আইপিএলের নতুন নিয়ম- আর মাঠের বাইরে নয়, এবার উইকেটকিপিং করবেন চিয়ারলির্ডাসরা

আইপিএলের নয়া চমক। সাতটা মরসুম যাওয়ার পর কিছুটা একঘেঁয়ে হয়ে গিয়েছে, তারওপর আবার একের পর কেলেঙ্কারিতে জনপ্রিয়তাও বেশ তলানিতে ঠেকেছে আইপিএলের। আর তাতেই প্রতিযোগিতার টিআরপি বাড়ানোর নতুন কৌশল আনতে চলেছে আইপিএল গর্ভনিং কাউন্সিল। যে তিনটি জিনিস এবারের আইপিএলে নতুন দেখা যাবে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল চিয়ারলির্ডাসদের নিয়ে নতুন সিদ্ধান্ত। চিয়ারলির্ডাসদের নাচন নিয়ে অনেক আপত্তি উঠেছে।

Updated By: Apr 1, 2015, 08:01 PM IST
আইপিএলের নতুন নিয়ম- আর মাঠের বাইরে নয়, এবার উইকেটকিপিং করবেন চিয়ারলির্ডাসরা

ওয়েব ডেস্ক: আইপিএলের নয়া চমক। সাতটা মরসুম যাওয়ার পর কিছুটা একঘেঁয়ে হয়ে গিয়েছে, তারওপর আবার একের পর কেলেঙ্কারিতে জনপ্রিয়তাও বেশ তলানিতে ঠেকেছে আইপিএলের। আর তাতেই প্রতিযোগিতার টিআরপি বাড়ানোর নতুন কৌশল আনতে চলেছে আইপিএল গর্ভনিং কাউন্সিল। যে তিনটি জিনিস এবারের আইপিএলে নতুন দেখা যাবে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল চিয়ারলির্ডাসদের নিয়ে নতুন সিদ্ধান্ত। চিয়ারলির্ডাসদের নাচন নিয়ে অনেক আপত্তি উঠেছে।
 
শ্রীসন্থদের কেলেঙ্কারির পর সেই আপত্তির সুর সপ্তমে উঠে চিয়ারলিডার্সদের নিষিদ্ধ করার জোরালো দাবি উঠেছে। বোর্ডে শ্রীনি বিদায়ের পর চিয়ারলির্ডাসদের মাথা থেকে আশীর্বাদের হাত সরে গিয়েছে। চিয়ারলির্ডাসরা বেকার হয়ে যাওয়ার দশা হয়েছিল। কিন্তু আইপিলএলের মার্কেটিং কমিটির মাথা এত ধারালো চেয়ে তারা চিয়ারলির্ডাসদের পুর্নবাসনের ব্যবস্থা করেছে। তারা বিভিন্ন সমীক্ষার পর দেখেছে কুড়ি ওভারের ক্রিকেটে একজন অতিরিক্ত ক্রিকেটার থাকে।

নামজাদা সব বিশেষজ্ঞদের সঙ্গে অনেক মিটিংয়ের পর ক্রিকেট কর্তারা বুঝেছেন কুড়ি ওভারের ক্রিকেটে লাগে চারজন ব্যাটসম্যান, দুজন অলরাউন্ডার, আর চারজন ব্যাটসম্যান হলেই নাকি অনায়াসে চলে যায়। এই সুযোগে ১১ জনের দলে একজন চিয়ারলির্ডাসকে মাঠে নামানো যায়। সেক্ষেত্রে স্পনসরদের কাছে অতিরিক্ত টাকা আদায় করা যাবে। স্পন্সসরা অতিরিক্ত অনেক টাকাই দিতে রাজি হয়েছেন, শর্ত একটাই চিয়ারলির্ডাসদের উইকেটকিপার হিসাবে খেলাতে হবে। তাতে তাদের কোম্পানির নামটা সব ক্যামেরাতেই ভাল দেখা যাবে। আইপিএলের ফ্র্যাঞ্চাইজিরা এই নিয়মের বিরোধিতা-তো করেইনি, বরং সবাই হাসিমুখে মেনে নিয়ে 'টুয়েলভ ম্যান' থুড়ি 'টুয়েলভ ওয়ম্যান' হিসাবে চিয়ারলিডার্সদের নেওয়ার দাবি তুলেছে। এই নতুন নিয়মে দেশের উইকেটকিপাররা একটু গাঁইগুঁই করছেন ঠিকই, কিন্তু সেসব ধোপে টিকছে না। যতই হোক 'ইয়ে আইপিএল হ্যায় বস, ইঁহা সব বিকতা হ্যায়'।
---------------------
(সত্যি নয়। এপ্রিল ফুল ডে-এর শেষ প্রহরে নিছকই মজা করে লেখা । )       

.