জয়ে ফিরতে নানা মুনির নানা মত

অস্ট্রেলয়ায় সিরিজে পরপর দুটি টেস্ট হেরে বিস্তর সমালোচনার মুখে পড়েছে ভারতীয় দল। অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের বিপর্যয় নিয়ে গোটা ক্রিকেটমহলে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। সঞ্জয় মাঞ্জরেকরের মতে লক্ষ্মণকে বাদ দিয়ে রোহিত শর্মাকে সুযোগ দেওয়া উচিত। পাশাপাশি তিনি বিরাট কোহলিকে দলে রাখার পক্ষে।

Updated By: Jan 9, 2012, 07:32 PM IST

অস্ট্রেলয়ায় সিরিজে পরপর দুটি টেস্ট হেরে বিস্তর সমালোচনার মুখে পড়েছে ভারতীয় দল। অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের বিপর্যয় নিয়ে গোটা ক্রিকেটমহলে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। সঞ্জয় মাঞ্জরেকরের মতে, লক্ষ্মণকে বাদ দিয়ে রোহিত শর্মাকে সুযোগ দেওয়া উচিত। পাশাপাশি তিনি বিরাট কোহলিকে দলে রাখার পক্ষে। মাঞ্জরেকর মনে করেন, বিরাট এবং রোহিত ভারতের ভবিষ্যত। সৌরভ গাঙ্গুলি মনে করেন, অশ্বিনের যায়গায় প্রজ্ঞান ওঝাকে সুযোগ দেওয়া উচিত। উমেশ যাদবকে আরও সুযোগ দেওয়ার পক্ষে প্রাক্তন ভারত অধিনায়ক।
প্রাক্তন অধিনায়ক কপিল দেব মনে করেন, একটি দল কতটা ভাল সেটা নির্ভর করে পরফরম্যান্সের ওপর। তিনি স্পষ্ট জানিয়েছেন লাগাতার ভাল পারফর্ম না করতে পারলে আগের রেকর্ড কোন কাজে দেয় না। প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড মনে করেন নতুন করে দল গড়ার সময় চলে এসেছে। তাঁর মতে, দলে সিনিয়রদের এবং তরুণদের কম্বিনেশন রাখা উচিত।জাতীয় নির্বাচক কমিটির প্রাক্তন চেয়ারম্যান কিরণ মোরে বিরাটকে বাদ দিতে নারাজ। তাঁর মতে, রোহিত এবং বিরাটকে আরও বেশি সুযোগ দেওয়া উচিত। রবি শাস্ত্রীও বিরাটকে সুযোগ দেওয়ার পক্ষে। শাস্ত্রীর মতে, বর্তমান ভারতীয় দলের একাধিক ক্রিকেটারকে খেলার ধরন বদলানোর দরকার। প্রাক্তন ভারতীয় স্পিনার মনিন্দর সিং-ও তরুণদের বেশি সুযোগ দেওয়ার পক্ষে। তাঁর মতে, অভিজ্ঞতার থেকেই তরুণরা শিখবে। গত ১০-১২ বছররের সাফল্যে দলে আত্মতুষ্টি চলে এসেছে বলে মনে করেন প্রাক্তন ক্রিকেটার দিলীপ ভেঙ্গসরকর। তাঁর মতে, ভারতীয় দলে কারও ম্যাচ জেতানোর ক্ষমতা নেই।গতানুগতিক পথ ছেড়ে পরিস্থিতি অনুযায়ী ভারতের ব্যাটিং লাইনআপে পরিবর্তন চান প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান। ম্যাচ জেতানোর জন্য ধোনিকে ভাবনা-চিন্তা বদলানোর পরামর্শ দিলেন চেতন চৌহান।
পর পর দু-টেস্টে হারের পর পারথ টেস্টের আগে সোমবার নেটে অনুশীলন না করে ধোনিরা গো-কার্টিং করতে যাওয়ায় বেজায় চটেছেন সুনীল গাভাস্কার। ভারতীয় দলের এই গা-ছাড়া মনোভাবে ক্ষুব্ধ প্রাক্তন অধিনায়ক। গাভাস্কর জানিয়েছেন, ভারতীয় দলকে দেখে মনে হচ্ছে না তাঁদের সিরিজে ঘুরে দাঁড়ানোর কোনও ইচ্ছা আছে।

.