বিরাট বিশ্রামে, অধিনায়ক ধোনিই! জিম্বাবোয়ে সফরে যে যে সমস্যায় পড়তে পারে ভারত!

Updated By: Jun 8, 2016, 11:02 AM IST
বিরাট বিশ্রামে, অধিনায়ক ধোনিই! জিম্বাবোয়ে সফরে যে যে সমস্যায় পড়তে পারে ভারত!

ওয়েব ডেস্ক: মরশুমের সেরা ক্রিকেটারকে ছুটি দিয়েছে বিসিসিআই। বিশ্রামে বিরাট। জিম্বাবোয়ে সফরে কিছুটা অপ্রত্যাশিত ভাবেই ধোনিকে ক্যাপ্টেন করে একটা ইয়ং ব্রিগেডকে জিম্বাবোয়েতে পাঠাচ্ছে ভারতের সর্বনিয়ামক ক্রিকেট সংস্থা বিসিসিআই। প্রাথমিক ভাবে অজিঙ্কে রাহানের নেতৃত্বাধীন ভারত জিম্বাবোয়ে যাবে, এটা ঠিক থাকলেও শেষ লগ্নে এসে ধোনির কাঁধেই দায়িত্ব বহাল রেখেছে বোর্ড। এই সফর একটা ভিন্ন অভিজ্ঞতা দেবে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাফ জানিয়েছেন ক্যাপ্টেন কুল। 

জিম্বাবোয়ে তুলনামূলক সহজ প্রতিপক্ষ হলেও, একেবারেই হালকা চালে যে তাঁদের নিচ্ছেন না মহেন্দ্র সিং ধোনি, তাও তাঁর কথাতেই স্পষ্ট। "একটা সেট দল নিয়ে মাঠে খেলতে নামলে, যেটা হয়, দলের হয়ে কে কোন কাজটা করবে, সেটা জানা থাকে। কিন্তু এবার একেবারে নতুন দল। ভিন্ন অভিজ্ঞতা হবে", মন্তব্য মাহির।

দলের যে যে ক্ষেত্রে 'সমস্যা' পড়তে পারে দল! 

প্রথমত, ব্যাটিং অর্ডারে প্রথম তিন মাথাই এই সফরে যাচ্ছেন না। রোহিত শর্মা, শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি-তিন জনই রয়েছেন বিশ্রামে। সেক্ষেত্রে মাহিকে তৈরি করতে হবে নতুন ব্যাটিং অর্ডার। ওপেনিংয়ে অজিঙ্কে আসলেও আরও একজনকে বেছে নিতে হবে ধোনিকে।

দ্বিতীয়ত, বোলিংয়ে 'মাহির অশ্বিন' এবার থাকছেন না। আর অশ্বিনকে বিশ্রাম দিয়েছে বোর্ড। এই ক্ষেত্রে দলের 'ম্যাজিকাল ম্যান' কে হবেন, কার ওপর ধোনি বোলিং ব্রিগেডের দায়িত্ব দেবেন, সে নিয়েও তৈরি হতে পারে সমস্যা। 

তৃতীয়ত, নতুনদের মধ্যে অনেকেই প্রথমবার ভারতের জার্সি গায়ে খেলতে নামবেন। ঘরোয়া ক্রিকেটে সাফল্য পেলেও আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁরা একেবারেই অনভিজ্ঞ। এই ইয়ং ব্রিগেডকে কখন কীভাবে ব্যবহার করবেন ধোনি, সেটাও দেখার।