বিশ্বকাপে ভারত- বাংলাদেশের সেই বিতর্কিত ম্যাচ ফের খেলানোর সিদ্ধান্ত আইসিসি-র

১৯ মার্চ, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের সেই 'বিতর্কিত ম্যাচ'। ভারত বনাম বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ধোনি ব্রিগেড বনাম বেঙ্গল টাইগার সাকিবরা। একদিকে দল হারছিল, অন্য  দিকে তৈরি হচ্ছিল বিদ্রূপ। সেদিন গ্যালারি থেকেই  ভেসে এসেছিল বাংলাদেশি সমর্থকেদের ক্ষোভ। ক্রিকেটের সর্বনিয়ামক সংস্থা আইসিসিকে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল বলে বিদ্রূপ করেন সমর্থকেরা।

Updated By: Apr 1, 2015, 03:29 PM IST
বিশ্বকাপে ভারত- বাংলাদেশের সেই বিতর্কিত ম্যাচ ফের খেলানোর সিদ্ধান্ত আইসিসি-র

ওয়েব ডেস্ক: ১৯ মার্চ, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের সেই 'বিতর্কিত ম্যাচ'। ভারত বনাম বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ধোনি ব্রিগেড বনাম বেঙ্গল টাইগার সাকিবরা। একদিকে দল হারছিল, অন্য  দিকে তৈরি হচ্ছিল বিদ্রূপ। সেদিন গ্যালারি থেকেই  ভেসে এসেছিল বাংলাদেশি সমর্থকেদের ক্ষোভ। ক্রিকেটের সর্বনিয়ামক সংস্থা আইসিসিকে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল বলে বিদ্রূপ করেন সমর্থকেরা।
 
একটি নো বল নিয়ে বিতর্কের সূত্রপাত। ৯৯ রানে ব্যাট করছিলেন রোহিত শর্মা। বল হাতে বাংলাদেশি পেস বোলার রুবেল হোসেন। ফুলটস বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে ২২ গজ ছাড়ছিলেন রোহিত। হঠাৎ আম্পায়ার আলিন দারের কল, নো বল। তারপর ২৭ বলে ৪৫ রানের রোহিত ঝড়ে বাংলাদেশের কাছে পাহাড় সমান রানের লক্ষ্য রাখে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১৯৩ রানে অল আউট হয়ে ১০৫ রানে ম্যাচ হারে বাংলাদেশ। এই হার মেনে নিতে না পেরে কার্যত আম্পায়ারিংকেই দোষারোপ করে বাংলাদেশ ক্যাপ্টেন মোর্তাজা। এমনকি আইসিসি প্রেসিডেন্ট মুস্তফা কামালও তেতে ওঠেন। শুরু হয় বাক যুদ্ধ।
 
রুবেলের ফুলটস ডেলিভারি ঠিক কতটা উচ্চতা থেকে হিট করেছিলেন রোহিত? বলটি কি কোমরের ওপরে ছিল? রুবেলের এই ডেলিভারি নিয়ে নিশ্চুপ তদন্ত চালায় আইসিসি। বিশ্বকাপের শেষে তদন্তকারীরা সিদ্ধান্ত নিয়েছেন, ভারত বনাম বাংলাদেশের খেলাটি দ্বিতীয়বারের জন্য আয়োজিত হবে। একই দল, একই মাঠ। আবার মুখোমুখি ভারত বনাম বাংলাদেশ। এবার জিতবে কে?     

আজ হোলি নয়, কিন্তু হোলির দিনে যেমন মুখে মুখে ঘোরে, বুরা না মানো হোলি হে। তেমন আজ ১ লা এপ্রিল, এপ্রিল ফুল বানানোর দিন। কিছুটা মজার ছলেই আজকে পাঠকের কাছে তুলে দিলাম হাস্যরস। ভারত, বাংলাদেশ রবীন্দ্রনাথে এক আত্মা এক প্রাণ হতে পারলে এক হতে পারবে ক্রিকেটেও । আসছে আইপিএল। সাকিব না আমাদের, না তোমাদের, কলকাতা নাইট রাইডার্সের জয়ে সাকিব যখন ব্যাট ঘোরাবে তখন পদ্মা পেরিয়ে আওয়াজ আসবে গঙ্গা তীরে। আবার গঙ্গা পারের ইডেন থেকে করব লড়ব জিতব ধ্বনিতে মাতবে শাহবাগের শাপলা চত্বর।    

.