গেইল একাই ১০০০০*

ভারত ছাড়া কোনও দিনই ১০ হাজারের মাইলস্টোন হয় না, কথাটা সর্বৈব সত্য। একে একে প্রমাণ দিয়েই এগোনো যাক। ক্রিকেটের ইতিহাসে প্রথম কোন ক্রিকেটার দশ হাজার রানের নজির গড়েন? উত্তর- স্যার সুনীল গাভাস্কর। টেস্ট ক্রিকেটে তিনিই প্রথম ক্রিকেটার যিনি দশ হাজার রানের মাইলস্টোন গড়ে বুঝিয়ে দিয়েছিলেন 'সুনীল একটি পাহাড়ের নাম'।  

Updated By: Apr 18, 2017, 09:43 PM IST
গেইল একাই ১০০০০*

ওয়েব ডেস্ক: ভারত ছাড়া কোনও দিনই ১০ হাজারের মাইলস্টোন হয় না, কথাটা সর্বৈব সত্য। একে একে প্রমাণ দিয়েই এগোনো যাক। ক্রিকেটের ইতিহাসে প্রথম কোন ক্রিকেটার দশ হাজার রানের নজির গড়েন? উত্তর- স্যার সুনীল গাভাস্কর। টেস্ট ক্রিকেটে তিনিই প্রথম ক্রিকেটার যিনি দশ হাজার রানের মাইলস্টোন গড়ে বুঝিয়ে দিয়েছিলেন 'সুনীল একটি পাহাড়ের নাম'।  

সুনীল গাভাস্কর একজন ভারতীয় ক্রিকেটার। একসময় দেশের নেতৃত্বও দিয়েছেন তিনি। কিংবদন্তি সুনীল গাভস্করের ঐতিহ্যই বজায় রেখেছেন আরও এক ভারতীয়, ১৬ বছরের বিস্ময় বালক থেকে ক্রিকেটের ঈশ্বর হওয়া পর্যন্ত যার নামে বারে বারে 'প্রলয়' এসেছে, ভেঙেছে একের পর এক রেকর্ড, গড়েছে নয়া মাইলস্টোন। ক্রিকেট ঈশ্বর সচিন রমেশ টেন্ডুলকর। প্রথম ক্রিকেটার যিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ছিলেন। 

টি-টোয়েন্টি ক্রিকেটেও দশ হাজার রানের পটভূমি সেই ভারত। না কোনও ভারতীয় ক্রিকেটার টি-টোয়েন্টি ক্রিকেটে দশ হাজার রানের নজির গড়েননি। যিনি গড়লেন তিনি একজন ওয়েস্ট 'ইন্ডিয়ান'। হেনরি ক্রিস্টোফার গেইল। ক্রিকেটের ইতিহাসে প্রথম খেলোয়াড় যিনি ২০ ওভারের মঞ্চে দশ হাজার রান করলেন। আর যে 'রঙ্গ মঞ্চ' এই নজিরের সাক্ষী থাকল, তার নাম 'ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ'। ভারতের রাজকোটে ক্যারিবিয়ান দেশের এক ক্রিকেটার ২০ ওভারের ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক গড়ল। এটা আজ বর্তমান, এটাই আগামী দিনের ইতিহাস।

'ক্রিকেট দৈত্য' গেইল গোটা ক্রিকেট বিশ্বের প্রথম খেলোয়াড় যিনি টি-টোয়েন্টি ফরম্যাটে দশ হাজার রানের মাইল ফলক স্থাপন করেলন। তাঁর পথের অনুসারী যে যে ক্রিকেটার রয়েছেন তাদের তালিকার প্রথম পাঁচে নেই কোনও ভারতীয় ক্রিকেটার। আর যারা আছেন তাঁরা এখনও আড়াই হাজার রান পিছিয়ে। দেখে নেওয়া যাক তালিকা- 

হেনরি ক্রিস্টোফার গেইল (ওয়েস্ট ইন্ডিজ) - ১০০০০*
ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) - ৭৫২৪
ব্রেড হজ (অস্ট্রেলিয়া) - ৭৩৩৮
ডেভিড ওয়ার্নার  (অস্ট্রেলিয়া) - ৭১৫৬
কিয়েরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ) - ৭০৮৭ 

.