Smriti Mandhana ম্যাচ সেরার পুরস্কার ভাগ করে নিলেন Harmanpreet Kaur-এর সঙ্গে!

স্পোর্টসম্যানশিপের পরিচয় দিয়ে স্মৃতি মন্ধনা ((Smriti Mandhana) ম্যাচের সেরা হওয়ার পুরস্কার ভাগ করে নেন হরমনপ্রীত কউরের (Harmanpreet Kaur) সঙ্গে।

Updated By: Mar 12, 2022, 03:32 PM IST
Smriti Mandhana ম্যাচ সেরার পুরস্কার ভাগ করে নিলেন Harmanpreet Kaur-এর সঙ্গে!
ম্যাচ সেরার পুরস্কার হাতে স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউর

নিজস্ব প্রতিবেদন: স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউরের (Smriti Mandhana and Harmanpreet Kaur) জোড়া সেঞ্চুরিতে ভর করে শনিবার ভারত ওয়েস্ট ইন্ডিজকে ১৫৫ রানে হারিয়েছে (India Women vs West Indies Women)। ভারতের ৩১৭ রানের জবাবে উইন্ডিজ মাত্র ১৬২ রানে গুটিয়ে যায়। এদিন হ্যামিলটনের সিডন পার্কে (Seddon Park in Hamilton) ব্য়াট হাতে ঝড় তুলেছেন দেশের দুই তারকা ব্যাটার স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউর (Smriti Mandhana and Harmanpreet Kaur)। তাঁদের জোড়া সেঞ্চুরিতে ভর করেই ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বড় রান তুলতে পেরেছে। 

দুরন্ত পারফরম্য়ান্সের সুবাদে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন স্মৃতি। কিন্তু ভারতের বিশ্ববন্দিত ওপেনার সেই পুরস্কার একক ভাবে গ্রহণ করতে অস্বীকার করেন। অসাধারণ স্পোর্টসম্য়ানশিপের পরিচয় দেন ম্যাচ শেষের পরে। তিনি জানিয়ে দেন যে, ম্যাচ সেরার পুরস্কার তিনি সতীর্থ ও ভাইস-ক্যাপ্টেন হরমনপ্রীতের সঙ্গেই ভাগ করে নিতে চান। পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্মৃতি বলেন, "আমার মনে হয় সেঞ্চুরি করেও ম্যাচের সেরা না হওয়া কখনই কাঙ্ক্ষিত নয়। আমরা দু'জনেই সমান অবদান রেখেছি ৩০০  স্কোর করার জন্য়। ভাল হবে যদি ট্রফিটা ভাগ করে নিই। এই পুরস্কার পাওয়ার জন্য দু'জনই যথেষ্ট ভাল প্রতিদ্বন্দ্বী। আমি বিশ্বাস করি দু'টি আলাদা ট্রফি দেওয়ার জন্য আইসিসি-র পর্যাপ্ত বাজেট রয়েছে।"

স্মৃতি এদিন ওপেন করতে নেমে ১১৯ বলে ১২৩ রান করেছেন। ১৩টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। পাঁচে ব্যাট করতে নেমে হরমনপ্রীত করলেন ১০৭ বলে ১০৯। ১০টি চার ও ২টি ছয় মারেন হরমনপ্রীত। একটা সময়ে ভারত ৭৮ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গিয়েছিল। সেখান থেকে স্মৃতি-হরমনপ্রীত জুটি ম্যাচের গতিপ্রকৃতি বদলে দেন। চতুর্থ উইকেট পার্টনারশিপে দুই কন্যার ব্যাটে স্কোরবোর্ডে যোগ হয় ১৮৪ রান।একটা সময়ে ভারত ৭৮ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গিয়েছিল। সেখান থেকে স্মৃতি-হরমনপ্রীত জুটি ম্যাচের গতিপ্রকৃতি বদলে দেন। চতুর্থ উইকেট পার্টনারশিপে দুই কন্যার ব্যাটে স্কোরবোর্ডে যোগ হয় ১৮৪ রান। তাঁদের সৌজন্যেই ভারত ৩০০ রানের গণ্ডি পার করতে পেরেছে। পরিসংখ্যান বলছে মেয়েদের বিশ্বকাপে ভারতের এটিই সর্বোচ্চ রানের যুগলবন্দি। ও ওয়ানডে ক্রিকটের ইতিহাসে এটিই চতুর্থ সর্বোচ্চ।

ঘটনাচক্রে হরমনপ্রীত প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে মেয়েদের বিশ্বকাপে দুই বা তার বেশি সেঞ্চুরির রেকর্ড করলেন। মাইলফলক তৈরি করার পথে স্মৃতি ও মিতালিকে টপকে গেলেন তিনি। স্মৃতি এবং মিতালির বিশ্বকাপে দু'টি করে সেঞ্চুরি রয়েছে। স্মৃতির এদিনের ১২৩ রানের ইনিংস ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। দেশের তারকা ওপেনার বিদেশের মাটিতে শতরান করার নিরিখে টপকে গেলেন মিতালিকে।

আরও পড়ুন: Women's World Cup, Jhulan Goswami: ইতিহাসের পাতায় 'চাকদহ এক্সপ্রেস'! বাংলার মেয়ের বিশ্বরেকর্ড

আরও পড়ুন:  IPL 2022, Delhi Capitals: নীল রঙে মিশে গিয়েছে লাল! দেখুন দিল্লি ক্যাপিটালসের নতুন জার্সি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.