Belgium vs Canada | FIFA World Cup 2022: জিতেও তীব্র কটাক্ষের মুখে 'রেড ডেভিলস'! উঠল বিশ্বকাপ থেকে তাদের বহিষ্কারের দাবি!

Belgium: বিশ্বকাপে বেলজিয়াম যে জার্সি গায়ে চাপিয়ে খেলল, তা সমালোচনার ঝড় তুলে দিয়েছে। জার্সিতে আগুনের লেলিহান শিখার সমর্থন করছেন না ফ্যানরা।

Reported By: শুভপম সাহা | Updated By: Nov 24, 2022, 02:01 PM IST
Belgium vs Canada | FIFA World Cup 2022: জিতেও তীব্র কটাক্ষের মুখে 'রেড ডেভিলস'! উঠল বিশ্বকাপ থেকে তাদের বহিষ্কারের দাবি!
বেলজিয়ামের জার্সিই হল কাল! ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রুপ এফ-এর ম্যাচে বেলজিয়াম ১-০ গোলে কানাডাকে (Belgium vs Canada) হারিয়েই বিশ্বকাপের ( FIFA World Cup 2022) অভিযান শুরু করল কাতারে। ম্যাচের ৪৪ মিনিটে মিচি বাতশুয়াইয়ের এক মাত্র গোলেই রবার্তো মার্টিনেজের শিষ্যরা শেষ হাসি হেসেছে। তবে জিতেও তীব্র কটাক্ষের শিকার বেলজিয়াম! কেন বিশ্বের দু'নম্বর দলকে টুর্নামেন্টে আর দেখতে চাইছেন না ফ্যানদের একাংশ! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! কেন ইডেন অ্যাজার ও কেভিন ডি ব্রুইনদের আর দেখতে চাইছেন না ফ্যানরা। বেলজিয়ামের জার্সিই হয়েছে তাদের কাল! বেলজিয়াম দলের জার্সির হাতায় ও মোজাতে রয়েছে লেলিহান আগুনের শিখার গ্রাফিক্স। যা দেখে জ্বলে যাচ্ছেন ফ্যানরা!

গত সেপ্টেম্বরেই বেলজিয়াম বিশ্বকাপের নতুন কিট উন্মোচন করেছিল। জার্সি বানিয়েছে অ্যাডিডাস। কোম্পানির দাবি যে, অ্যাজার-ব্রুইনদের জার্সিতে ও মোজায় যে অগ্নিশিখা রয়েছে, তা শয়তান এবং আগুনের সঙ্গে যুক্ত। বেলজিয়ামের পারফরম্যান্সের প্রতিচ্ছবি ফুটে উঠেছে কিটে। যা বিপক্ষের কাছে কড়া বার্তা। বেলজিয়ামের গতকালের ম্যাচ দেখার পর এক ফ্যান লিখেছেন, 'হাতায় অগ্নিশিখা থাকার জন্য বেলজিয়ামকে বিশ্বকাপ থেকে ছুড়ে ফেলা হোক। ' কারোর মত, 'জার্সি-মোজায় আগুনের শিখা কোথায় হীনতার পরিচয়।' কেউ আবার এক ধাপ এগিয়ে লিখলেন, 'এরকম জার্সিতে বেলজিয়াম জিততে পারবে না।'

প্রাক্তন এভারটন বস মার্টিনেজ চেয়েছিলেন যে, জার্সিতে যে আগুন রয়েছে তা দলের মধ্যে ছড়িয়ে পড়বে বাকি প্রতিযোগিতায়। তবে পোশাক নিয়ে এর আগেও কাতারে সমস্যায় পড়েছিল মার্টিনেজের শিষ্যরা। কানাডার বিরুদ্ধে নামার আগে বেলজিয়াম প্রস্তুতি ম্যাচে যে, রঙিন জার্সি গায়ে চাপিয়েছিল তা নিয়েও বিস্তর সমস্যা হয়েছিল। কমলা, লাল, বেগুনি, গোলাপি ও হলুদ রঙের প্যাচওয়ার্ক করা জার্সি পরে ফটোসেশনও সারেন লুকাকুরা। তবে সেই জার্সিতে লেখা ছিল 'ওয়ান লাভ'। তবে এমনটা করার জন্য ফিফা তাদের আটকায়। জানিয়ে দেয় যে, ভালোবাসার হরফ তুলে ফেলতে হবে জার্সি থেকে। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: কার বিরুদ্ধে মুখে হাত দিয়ে প্রতিবাদ জানাল ম্যানুয়েল নুয়্যারের জার্মানি?

কাতারে সমপ্রেম নিষিদ্ধ। আর বিশ্বকাপে এর প্রতিবাদ করার সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপের সাতটি দেশ। ইংল্যান্ড, ওয়েলসের ক্যাপ্টেনরা সিদ্ধান্ত নিয়েছিলেন যে, তাঁরা হাতে 'ওয়ান লাভ' আর্মব্যান্ড পরেই নামবেন। কিন্তু ফিফা কাতারের কথা মাথায় রেখে তা পুরোপুরি নাকচ করে দেয়। বিশ্বকাপের প্রথম ম্যাচে জাপানের বিরুদ্ধে খেলতে নামার আগে প্রথাগত ফটোসেশনে দাঁড়িয়েছিল জার্মানি দল। দেখা যায় জার্মানির সকলেই হাত দিয়ে মুখ ঢাকা। এভাবেই প্রতিবাদের ভাষা বেছে নিয়েছিল ম্যানুয়েল নয়্যার অ্যান্ড কোং। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.