Ravichandran Ashwin, Border Gavaskar Trophy 2023: 'বন্দুকের মতো' অশ্বিনকেই ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া! বুঝিয়ে দিলেন অকপট উসমান খোয়াজা

Ravichandran Ashwin:অশ্বিন যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ সফল, সেটা তাঁর অতীত পরিসংখ্যানই বলে দিচ্ছে। ২০১১-২০২১ পর্যন্ত অজিদের বিরুদ্ধে ১৮টি ম্যাচ খেলছেন তিনি। নিয়েছেন ৮৯টি উইকেট। চেন্নাইতে ২০১৩ সালে দুই ইনিংস মিলিয়ে ১৯৮ রানে ১২ উইকেট নিয়েছিলেন। 

Updated By: Feb 6, 2023, 12:03 PM IST
Ravichandran Ashwin, Border Gavaskar Trophy 2023: 'বন্দুকের মতো' অশ্বিনকেই ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া! বুঝিয়ে দিলেন অকপট উসমান খোয়াজা
ফের অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেওয়ার জন্য তৈরি হচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলি (Viat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma) আছেন। দল সমস্যায় পড়লে বাইশ গজে বুক চিতিয়ে লড়াই করার জন্য প্রস্তুত চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) না থাকলেও মহম্মদ শামি (Mohammed Shami), মহম্মদ সিরাজ (Mohammed Siraj) আছেন। চোট সারিয়ে ফিরেছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। যদিও অস্ট্রেলিয়া (Australia) শিবির মনে করে আসন্ন বর্ডার গাভাসকর ট্রফিতে (Border Gavaskar Trophy 2023) তাদের কাছে বড় চ্যালেঞ্জ হল রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) সামলানো। টিম ইন্ডিয়ার (Team India) অভিজ্ঞ অফ স্পিনারকে যে প্যাট কামিন্সের (Pat Cummins) দল ভয় পাচ্ছে, সেটা বুঝে নিতে অসুবিধা হচ্ছে না। উসমান খোয়াজার (Usman Khawaja) বক্তব্যেই সেটা পরিষ্কার। 

কিন্তু কেন অশ্বিনকে নিয়ে বেশি চিন্তায় অজি শিবির? সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া এক সাক্ষতকারে বাঁহাতি ব্যাটার খোয়াজা অকপটে বলেন, "অশ্বিনের কাছে প্রচুর ভ্যারিয়েশন আছে। দারুণ স্কিলফুল। অনেকটা বন্দুকের মতো, যে সবসময় ভয়ংকর। নিজের দেশের মাটিতে অশ্বিন বরাবরই দাপট দেখায়। তবে গত দুটি অস্ট্রেলিয়া সফরে ও বল হাতেই দারুণ পারফর্ম করেছে। এর সঙ্গে আবার লোয়ার অর্ডারে ভালো ব্যাট করে। তাই শুধু আমারা নয়, আমাদের পুরো দল ওকে নিয়ে চিন্তায় আছে।" 

তাহলে কীভাবে অশ্বিনকে সামলানো যাবে? অশ্বিনের মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই বিশেষ ছক কষেছেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথরা। অস্ট্রেলিয়ার ব্যাটাররা বেঙ্গালুরুতে এখন প্রস্তুতি সারছেন। তাঁরা চার টেস্টের কোনও ভেন্যুই বেছে নেয়নি। চার দিনের শিবিরের জন্য় একেবারে নিরপেক্ষ পিচ বেছে নিয়েছে টিম অস্ট্রেলিয়া। স্পিন সহায়ক তিনটি পিচ বানিয়ে দিয়েছে কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশন। আর এই পিচে বল করছেন মহেশ পিঠিয়া (Maheesh Pithiya)। মহেশের বোলিংয়ের সঙ্গে অদ্ভুত রকমের মিল রয়েছে অশ্বিনের। ফলে অশ্বিনকে সামলানে 'নকল অশ্বিন'কেই খেলছেন কামিন্স অ্যান্ড কোং। 

আরও পড়ুন:  Exclusive, Cheteshwar Pujara: কামিন্স, হ্যাজেলউড, ন্যাথান লিঁও-র মহড়া নেওয়ার জন্য কীভাবে তৈরি হচ্ছেন 'চে পূজারা'?

আরও পড়ুন: Virat Kohli, Border Gavaskar Trophy 2023: বিরাট আউট হলেই ভারত শেষ! রোহিতদের কটাক্ষ করে 'গুরু গ্রেগ'-এর মাইন্ড গেম শুরু

যদিও খোয়াজা মনে করেন এরপরেও অশ্বিন সামলাতে লড়াই করতে হবে। তিনি যোগ করেন, "অশ্বিন ক্রিজের ব্যবহার, ক্রিজে থাকা রাফকে খুব ভালোভাবে কাজে লাগায়। ওর বিরুদ্ধে অতীতে খেলার জন্যই এই বিষয় নিয়ে আলোচনা করতে পারছি। সত্যি বলতে অশ্বিনের মোকাবিলা করার আগে, আমি স্পিন বোলিংয়ের কারসাজি নিয়ে বিশেষ কিছুই জানতে পারতাম না।"  

গত তিন মরসুম বর্ডার গাভাসকার ট্রফিতে ভারতীয় দলের নাম লেখা আছে। এরমধ্যে ২০১৮-১৯ ও ২০২০-২১ মরসুমে ডাউন আন্ডার সফরে গিয়ে সিরিজে দাপট দেখিয়ে জিতেছিল ভারত। তাই শুধু অশ্বিন নয়। জাদেজা ও কুলদীপ যাদবের স্পিনও বড় ফ্যাক্টর হতে পারে। যদিও এই মুহূর্তে অজি বাহিনী শুধু অশ্বিনকে নিয়েই চিন্তায় আছে। খোয়াজা শেষে বলেন, "আমরা জানি ভেন্যু যেখানেই হোক, বল প্রথম দিন থেকেই লাট্টুর মতো ঘুরবে। অশ্বিন যে মুহূর্তের অপেক্ষায় আছে। এবং ও এমন একজন স্পিনার যে একই জায়গায়, একই ভাবে বোলিং করবে না। ভ্যারিয়েশন বজায় রাখবে। এমন চ্যাম্পিয়নের বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে আছি।" 

অশ্বিন যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ সফল, সেটা তাঁর অতীত পরিসংখ্যানই বলে দিচ্ছে। ২০১১-২০২১ পর্যন্ত অজিদের বিরুদ্ধে ১৮টি ম্যাচ খেলছেন তিনি। নিয়েছেন ৮৯টি উইকেট। চেন্নাইতে ২০১৩ সালে দুই ইনিংস মিলিয়ে ১৯৮ রানে ১২ উইকেট নিয়েছিলেন। এরমধ্যে প্রথম ইনিংসে ছিল ১০৩ রানে ৭ উইকেট। এমনকি ডাউন আন্ডার সফরে গিয়েও অজিদের বিরুদ্ধে সফল হয়েছেন অশ্বিন। নিয়েছেন ১০টি টেস্টে ৩৯টি উইকেট। সেরা পারফরম্যান্স করেছিলেন ২০২০ সালে অ্যাডিলেডে। সেই টেস্টের দুই ইনিংসে নিয়েছিলেন ১৪৯ রানে ৬ উইকেট। এরমধ্যে প্রথম ইনিংসে ছিল ৫৫ রানে ৪ উইকেট। ভারতীয় দলের বাকিদের মতো অশ্বিনও তৈরি। এখন শুধু বল মাটিতে পড়ার অপেক্ষা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.