Asia Cup 2023: আগামী বছর মার্চ-এপ্রিলে এশিয়া কাপ হতে পারে বাংলাদেশ

এখনও এসিসি ২০২৩ এশিয়া কাপের (Asia Cup 2023) ভেন্যু চূড়ান্ত করেনি। কিন্তু মনে করা হচ্ছে খেলা হবে বাংলাদেশে।

Updated By: Mar 23, 2022, 09:11 PM IST
Asia Cup 2023: আগামী বছর মার্চ-এপ্রিলে এশিয়া কাপ হতে পারে বাংলাদেশ
এশিয়া কাপের আয়োজক হতে পারে বাংলাদেশ

সেলিম রেজা, বাংলাদেশ: মেয়েদের ক্রিকেটে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন বাংলাদেশ (Bangladesh women's national cricket team)। ২০১৮ সালের জুনে কুয়ালালামপুরে ভারতকে হারিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলে টিম টাইগ্রেস। এবার বাংলাদেশের মাটিতেই নিগার সুলতানার দলের সামনে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। সব ঠিক থাকলে আগামী বছরের মার্চ-এপ্রিলে এশিয়া কাপের আয়োজক হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB) । টি-টোয়েন্টি সংস্করণ হবে এবারের আসরটিও। বিশ্বস্ত সূত্রে এমনটাই খবর। যদিও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council) এখনও আয়োজক দেশের নাম আনুষ্ঠানকি ভাবে ঘোষণা করেনি। এশিয়া কাপের আগে আরও বড় একটি ইভেন্ট আয়োজনের পরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। আগামী বছরের জানুয়ারিতে মেয়েদের প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ (Under-19 Women's Cricket World Cup 2023) হবে পদ্মাপারে। যেটি আইসিসি (ICC) ইতিমধ্যে চূড়ান্ত করেছে। গত বছরের জানুয়ারিতে এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। করোনা আবহে তা পিছিয়ে যায়।

চলতি বছর ২৭ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে পুরুষদের এশিয়া কাপ (Asia Cup 2022) । খেলা হবে টি-২০ ফর্ম্যাটে।  ২০ অগাস্ট থেকে শুরু হয়ে যাবে কোয়ালিফায়ার্সের ম্যাচগুলি। গত শনিবার টুইট করে তা জানিয়ে দিয়েছিল এসসি। এশিয়া কাপ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়। প্রতি দু'বছর অন্তর এশিয়ার সেরা হওয়ার লড়াই হয়। কিন্তু করোনার (COVID-19) ধাক্কায় ২০২০ সালে এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছিল। এরপর ২০২১ সালে টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করে এসিসি। কিন্তু ফের সেই কোভিডের কারণেই টুর্নামেন্ট ভেস্তে যায়। এশিয়া কাপের ইতিহাসে ভারত সর্বোচ্চ ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৮৪ সালে শুরু হয় এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে। অভিষেকেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। বিগত ১৪ বছরে ভারত ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছে। ভারতের পরেই রয়েছে শ্রীলঙ্কা। পাঁচবার চ্যাম্পিয়ন (১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪) হয় তারা। পাকিস্তান দু'বার (২০০০, ২০১২) চ্যাম্পিয়ন হয়েছে।

আরও পড়ুন: IPL 2022: কবে মাঠে নামবেন Suryakumar Yadav? আপডেট দিলেন Rohit Sharma

আরও পড়ুনIPL 2022: ফ্যানদের জন্য বিরাট সুখবর, আইপিএলে ফিরছে দর্শক! জেনে নিন টিকিটের দাম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.