Avani Lekhara | Paris Paralympics 2024: গলব্লাডারে অসহনীয় যন্ত্রণা... তবে জেদের কাছে ঝুঁকল প্রতিকূলতা, অবনীর ঐতিহাসিক সোনা!

  Avani Lekhara Wins Gold: পরপর প্যারালিম্পিক্সে সোনা! করে দেখালেন জয়পুরের মেয়ে। ১৩৮ কোটি দেশবাসীর মুখে হাসি ফোটালেন অবনী লেখারা

Updated By: Aug 30, 2024, 05:59 PM IST
 Avani Lekhara | Paris Paralympics 2024: গলব্লাডারে অসহনীয় যন্ত্রণা... তবে জেদের কাছে ঝুঁকল প্রতিকূলতা, অবনীর ঐতিহাসিক সোনা!
অবনী লেখারা করে দেখালেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস প্যারালিম্পিক্স (Paris Paralympics 2024) শুরুর পাঁচ মাস আগের ঘটনা। গলব্লাডারে অসহনীয় যন্ত্রণা। পরিস্থিতি এমনই হল যে, অবনী লেখারাকে (Avani Lekhara) অস্ত্রোপচার করাতেই হল। এমনকী এই যন্ত্রণার কারণে ট্রেনিংয়েও বেশ প্রভাব ফেলেছিল। তবে বছরের বাইশের দেশের তারকা শ্য়ুটারের জেদের সামনে মাথা নোয়াতে বাধ্য় হল সব প্রতিকূলতা। খেলরন্ত ও পদ্মশ্রী জয়ী বছর বাইশের জয়পুরের মেয়ে ১৩৮ কোটি দেশবাসীর মুখে হাসি ফোটালেন। ইতিহাস লিখে অবনী প্যারিসে জিতলেন ঐতিহাসিক সোনা!

আরও পড়ুন: জয়ের জায়গায় এই দুঁদে আইনজীবী! বাবা ছিলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী, রইল বায়োডেটা

অবনীর বাবা প্রবীণ কুমার বলছেন, 'জানেন সেই ২০২৩ থেকে মেয়েকে গলব্লাডার স্টোন ভোগাচ্ছে। ওর ট্রেনিংয়েও যা বিরাট প্রভাব ফেলেছে। কারণ শ্য়ুটিংয়ের সময়ে ওর ব্য়থা করত পাকস্থলি ও কোমরে। যতক্ষণ ওর শ্য়ুটিং প্র্য়াকটিস করার কথা ছিল ও ততক্ষণ করতে পারেনি। প্যারিস প্যারালিম্পিক্সে নিজের সেরাটা দিতে চেয়েছিল অবনী। তাই আমরা চলতি বছরের মার্চে গলব্লাডার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছিলাম। ওর সেরে উঠতে কিছুটা সময় লেগেছিল। বেশ কঠিন লড়াই ছিল ওর। তবে কঠিন একটা বছরের শেষে ও ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করতে পেরেছে।'

টোকিয়োতে গতবার অবনীর গলায় উঠেছিল স্বর্ণপদক। সেই সোনাই শুক্রবার প্যারিসে ধরে রাখলেন অবনী। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল এসএইচ ওয়ান ইভেন্টে ছিনিয়ে নিলেন ব্য়াক-টু-ব্য়াক সোনা অবনীর। ২৪৯.৭ পয়েন্টে নতুন রেকর্ড করলেন অবনী। অতীতে টোকিয়োতে তাঁর রেকর্ড ছিল ২৪৯.৬। নিজেকেই ছাপিয়ে গেলেন অবনী। অবনী দ্বিতীয় ভারতীয় প্যারালিম্পিয়ান হিসেবে জোড়া সোনার মালকিন হলেন। অতীতে জ্য়াভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়ায় ছিল এই কৃতিত্ব। দেখতে গেলে অবনী কিন্তু প্যারালিম্পিক্স থেকে দেশকে তিনটি পদক এনে দিয়েছেন। টোকিয়োতে তিনি মেয়েদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনে এসএইচ ওয়ান ইভেন্টে ব্রোঞ্জও জিতেছিলেন।

আরও পড়ুন: 'হার্দিককে দেখলেই আমার...'! সম্পর্কে নেই কোনও রাখঢাক, অনুভূতি নিয়ে অকপট অভিনেত্রী

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.