এই ১০টা তথ্য না জানলে আপনার হয়তো গোটা ইউরোটাই না বোঝা থেকে যাবে

Updated By: Jul 12, 2016, 11:38 AM IST
এই ১০টা তথ্য না জানলে আপনার হয়তো গোটা ইউরোটাই না বোঝা থেকে যাবে

স্বরূপ দত্ত

দেখতে দেখতে আরও একটা ইউরো কাপ শেষ হয়ে গেল। নতুন চ্যাম্পিয়ন পাওয়া গেল ইউরোপ মহাদেশে। তা সেই ইউরো কাপ তো আপনার মনে রেখে যাবে অনেক স্মৃতি। আর সেই সব টুকরো স্মৃতির সঙ্গেই রেখে দিন এই তথ্য এবং পরিসংখ্যানগুলো। যেগুলো চিরকাল আপনাকে ২০১৬-র ইউরো কাপকে মনে করাবে এক ঝলকে। তাহলে এক-এক করে দেখে নিন এবারের ইউরো কাপের দুর্দান্ত সব তথ্য এবং পরিসংখ্যানগুলো।

১) এবারের ইউরো কাপে মোট ম্যাচ খেলা হয়েছে ৫১ টি। আর তাতে মোট গোল হয়েছে ১০৮ টি। গোলের গড় প্রতি ম্যাচ পিছু ২.১২। প্রতি ৪৪ মিনিট অন্তর একটি করে গোল হয়েছে এবারের ইউরো কাপে।

২) এবারের ইউরো কাপে সবথেকে বেশি গোল হয়েছে ম্যাচের ৪৬ থেকে ৬০ মিনিটের মধ্যে। এই সময়ে মোট গোল হয়েছে ২১ টি। ম্যাচের ৩১ থেকে ৪৫ মিনিটের মধ্যে গোল হয়েছে ২০ টি এবং ৭৬ থেকে ৯০ মিনিটের মধ্যে মোট গোল হয়েছে ১৯ টি।

৩) এবারের ইউরোতে নিজেদের মধ্যে সবথেকে বেশি পাস খেলেছে স্পেন। মোট ২৫৬২টি পাসের মধ্যে ২৩৪০টি সঠিক পাস দিয়েছেন স্পেনের ফুটবলাররা।

৪) এবারের ইউরোতে ম্যাচে সবথেকে বেশি বল পজেশন ছিল জার্মানির। ৬১ শতাংশ!

৫) এবারের ইউরোতে গোলের দিকে সবথেকে বেশি আক্রমণ করেছে দুই ফাইনালিস্ট পর্তুগাল এবং ফ্রান্স। দুটো দলই আক্রমণ করেছে ১২১ টি করে!

৬) কোনও দল হিসেবে ম্যাচ পিছু গোলের গড়ে সবথেকে এগিয়ে রয়েছে ফ্রান্স। ম্যাচ পিছু তারা গোল করেছে ১.৮৬।

৭) সবথেকে বেশি ৬ টি গোল করে প্রতিযোগিতায় সোনার বুট জিতেছেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান। কিন্তু গোল করতে সবথেকে বেশি সহযোগিতা করেছেন বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড। চারটি গোল অ্যাসিস্ট করেছেন তিনি।

৮) এবারের ইউরো কাপের সবথেকে দ্রুতগতির ফুটবলার ছিলেন ফ্রান্সের তরুণ ফুটবলার কিংসলে কোমান। প্রতি ঘণ্টায় ৩২.৮ কিমি বেগে দৌড়েছেন তিনি!

৯) এবারের ইউরোতে সবথেকে বেশি গোল বাঁচিয়েছেন আইসল্যান্ডের গোলকিপার হালডোরসন। তিনি মোট ২৭ টি গোল বাঁচিয়েছেন।

১০) এবারের ইউরোতে একমাত্র দল হিসেবে কোনও গোল করতে পারেনি শেভচেঙ্কোর দেশ ইউক্রেন। বাকি সব দেশই কম বেশি গোল করেছেন।

আরও পড়ুন  রূপকথার রাজা রোনাল্ডোর গল্প যেভাবে বুড়ো বয়সে নাতিদের কাছে করবেন