EURO তে ফেভারিট ইটালি, মেসির হাতে দেখতে চান Copa, একান্ত সাক্ষাৎকারে Bhaichung Bhutia

"ইউরো ২০২০ এখনও পর্যন্ত খুবই শকিং টুর্নামেন্ট।"

Updated By: Jul 5, 2021, 08:59 PM IST
EURO তে ফেভারিট ইটালি, মেসির হাতে দেখতে চান Copa, একান্ত সাক্ষাৎকারে Bhaichung Bhutia

অর্কদীপ্ত মুখার্জি: চলছে ইউরো কাপ (UEFA EURO 2020)। একইসঙ্গে কোপা আমেরিকাতেও (Copa America 2021) মেতেছেন বিশ্বের আপামর ফুটবলপ্রেমীরা। ইউরোতে এবার কে করবে বাজিমাত? কোপার মুকুট উঠবে কার মাথায়? এই নিয়েই জি ২৪ ঘণ্টাকে একান্ত সাক্ষাৎকারে নিজের মতামত জানালেন ভারতীয় ফুটবলের আইকন ও প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। 

প্রশ্ন: এখনও পর্যন্ত ইউরো কাপের খেলা দেখে আপনার মতামত কী? জার্মানি, পর্তুগাল, ফ্রান্স ও বেলজিয়াম ছিটকে যাওয়ায় কি বিস্মিত?

বাইচুং – অবশ্যই। ইউরো ২০২০ এখনও পর্যন্ত খুবই শকিং টুর্নামেন্ট। আমার “দুসরি কান্ট্রি” বেলজিয়াম বেরিয়ে গেছে টুর্নামেন্ট থেকে। তবে ফ্রান্সের থেকে অনেক বেশি আশা করেছিলাম, ভেবেছিলাম ফাইনালে যাবে। কিন্তু সবমিলিয়ে এই টুর্নামেন্ট অত্যন্ত ভালো হচ্ছে। এতগুলো গোল দেখতে পাওয়া গেছে যা সত্যিই আনন্দের।

আরও পড়ুন: Tokyo Olympics: উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করবেন Mary Kom ও Manpreet Singh

প্রশ্ন: শুরু হতে চলেছে সেমিফাইনালের লড়াই। কোন দুই দেশ ফাইনালে যাবেন বলে মনে করছেন? 

বাইচুং – আমি কিছুটা বিস্মিত ডেনমার্ককে সেমিফাইনালে দেখে, কিন্তু তারা নিঃসন্দেহে খুব ভালো দল। ইটালিকে নিয়ে আগেই বলেছি যে তারা এই বছর খুবই শক্তিশালী দল। খুব ভালো ফুটবল খেলছে। ইটালি যদিও ডিফেন্সিভ খেলার জন্য প্রসিদ্ধ। কিন্তু এবার অসম্ভব ভালো ফুটবল খেলছে। এই মুহুর্তে খুব সম্ভবত তারাই চ্যাম্পিয়ন হওয়ার জন্য ফেভারিট। তবে এই ইউরোতে ইটালি বনাম ইংল্যান্ড হওয়ার সম্ভাবনাই বেশি। তবে ব্যক্তিগতভাবে আমি ডেনমার্ককে চ্যাম্পিয়ন দেখতে চাই। বেলজিয়াম ছিটকে যাওয়ার পর আমি ডেনমার্ককেই জিততে দেখতে চাই।

প্রশ্ন: ইংল্যান্ডের খেলা চোখ টানছে অনেকেরই। আপনার চোখে এখনও পর্যন্ত হ্যারি কেনদের খেলা কেমন লাগল?

বাইচুং - ইংল্যান্ড সব মিলিয়ে খুব ভালো খেলেছে। কিন্তু আমি একটু আশাহত যে এত ভালো খেলোয়াড়, এত কোয়ালিটি অ্যাটাকিং খেলোয়াড় নিয়েও একটু বেশিই ডিফেন্সিভ খেলেছে। তারা কোনও গোল না খেলেও বাকি দলগুলির তুলনায় অনেক কম গোলও করেছে।

প্রশ্ন: চলছে কোপা আমেরিকাও। ইউরোর থেকে কতটা আলাদা কোপা আমেরিকা?

বাইচুং – কোপা আমেরিকা আমার মতে সবথেকে সেরা ও সুন্দর টুর্নামেন্ট। ইউরোর থেকে অনেকটাই আলাদা। লাতিন আমেরিকায় যে ফুটবলটা খেলা হয় সেটা অনেকটা ওপেন ফুটবল। কোপায় সব দেশই অ্যাটাক করতে চায়। কোপাতে প্রচুর ট্যালেন্টেড ও স্কিলফুল ফুটবলাররা আছেন। ইউরোতে ট্যাকটিকাল ফুটবল বেশি হয়। কোপায় অল-আউট অ্যাটাকে যেতে ভয় পান না ফুটবলাররা। কোপা অনেক বেশি ফ্রি-ফ্লোয়িং, অ্যাটাকিং এবং সুন্দর। কোপা দেখা খুবই আনন্দের।  

প্রশ্ন: ব্রাজিল, আর্জেন্টিনা দু'দলই সেমিফাইনালে। ব্রাজিল বনাম আর্জেন্টিনা ফাইনাল হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার মতে কে জিততে পারে কোপা?

বাইচুং – আমার মতে ব্রাজিল বনাম আর্জেন্টিনাই ফাইনাল হবে। আমি চাই মেসি ও আর্জেন্টিনা ট্রফি জিতুক। আর্জেন্টিনার জার্সি গায়ে একটা বড় ট্রফি প্রাপ্য মেসির। কোপা আমেরিকা বা আগামী বছরের বিশ্বকাপ কোনও একটা ট্রফি মেসির হাতে দেখতে চাই। আমি আশা করি মেসি এবারের কোপা আমেরিকা জিতবে।

 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)