''দাদা আপ ডরো মত্, ম্যায় ম্যাচ উইন করকে দুংগা!''

Updated By: Nov 3, 2017, 01:59 PM IST
''দাদা আপ ডরো মত্, ম্যায় ম্যাচ উইন করকে দুংগা!''

নিজস্ব প্রতিনিধি : ''দাদা আপ ডরো মত্, ম্যায় ম্যাচ উইন করকে দুংগা(দাদা তুমি ভয় পেয় না, আমি ম্যাচ জিতিয়ে আনব)!'' ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে শেষ ওভারে বল করতে এসে এভাবেই তত্কালীন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ভরসা দিয়েছিলেন সদ্য অবসর নেওয়া পেসার আশিস নেহরা। ১ নভেম্বর একটি ভিডিও পোস্ট করেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান হেমাঙ্গ বাদানি। সেখানে তাঁকে এই ঘটনাটির কথা বলতে শোনা যায়।

১ নভেম্বর নিউজল্যান্ডের বিরুদ্ধে টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৮ বছরের ক্রিকেট জীবনে ইতি টেনেছেন এই স্পিডস্টার। ৩৮ বছরের নেহরা তাঁর প্রথম ম্যাচ ১৯৯৯ সালে খেলেছিলেন মহম্মদ আজহারুদ্দিনের নেতৃত্বে। এরপর একে একে পাঁচজন অধিনায়কের নেতৃত্বে খেলেছেন তিনি। ১৮ বছরের ক্রিকেট কেরিয়ার হলেও, আশিস নেহরা তুলনামুলকভাবে অনেক কম ম্যাচ খেলেছেন। কেরিয়ারের অধিকাংশ সময় চোট আঘাতের কারণে তাঁকে দলের বাইরে থাকতে হয়েছে। তবুও দমে যাননি তিনি। আর তাই হয়তো অবসরের পর আলোচনার কেন্দ্রবিন্দুতে এতটা উজ্জ্বল তিনি।

আরও পড়ুন- অবসরের পরেই 'নির্বাচকের গালে থাপ্পড়' নেহরার

২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে আশিস নেহরার অবদান ছিল বিশাল। এমনকী ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনীর নেতৃত্বে ভারত বিশ্ব চ্যাম্পিয়ন হয়। সেই দলেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন নেহরা।

এদিকে, সম্প্রতি আশিস নেহরাকে নিয়ে যে ভিডিওটি পোস্ট করা হয়েছে তা কিন্তু ইতিমধ্যেই ভাইরাল। বাদানি বলেছেন, ২০০৪ সালে করাচির ওই একদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভারত ৩৪০-এর মতো রান করে। রান তাড়া করতে নেমে ৪৯তম ওভারে গিয়ে পাকিস্তানের প্রয়োজন ছিল মাত্র ৯ রান। ক্রিজে তখন রয়েছেন মঈন খান। ফলে শেষ ওভার কার হাতে তুলে দেবেন তা নিয়ে রীতিমত চিন্তায় পড়ে গিয়েছিলেন ক্যাপ্টেন সৌরভ।

আর তখনই ঘটে সেই অমর মুহূর্ত। বাদানি বলেছেন, ফাইন লেগ থেকে তখন উঠে এসেছিলেন নেহরা। নিজেই শেষ ওভারটি বল করার জন্য আবেদন জানান সৌরভকে। সেই সঙ্গে অধিনায়ককে বলেন, ''দাদা ম্যায় ডালতা হু, আপ ডরো মত্। ম্যায় ম্যাচ উইন করকে দুংগা!'' কথা রেখেছিলেন আশিস। ওই ওভারে মাত্র তিন রান দিয়ে মঈন খানের উইকেটটি তুলে নিয়েছিলেন তিনি। আর বাইশ গজ চাক্ষুস করেছিল এক 'এপিক' মুহূর্ত।

.