Day-Night Test, INDvsSL: কোথায় গোলাপি বলের টেস্ট খেলবে Team India? জানিয়ে দিলেন Sourav Ganguly

কোথায় শততম টেস্ট খেলবেন বিরাট কোহলি?

Updated By: Feb 3, 2022, 03:48 PM IST
Day-Night Test, INDvsSL: কোথায় গোলাপি বলের টেস্ট খেলবে Team India? জানিয়ে দিলেন Sourav Ganguly
ফের দেশে দিন-রাতের টেস্ট আয়োজন করছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। সেটা জানিয়ে দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে সেই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট বলে বিবেচিত হবে কিনা সেই বিষয়টা এখনই খোলসা করেননি বোর্ড প্রধান। ফলে বিরাট কোহলির শততম টেস্ট কোথায় আয়োজন করা হবে, সেটা জানার জন্য আরও অপেক্ষা করতে হবে। 

এই বিষয়ে সৌরভ বলেন, “হ্যাঁ বেঙ্গালুরুতেই গোলাপি বলের টেস্ট আয়োজিত হবে। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে পুরো সূচি আমরা এখনও প্রকাশ করিনি। কয়েক দিনের মধ্যেই সবাই জেনে যাবে।“

পুরনো সূচি অনুসারে ২৫ ফেব্রুয়ারি চিন্নাস্বামী স্টেডিয়ামে কোহলির শততম টেস্ট খেলার কথা ছিল। তবে কোভিড পরিস্থিতির জন্য বদলে যেতে পারে প্রথম টেস্টের ভেন্যু। সেক্ষেত্রে মোহালিতে আয়োজিত হতে পারে সিরিজের প্রথম টেস্ট। আর সেটায় সিলমোহর পড়লে পঞ্জাবের মাঠে শততম টেস্ট খেলতে পারেন ‘কিং কোহলি’। সুত্র মারফত জানা গিয়েছে যে এমনটাই ভেবে রেখেছে বিসিসিআই।

Virat kohli

ভারতে এখনও কোভিড পরিস্থিতি এখনও উদ্বেগজনক। তাই আসন্ন দ্বিপাক্ষিক সিরিজের সূচির কিছু বদল ঘটতে পারে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের তরফ থেকে এই বিষয়ে অনুরোধও করা হয়েছে। ফলে টেস্ট নয়, বরং তিন ম্যাচের টি-টোয়েন্টি থেকে শুরু হতে পারে সিরিজ। তবে ভেন্যু নয়, বরং দুটি স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করা হতে পারে। বোর্ড সুত্রে সেটাও জানা গেল। দুই দলের ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয় যাতে অটুট থাকে, সেই জন্য এমন সিদ্ধান্ত নিতে পারে বিসিসিআই।  

আরও পড়ুন: INDvsWI: Dhawan, Shreyas, Ruturajসহ আটজন কোভিডে আক্রান্ত, চিন্তায় Rohit-এর Team India

আরও পড়ুন: কোন আট ভারতীয় ব্যাটার টেস্ট র‍্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছিলেন? ছবিতে দেখুন

পুরনো সূচি অনুযায়ী, মোহালি, ধর্মশালা এবং লখনউতে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা ছিল। বেঙ্গালুরু এবং মোহালিকে বেছে নেওয়া হয়েছিল টেস্ট ম্যাচ আয়োজনের জন্য। তবে এখন ধর্মশালা, মোহালি ও বেঙ্গালুরুতে সিরিজের বেশির ভাগ ম্যাচ আয়োজনের কথা ভাবছে বোর্ড।

এ দিকে এখনও পর্যন্ত ভারতীয় দল তিনটি দিন-রাতের টেস্ট খেলেছে। এর মধ্যে ঘরের মাঠে জয় এসেছে দুটি ম্যাচে। ২০১৯ সালে বাংলাদেশকে ইডেন গার্ডেন্সে এক ইনিংস ৪৬ রানে হারায় ভারত। ২০২০ সালে অ্যাডিলেডে আয়োজিত দিন-রাতের টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় কোহলিবাহিনী। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতকে ৩৬ রানে অল আউট করে ৮ উইকেটে জিতে যায় অজিরা। এরপর ২০২১ সালে ভারতীয় দল তৃতীয় গোলাপি বলের টেস্টে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে দেয়।  

পুরো দেশে এখনও কভিড আতঙ্ক কমেনি। এর মধ্যে টিম ইন্ডিয়ার সংসারে ভাইরাস থাবা বসিয়েছে। তাই আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আয়োজিত তিনটি একদিনের ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে। তবে প্রথম ম্যাচটাই ভারতীয় দলের কাছে মাইলস্টোন হতে চলেছে। কারণ ক্রিকেট দুনিয়ার প্রথম দল হিসেবে ১০০০তম একদিনের ম্যাচ খেলার নজির গড়তে চলেছে টিম ইন্ডিয়া। সেটা নিয়ে মহারাজ উল্লসিত হলেও, একইসঙ্গে আক্ষেপ করছেন।  

কোনও রাকডাক না করেই ভারতের প্রাক্তন অধিনায়ক বলে দেন, “আমার নেতৃত্ব ভারতীয় দল ৫০০তম একদিনের ম্যাচ খেলেছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে ছিল সেই ম্যাচ। তবে এ বার এমন ঐতিহাসিক ম্যাচ দেখার জন্য ক্রিকেটপ্রেমীরা স্টেডিয়ামে যেতে পারবেন না। কারণ কোভিড বড় বালাই। সেটা নিয়ে তো আক্ষেপ আছেই।“

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.