Belgium vs Morocco | FIFA World Cup 2022: বেলজিয়াম নাকি বিশ্বের দু নম্বর দল! কুড়ি ধাপ নীচের মরক্কো হারাল ২-০ ব্যবধানে

Belgium vs Morocco: অসাধারণ ফুটবল উপহার দিল মরক্কো। ২-০ ব্যবধানে তারা হারিয়ে দিল বেলজিয়ামকে। থ ফুটবলবিশ্ব।

Updated By: Nov 27, 2022, 08:56 PM IST
Belgium vs Morocco | FIFA World Cup 2022: বেলজিয়াম নাকি বিশ্বের দু নম্বর দল! কুড়ি ধাপ নীচের মরক্কো হারাল ২-০ ব্যবধানে
গোলের পর সাবিরির উচ্ছ্বাস! ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিয়েছে অষ্টম দিনে। রবিবাসরীয় ম্যাচ-ডে'র দ্বিতীয় খেলায় মুখোমুখি হয়েছিল বেলজিয়াম ও মরক্কো (Belgium vs Morocco)। বিশ্বের ২২ নম্বর দল মরক্কো এদিন দুরন্ত ফুটবল খেলে চমকে দিল। একদম প্রথম থেকে শেষ পর্যন্ত আধিপত্য নিয়ে খেলে মরক্কো ২-০ ব্যবধানে হারিয়ে দিল বিশ্বের ২ নম্বর দল বেলজিয়ামকে। এর সঙ্গেই ১৯৯৮ সালের পর মরক্কো এই প্রথম জয় পেল বিশ্বকাপে। এই নিয়ে মোট তিনবার জয় পেল তারা। অ্যাজার-লুকাকুদের সোনালি প্রজন্মের বেলজিয়াম টিম যেন এখন খাতায়-কলমেই সুন্দর। মাঠের মধ্যে 'রেড ডেভিলস'দের আগুন অতীত! এই জয়ের পর গ্রুপ এফ-এ এখন শীর্ষে চল এল মরক্কো। ২ ম্যাচে ৪ পয়েন্ট তাদের ঝুলিতে। দুয়ে থাকা বেলজিয়ামের ঝুলিতে ২ ম্যাচে ৩ পয়েন্ট। তিনে ক্রোয়েশিয়া (১ ম্যাচে ১)। কানাডা এক ম্যাচ খেলেও খুলতে পারেনি খাতা। চলতি বিশ্বকাপে ইউরোপের দলগুলিকে কখনও এশিয়া তো কখনও আফ্রিকার দলগুলি চমকে দিচ্ছে। 

আরও পড়ুন: Japan vs Costa Rica | FIFA World Cup 2022: নকআউটে টিকে থাকল কোস্টারিকা! দুরন্ত জয়ের নায়ক ফুলার-নাভাস

এদিন প্রথমার্ধে দুই দলের মধ্যেই আক্রমণ ও প্রতি আক্রমণের খেলা দেখা গিয়েছিল ঠিকই, তবে 'ইন্টেনসিটি' শব্দটা জুড়তে হবে মরক্কোর সঙ্গেই। ম্যাচের ২৯ মিনিটেই মরক্কো এগিয়ে যাত পারত এদিন। বেলজিয়ামের আমাদাউ ওনানা নিজেদের বক্সের খানিকটা বাইরে, ফাউল করে বসেন ওউনাহিকে! কনুই দিয়ে গুঁতিয়ে দেন তিনি। ওনানা আগামী ম্যাচে খেলতে পারবেন না। কারণ গত ম্যাচে ও এদিনের ম্যাচে তিনি দেখলেন ব্যাক-টু-ব্যাক হলুদ কার্ড। ভয়ংকর জায়গায় ফ্রি-কিক পেয়ে যায় মরক্কো। জিয়েচ ফ্রি-কিক নেন। থিবো কর্তুয়াকে পরাস্ত করে বল জালে ঢুকিয়েও দেন তিনি। সেলিব্রেশন শুরু করে দেয় মরক্কো শিবির। কিন্তু অফসাইডের জন্য বাতিল হয়ে যায় গোল। বিরতিতে খেলা থাকে গোলশূন্য। দ্বিতীয়ার্ধের ৭২ মিনিটে সেই ফ্রি-কিক থেকেই অসাধারণ গোল করে দলকে এগিয়ে দেন। আবদেলহামিদ সাবিরি। আগামিকাল ২৬ বছরে পা দেবেন এই আক্রমণাত্মক মিডফিল্ডার। জন্মদিনের আগের রাতেই নিজেকে এবং দেশকে দিলেন সেরা উপহার। ১-০ গোলে এগিয়ে থাকা মরক্কোর হয়ে ব্যবধান দ্বিগুণ করেন জাকারিয়া আবুখলাল। আর এই গোলই রবার্তো মার্টিনেজের শিষ্যদের কফিনে শেষ পেরেক পুঁতে দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)