CWG 2022 : লং জাম্পে রুপো পেলেও আক্ষেপ নেই শ্রীশঙ্করের

প্রথম দিকে জাম্প দিতে গিয়ে কিছু সমস্যা হলেও, পঞ্চম জাম্পে সফলতা পান শ্রীশঙ্কর। এই ইভেন্টে সোনা পেয়েছেন বাহামাস লাকুয়ান নেয়ার্ন। তিনিও ৮.০৮ মিটার লাফিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি সোনা পান ইভেন্টের দ্বিতীয় সেরা জাম্পের পরিপ্রেক্ষিতে। লাকুয়ানের দ্বিতীয় সেরা জাম্প ছিল ৭.৯৮ মিটার। সেখানে শ্রীশঙ্কর তাঁর দ্বিতীয় সেরা জাম্পে অতিক্রম করেন ৭.৮৪ মিটার।  

Updated By: Aug 5, 2022, 04:45 PM IST
CWG 2022 : লং জাম্পে রুপো পেলেও আক্ষেপ নেই শ্রীশঙ্করের
জাতীয় পতাকা গায়ে জড়িয়ে রয়েছেন মুরলি শ্রীশঙ্কর। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রত্যাশা ছিল সোনার। কিন্তু তাঁর খেলোয়াড় জীবনের সেরা লাফ দিয়ে চলতি কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) রুপো পেয়েছেন ভারতের (India) লং জাম্পার (Long Jump) মুরলি শ্রীশঙ্কর (Murali Sreeshankar)। তিনি অতিক্রম করেন ৮.০৮ মিটার। সোনার জায়গায় রুপো পেয়েও কোনও আক্ষেপ নেই শ্রীশঙ্করের। জানিয়েছেন, দেশের জন্য পদক আনতে পারাই গর্বের। তাই আপাতত সোনা না পাওয়া নিয়ে তিনি ভাবতে নারাজ। শুক্রবার শ্রীশঙ্কর সেই রেকর্ড ভাঙার পরে তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী (Prime Minister of India) নরেন্দ্র মোদীও (Narendra Modi)। পাশাপাশি রুপো জয়ের উদযাপন শুরু হয়ে যায় চেন্নাইয়ে শ্রীশঙ্করের বাড়িতেও। 

বার্মিংহামে জি নিউজের প্রতিনিধিকে সাক্ষাৎকারে তিনি বলেন, "সোনা না পাওয়ায় কোনও আক্ষেপ নেই। অল্পের জন্য সোনা আজ হাতছাড়া হয়েছে। দেশের হয়ে যে কোনও সম্মান আনাই গর্বের। আগামী দিনে আরও বড় লক্ষ্যের দিকে এগোতে হবে। সেখানে কমনওয়েলথ গেমসের এই ছোট সাফল্য আমাকে বড় লক্ষ্যের দিকে এগোতে সাহায্য করবে।" যোগ করেন, "কমনওয়েলথ গেমসে নিজের সেরা জাম্প দেওয়া দারুণ অনুভূতি। ছোটবেলায় স্কুলে জাতীয় সঙ্গীত গাওয়ার সময়ে স্বপ্ন দেখতাম পোডিয়ামে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইছি। আজ পোডিয়ামে দাঁড়িয়ে একই অনুভূতি হচ্ছিল।"

Sreeshankar

আরও পড়ুন: Virat Kohli and Rohit Sharma : বিরাট-রোহিতের রেষারেষির গল্প থেকে প্রাক্তনদের ইগোর লড়াই, অকপট বোর্ডের কোষাধ্যক্ষ

আরও পড়ুন: Asia Cup 2022: একবার নয়, তিনবার রোহিতের বিরুদ্ধে মুখোমুখি হতে পারেন বাবর আজম!

প্রথম দিকে জাম্প দিতে গিয়ে কিছু সমস্যা হলেও, পঞ্চম জাম্পে সফলতা পান শ্রীশঙ্কর। এই ইভেন্টে সোনা পেয়েছেন বাহামাস লাকুয়ান নেয়ার্ন। তিনিও ৮.০৮ মিটার লাফিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি সোনা পান ইভেন্টের দ্বিতীয় সেরা জাম্পের পরিপ্রেক্ষিতে। লাকুয়ানের দ্বিতীয় সেরা জাম্প ছিল ৭.৯৮ মিটার। সেখানে শ্রীশঙ্কর তাঁর দ্বিতীয় সেরা জাম্পে অতিক্রম করেন ৭.৮৪ মিটার। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার নিয়ম অনুযায়ী, যদি প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারী তাঁদের প্রথম সেরা ঝাঁপে একই দূরত্ব অতিক্রম করেন, তা হলে দ্বিতীয় সেরা ঝাঁপ দেখা হয়। এ ক্ষেত্রে দ্বিতীয় সেরা ঝাঁপে শ্রীশঙ্কর পিছিয়ে যান। ফলে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাঁকে। এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার জোভান ফান ভুরেন। তিনি অতিক্রম করেন ৮.০৬ মিটার। একই ইভেন্টে ৭.৯৭ মিটার লাফিয়ে পঞ্চম স্থান পেয়েছেন আর এক ভারতীয় মহম্মদ আনিস ইয়াহিয়া।

শ্রীশঙ্করের এই রুপো কমনওয়েলথ গেমসে এ পর্যন্ত লং জাম্পে সেরা সাফল্য। এর আগে ১৯৭৮ সালে লং জাম্পে সুরেশ বাবু ব্রোঞ্জ পেয়েছিলেন। ২০০২ সালে কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ পেয়েছিলেন অঞ্জু ববি জর্জ। ২০১০ সালে দিল্লি কমনওয়েলথ গেমসে মহিলাদের মধ্যে লং জাম্পে রুপো পেয়েছিলেন প্রজুষা মালিয়াক্কাল। 
ভারতে পুরুষদের লং জাম্পে এর আগে জাতীয় রেকর্ড ছিল ২০১৩ সালে গড়া প্রেম কুমারের ৮.০০ মিটার জাম্প। যা জাতীয় আন্তঃরাজ্য সিনিয়র অ্য়াথলেটিক্স চ্য়াম্পিয়নশিপে ভেঙেছিলেন শ্রীশঙ্কর। এ বার সেই রেকর্ডও ছাপিয়ে গেলেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.