Sri Lanka Crisis | Asia Cup: রাজনৈতিক অস্থিরতায় শ্রীলঙ্কা থেকে সরতে পারে এশিয়া কাপ!

এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরতে পারে বলেই মনে করা হচ্ছে। বিকল্প ভেন্যু হিসাবে উঠে আসছে সংযুক্ত আরব আমিরশাহির নাম।

Updated By: Jul 17, 2022, 02:53 PM IST
Sri Lanka Crisis | Asia Cup: রাজনৈতিক অস্থিরতায় শ্রীলঙ্কা থেকে সরতে পারে এশিয়া কাপ!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চূড়ান্ত রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে প্রতিবেশী রাষ্ট্র। জ্বালানি থেকে শুরু করে বিদ্যুৎ ও খাবারের চরম সঙ্কট সেই দেশে। এমনকী ওষুধ সরবরাহও ব্যহত। সাধারণ মানুষের চরম দৈন্যদশা দিনের আলোর মতো পরিস্কার। দেউলিয়া হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। মানুষের তীব্র প্রতিবাদে দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টে গোটাবায়া রাজাপক্ষের (Gotabaya Rajapaksa) পদত্যাগ করেছেন।

এহেন অগ্নিগর্ভ শ্রীলঙ্কায় এবার এশিয়া (Asia Cup) কাপের আয়োজক দেশ। এই মুহূর্তে যা আপডেট, তাতে করে এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরতে পারে বলেই মনে করা হচ্ছে। বিকল্প ভেন্যু হিসাবে উঠে আসছে সংযুক্ত আরব আমিরশাহির নাম। সংবাদসংস্থা পিটিআই-কে শ্রীলঙ্কার ক্রিকেট সচিব মোহন ডি সিলভা বলেছেন, "এশিয়া কাপ খুব সম্ভবত সংযুক্ত আরব আমিরশাহিতে হতে পারে।" আগামী ২৮ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কায় এশিয়া কাপ হওয়ার কথা। জানা যাচ্ছে যে, তারিখের কোনও পরিবর্তন হবে না। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ভিন দেশে হবে টুর্নামেন্ট। এসিসি-র এক কর্তা এক স্পোর্টস ওয়েবসাইটে বলেছেন, "এই পরিস্থিতিতে শ্রীলঙ্কায় চ্যাম্পিয়নশিপ আয়োজন করা উপযুক্ত হবে না।"

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ ফয়সাল হাসনাইন বলেন, "শ্রীলঙ্কায় এশিয়া কাপ খেলে, ওদের সমর্থন করা আমাদের প্রথম পছন্দ। যদি শ্রীলঙ্কায় টুর্নামেন্ট আয়োজিত না হয়, তাহলে শ্রীলঙ্কার ক্রিকেটীয় ও অর্থনৈতিক ভাবে ক্ষতি হয়ে যাবে। শ্রীলঙ্কায় সদ্যই অস্ট্রেলিয়া খেলে এসেছে, কোনও সমস্যা ছাড়াই। একই ভাবে পাকিস্তান এই মুহূর্তে ওই দেশে রয়েছে। আমাদের শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড ও ওই দেশের দূতাবাসের সঙ্গেও নিয়মিত কথা হচ্ছে। কোথাও কোনও সমস্যা নেই।"

করোনার ধাক্কায় ২০২০ সালে এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছিল। এরপর ২০২১ সালে টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করে এসিসি। কিন্তু ফের সেই কোভিডের কারণেই টুর্নামেন্ট ভেস্তে যায়। এশিয়া কাপের ইতিহাসে ভারত সর্বোচ্চ ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৮৪ সালে শুরু হয় এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে। অভিষেকেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। বিগত ১৪ বছরে ভারত ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছে। ভারতের পরেই রয়েছে শ্রীলঙ্কা। পাঁচবার চ্যাম্পিয়ন (১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪) হয় তারা। পাকিস্তান দু'বার (২০০০, ২০১২) চ্যাম্পিয়ন হয়েছে।

আরও পড়ুন: Singapore Open Super 500 final: সিঙ্গাপুর ওপেনে প্রথমবার সিন্ধু সভ্যতা, বিপক্ষকে উড়িয়ে এল জয়

আরও পড়ুনMahendra Singh Dhoni: চোখের সামনে সাক্ষাত 'ক্যাপ্টেন কুল'! সেলফি তোলার ধুমে ভিডিয়ো হল ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Tags:
.