Mario Zagallo Death: প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও ব্রাজিলের প্রাক্তন কোচ মারিও জাগালো

জাগালোর ইনস্টাগ্রাম পোস্টে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে। বিশ্বকাপজয়ী ব্রাজিলের সেই দলের জীবিত একমাত্র সদস্য হিসেবে এত দিন বেঁচে ছিলেন জাগালো। ফুটবল-বিশ্বে ব্রাজিলের বড় শক্তি হিসেবে উঠে আসার পথে অবিস্মরণীয় ভূমিকা ছিল তাঁর।

Updated By: Jan 6, 2024, 01:52 PM IST
Mario Zagallo Death: প্রয়াত কিংবদন্তি ফুটবলার ও ব্রাজিলের প্রাক্তন কোচ মারিও জাগালো
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত ব্রাজিলের কিংবদন্তি কোচ মারিও  জাগালো (Mario Zagallo)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। হাসপাতালেও যেতে হয়েছিল তাঁকে। ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের প্রথম কীর্তি গড়া জাগালোর জীবনের দৌড় শেষ হয়ে গেল শনিবার। কোচ ও ফুটবলার হিসেবে বিভিন্ন সময়ে চার বার বিশ্বকাপ জিতেছেন ব্রাজিলীয় কিংবদন্তি। 

আরও পড়ুন, T20 World Cup 2024 Schedule: আমেরিকা-কানাডা দ্বৈরথে বিশ্বযুদ্ধের পর্দা উঠছে, ৯ জুন ভারত-পাক, ঘোষিত সূচি

১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য ছিলেন জাগালো। এরপর ব্রাজিলের কোচ হিসেবে ১৯৭০ সালের বিশ্বকাপও জিতেছেন। অনেকের বিচারেই জাগালোর তৈরি করা ১৯৭০ সালের বিশ্বকাপে ব্রাজিল দলটি বিশ্বকাপের ইতিহাসে সেরা দল। সত্তরের পরে ১৯৯৪ সালে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল। সেই দলের সহকারী কোচ ছিলেন জাগালো। জাগালো ছাড়া ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন মাত্র দুজন—ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও দিদিয়ের দেশঁ।  

জাগালোর ইনস্টাগ্রাম পোস্টে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে। বিশ্বকাপজয়ী ব্রাজিলের সেই দলের জীবিত একমাত্র সদস্য হিসেবে এত দিন বেঁচে ছিলেন জাগালো। ফুটবল-বিশ্বে ব্রাজিলের বড় শক্তি হিসেবে উঠে আসার পথে অবিস্মরণীয় ভূমিকা ছিল তাঁর। ১৯৫৮ সালে নিজেদের ইতিহাসে প্রথম বিশ্বকাপ জিতে ৮ বছর আগের সেই ‘মারাকানা ট্র্যাজেডি’ মাটিচাপা দিয়েছিল ব্রাজিল। 

২০০৬ সালে জার্মানির মাটিতে ব্রাজিল ফুটবল দলের টেকনিক্যাল ডিরেক্টর ছিলেন তিনি। ফুটবল থেকে অবসরের পর মাত্র ৩৮ বছর বয়সে ব্রাজিল দলের দায়িত্ব নিয়েছিলেন জাগালো। বিশ্বকাপের ইতিহাসের তিনি দ্বিতীয় সর্বকনিষ্ঠ কোচ হিসাবে কাপ জিতেছিলেন। ব্রাজিলের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট এডনালডো রডরিগেজ শনিবার সকালে কিংবদন্তি ফুটবলার ও কোচের মৃত্যুর খবর নিশ্চিত করেন। 

আরও পড়ুন, Ranji Trophy 2023-24: অনুষ্টুপের সেঞ্চুরি, সৌরভের ৯৬, প্রথম দিনেই দাপট বাংলার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.