Ashes: চাপ বাড়ল England-এর, চোটের জন্য মাঠে নেই Joe Root

চলতি অ্যাশেজে একের পর এক ধাক্কায় বিধ্বস্ত ইংল্যান্ড। 

Updated By: Dec 19, 2021, 11:11 AM IST
Ashes: চাপ বাড়ল England-এর, চোটের জন্য মাঠে নেই Joe Root
তলপেটে চোট পেয়ে মাঠের বাইরে জো রুট। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চলতি অ্যাশেজে (Ashes) ইংল্যান্ডের খারাপ সময় যেন কিছুতেই ছাড়ছে না। এ বার চোটের কবলে পড়লেন জো রুট (Joe Root)। ফলে চতুর্থ দিনের শুরুতে মাঠে নামতে পারলেন না ইংল্যান্ডের অধিনায়ক। ফের একবার ব্যাটিং ব্যর্থতার জন্য এমনিতেই অ্যাডিলেডে গোলাপি বলের টেস্টে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে হারের মুখে ইংরেজরা। এরমধ্যে আবার অধিনায়কের চোট সাহেবদের উপর চাপ বাড়িয়ে দিয়েছিল। তবে পরের দিকে তাঁকে ফিল্ডিং করতে দেখা যায়। 

চতুর্থ দিনের শুরুতে রুটকে মাঠে না দেখে অনেকেই অবাক হয়ে গিয়েছিলেন। পরে জানা যায় দিনের খেলা শুরু হওয়ার আগে থ্রো ডাউন করার সময় পেটের নীচে চোট পেয়েছিলেন তিনি। তাঁর চোট কতটা গুরুতর সেটা ইংল্যান্ডের মেডিক্যাল দল পরীক্ষা করছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকেও এই বিষয়ে টুইট করা হয়েছে।   

প্রথম টেস্টে হারের জ্বালা ছিলই। এ বার এর সঙ্গে যোগ হয়েছিল আর্থিক জরিমানা। মন্থর বোলিংয়ের জন্য আগেই পাঁচ পয়েন্ট কাটা গিয়েছিল ইংল্যান্ডের। এ বার আরও তিন পয়েন্ট কাটা গেল। আইসিসি-র (ICC) নিয়ম অনুযায়ী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রাকৃতিক কোনও বিঘ্ন না ঘটলে দিনে যত ওভার কম বল করা হয় সেই দলের কাছ থেকে তত পয়েন্ট কেটে নেওয়া হয়। গত শনিবার আইসিসি জানায়, পাঁচ পয়েন্ট কাটা হচ্ছে ইংল্যান্ডের থেকে। কিন্তু পরে দেখা গিয়েছে আট ওভার কম বল করেছে তারা। তাই আরও তিন পয়েন্ট কেটে নেওয়া হল সাহেবদের কাছ থেকে।

আরও পড়ুন: Ashes: Mitchell Starc-এর বিশেষ কীর্তি, জোড়া ধাক্কায় বিধ্বস্ত Joe Root-এর ইংল্যান্ড

আরও পড়ুন: Ashes: Sunil Gavaskar, Sachin Tendulkar-এর কোন রেকর্ড ভাঙলেন Joe Root?

পাঁচ টেস্টের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের পয়েন্ট ছিল ১৪। কিন্তু আট পয়েন্ট কেটে নেওয়ায় বর্তমানে তাদের পয়েন্ট ছয়। তালিকায় সাত নম্বরে রয়েছে তারা। ইংল্যান্ডের পিছনে শুধু মাত্র বাংলাদেশ। শুধু পয়েন্ট নয়, ধীরে বল করায় তাদের ম্যাচ ফি-র ১০০ শতাংশও কেটে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তাই চলতি সিরিজে যে একের পর এক ধাক্কায় ইংরেজরা বিধ্বস্ত সেটা কিন্তু বলাই যায়।   

এ দিকে ৪৫ রানে ১ উইকেট ব্যাট করতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৮৮ রান তুলে ফেলেছে অজিরা। ফলে আপাতত ৩২৫ রানে এগিয়ে ইংরেজদের উপর চাপ বাড়াচ্ছে 'স্টপ গ্যাপ' অধিনায়ক স্টিভ স্মিথের দল। তাই ২-০ ব্যবধানে এগিয়ে অজিদের বক্সিং ডে টেস্টে খেলতে নামা স্রেফ সময়ের অপেক্ষা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.