।

আরও পড়ুন-  মাহি মহান: কপিল দেব

গত মাসে পর্তুগাল ও ইংল্যান্ড উয়েফা নেশন্স লিগের ফাইনালে খলার টিকিট পেয়েছে। ফলে পর্তুগালের ক্ষেত্রে তা লাভজনক ফল দিল। ফিফার তালিকায় ষষ্ঠ স্থানে থেকে বছর শেষ করল রোনাল্ডোর দেশ। উরুগুয়ে, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক যথাক্রমে ৭, ৮, ৯ ও ১০ নম্বরে রয়েছে। ভাবতে পারছেন, মেসির দেশ কি না তালিকার সেরা দশে নেই! আর্জেন্টিনা রয়েছে এগারো নম্বর স্থানে। এশিয়ার ফুটবল খেলিয়ে দেশগুলোর মধ্যে ইরান সব থেকে ভাল জায়গায়। তারা রয়েছে ২৯-এ। ভারত ৯৭ নম্বর স্থানে। আর ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার রয়েছে ৯৩-এ।