Ashes: Mitchell Starc-এর বিশেষ কীর্তি, জোড়া ধাক্কায় বিধ্বস্ত Joe Root-এর ইংল্যান্ড

আগুনে বোলিং করে গোলাপি বলের টেস্টে কীর্তি গড়লেন মিচেল স্টার্ক। 

Updated By: Dec 18, 2021, 06:16 PM IST
Ashes: Mitchell Starc-এর বিশেষ কীর্তি, জোড়া ধাক্কায় বিধ্বস্ত Joe Root-এর ইংল্যান্ড
জস বাটলারকে ফেরানোর পর মিচেল স্টার্কের হুঙ্কার। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: চলতি অ্যাশেজে (Ashes) জোড়া ধাক্কায় জর্জরিত ইংল্যান্ড (England)। প্রথম টেস্টে হারের জ্বালা ছিলই। এ বার এর সঙ্গে জুড়ল জরিমানা। মন্থর বোলিংয়ের জন্য আগেই পাঁচ পয়েন্ট কাটা গিয়েছিল ইংল্যান্ডের। এ বার আরও তিন পয়েন্ট কাটা গেল। অর্থাৎ অ্যাশেজে প্রথম টেস্টের পরে মোট আট পয়েন্ট কাটা গেল জো রুটদের। এর পাশাপাশি চলতি অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে ফের একবার ব্যাটিং ব্যর্থতার মুখে পড়ল জো রুটের (Joe Root) দল। 

আইসিসি-র (ICC) নিয়ম অনুযায়ী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রাকৃতিক কোনও বিঘ্ন না ঘটলে দিনে যত ওভার কম বল করা হয় সেই দলের কাছ থেকে তত পয়েন্ট কেটে নেওয়া হয়। গত শনিবার আইসিসি জানায়, পাঁচ পয়েন্ট কাটা হচ্ছে ইংল্যান্ডের থেকে। কিন্তু পরে দেখা গিয়েছে আট ওভার কম বল করেছে তারা। তাই আরও তিন পয়েন্ট কেটে নেওয়া হল সাহেবদের কাছ থেকে। 

পাঁচ টেস্টের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের পয়েন্ট ছিল ১৪। কিন্তু আট পয়েন্ট কেটে নেওয়ায় বর্তমানে তাদের পয়েন্ট ছয়। তালিকায় সাত নম্বরে রয়েছে তারা। ইংল্যান্ডের পিছনে শুধু মাত্র বাংলাদেশ। শুধু পয়েন্ট নয়, ধীরে বল করায় তাদের ম্যাচ ফি-র ১০০ শতাংশও কেটে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

আরও পড়ুন: Ashes: Sunil Gavaskar, Sachin Tendulkar-এর কোন রেকর্ড ভাঙলেন Joe Root?

 

চলতি বছর জুলাই-অগস্টে ভারতের বিরুদ্ধে সিরিজেও স্লো ওভার রেটের জন্য ইংল্যান্ডের দু’পয়েন্ট কেটেছিল আইসিসি। অর্থাৎ এখনও পর্যন্ত তাদের ১০ পয়েন্ট কাটা হয়েছে। এ ভাবে বার বার জরিমানার জন্য পয়েন্ট হারাতে থাকলে তার জন্য শাস্তি হতে পারে অধিনায়ক রুটেরও।

Joe Root

এ দিকে দিন-রাতের টেস্টে বিরল কীর্তি গড়লেন মিচেল স্টার্ক (Mitchell Starc)। গোলাপি বলের টেস্টে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নিলেন তিনি। অ্যাডিলেডে অ্যাশেজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩৭ রানে ৪ উইকেট নিয়েছেন বাঁহাতি জোরে বোলার। ওপেনার ররি বার্নস, মালান, জস বাটলার ও স্টুয়ার্ট ব্রডকে আউট করেন স্টার্ক। ন্যাথান লিও (Nathan Lyon) নিলেন ৫৮ রানে ৩ উইকেট। ক্যামেরুন গ্রিনের ঝুলিতে এসেছে ২৪ রানে ২ উইকেট। ফলে দাউইদ মালান ৮০ ও রুট ৬২ ছাড়া আর বড় রান নেই। ফলে মাত্র ২৩৬ রানে শেষ হয়ে যায় ইংরেজদের প্রথম ইনিংস।

আরও পড়ুন: SAvsIND: Rohit-এর অনুপস্থিতিতে টেস্ট দলের সহ অধিনায়ক হলেন KL Rahul

এখনও পর্যন্ত আটটি দিন-রাতের টেস্টে ১৮.১ গড়ে ৫০ উইকেট নিয়েছেন স্টার্ক। টেস্টে সব মিলিয়ে ৬২ ম্যাচে ২৫৮ উইকেট নিয়েছেন স্টার্ক। গ়ড় ২৭.৭। ওভার পিছু রান দিয়েছেন ৩.৩৫। টেস্টে তাঁর সেরা পারফরম্যান্স ৫০ রান দিয়ে ৬ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত ১ উইকেটে ৪৫ রান তুলেছে অস্ট্রেলিয়া। ফলে ইতিমধ্যেই এখনই ২৮২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সামনে বড় রানের লক্ষ্যমাত্রা রেখে জোড়া জয়ের খোঁজে 'স্টপ গ্যাপ' অধিনায়ক স্টিভ স্মিথ। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.