WTC 2023 Final | Australia: বাইশ গজে চরম একাধিপত্য, আইসিসি-র সব ট্রফি অজিদের! যা কেউ পারেনি কখনও

Australia become first team to win ICC world titles in all 3 formats: হ্যাঁ, অস্ট্রেলিয়া করে দেখাল। আইসিসি-র সব ইভেন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল বিশ্বের মহাশক্তিধর ক্রিকেটীয় দেশ। আইসিসি-র শো-পিস ইভেন্টে সব খেতাব জিতে ইতিহাস লিখল অজিরা।  

Updated By: Jun 11, 2023, 07:53 PM IST
WTC 2023 Final | Australia: বাইশ গজে চরম একাধিপত্য, আইসিসি-র সব ট্রফি অজিদের! যা কেউ পারেনি কখনও
টেস্ট বিশ্বযুদ্ধ জেতার পর কামিন্স অ্যান্ড কোং।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১১ জুন ২০২৩। ক্রিকেট অস্ট্রেলিয়ার ইতিহাসে 'রেড লেটার ডে'। অজিরা (পুরুষ দল) ইতিহাস লিখল বাইশ গজে। এদিন প্যাট কামিন্সের (Pat Cummins) দল কেনিংটন ওভালের (The Oval) বাইশ গজে 'আল্টিমেট টেস্ট' ওরফে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final 2023) জিতে নিল। রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়াকে (Team India) ২০৯ রানে গুঁড়িয়ে দিল ক্য়াঙারু বাহিনী। এই জয়ের সঙ্গেই অস্ট্রেলিয়া পুরুষ দল, প্রথম দল হিসেবে তিন ফরম্যাটে আইসিসি-র শো-পিস ইভেন্টে জিতল। যা কেউ পারেনি কখনও।  ২০১৯-২১ ডব্লিউটিসি ফাইনালের প্রথম সংস্করণে অল্পের জন্য খেলা হয়নি অস্ট্রেলিয়া। কামিন্সরা এদিন বুঝিয়ে দিলেন ক্রিকেটে অজি-রাজ ছিল, আছে ও থাকবে।
 
দেখে নেওয়া যাক অস্ট্রেলিয়া পুরুষ দলের খেতাব তালিকা:
৫০ ওভারের বিশ্বকাপ:  ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫
চ্যাম্পিয়ন্স ট্রফি:  ২০০৬, ২০০৯
টি-২০ বিশ্বকাপ: ২০২১
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: ২০২১-২০২৩ সাইকেল

আরও পড়ুন: WTC 2023 Final: 'কেন প্রথমে বল করলে?' সৌরভের চাঁছাছোলা প্রশ্ন দ্রাবিড়কে! নড়ে গেলেন 'দ্য ওয়াল'

শনিবার চতুর্থ দিনের শেষে ভারত ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান তুলেছিল। ৪৪৪ রানের লক্ষ্যমাত্র ছিল টিম ইন্ডিয়ার। শেষ দিনে দরকার ২৮০। কোহলি ৪৪ ও রাহানে ২০ রানে অপরাজিত থেকে পঞ্চম দিনে খেলা শুরু করেছিলেন। বিরাট-রাহানের ওপরই ছিল অনুরাগীদের আস্থা। কোহলি শেষ দিনে আর মাত্র পাঁচ রান করেই আউট হয়ে যান। একেবারেই তাঁর মতো ব্যাটারের থেকে এভাবে উইকেট দিয়ে আসাটা প্রত্যাশিত ছিল না। স্কট বোল্যান্ডের বাইরের দিকে বেরিয়ে যাওয়া বল, ড্রাইভ করতে গিয়ে, খোঁচা দিয়ে দেন স্টিভ স্মিথের হাতে। কোহলিকে আউট করার দুই বলের মধ্যে বোল্যান্ড তুলে নেন রবীন্দ্র জাদেজাকে। জাদেজা কোনও রান না করেই ফিরে যান।

কোহলি ফেরার পরেই মোটামুটি ভারতের ভাগ্য লেখা হয়ে গিয়েছিলে। ১৮ মাস পর জাতীয় দলে ফেরা রাহানে লড়াই চালিয়ে যাচ্ছিলেন। তিনি এদিন ৪৬ রানে আউট হয়ে যান। স্টার্কের বলে অ্য়ালেক্স ক্যারের হাতে ক্যাচ তুলে দেন তিনি। রাহানে ফেরার পরেই ভারতের হারের চিত্রনাট্য লেখা হয়ে যায়। সাতে নামা কেএস ভারত কিছুক্ষণ ক্রিজে ছিলেন। ২৩ রান তিনি যোগ করেছিলেন। এরপর শার্দূল ঠাকুর (০), উমেশ যাদব (১) পার্কে ঘুরতে আসার মেজাজে এলেন আর চলে গেলেন। শেষপর্যন্ত মহম্মদ শামি ১৩ রানে অপরাজিত ছিলেন। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। ২৩৪ রানে শেষ হল ভারতের দ্বিতীয় ইনিংস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.