Diego Maradona: কত দামে নিলামে উঠল ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সি? জেনে নিন

গত ৪ মে নিলামে উঠেছিল ’৮৬ বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচে মারাদোনার জার্সি। বিশ্ব ফুটবল ইতিহাসে ইংল্যান্ড ম্যাচটি মারাদোনার ম্যাচ হিসেবেই চিহ্নিত।   

Updated By: Jun 28, 2022, 03:50 PM IST
Diego Maradona: কত দামে নিলামে উঠল ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সি? জেনে নিন
বিশ্বকাপ হাতে নিয়ে পোজ দিচ্ছেন দিয়েগো মারাদোনা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগের কথা। দিয়েগো মারাদোনার (Diego Maradona) একটি জার্সি নিলামে উঠেছিল। ১৯৮৬ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে (FIFA World Cup 1986) ইংল্যান্ডের (England) বিরুদ্ধে যে জার্সি গায়ে চাপিয়ে তিনি মাঠে নেমেছিলেন, সেই জার্সি তোলা হয়েছিল নিলামে। এর সর্বোচ্চ দাম ওঠে ৯০ লক্ষ ডলার।

এ বার 'ফুটবলের রাজপুত্র'-র আরও একটি জার্সি নিলামে উঠতে চলেছে। যে জার্সি পরে পশ্চিম জার্মানির (West Germany) বিরুদ্ধে মাঠে নেমেছিল আর্জেন্টিনা (Argentina)। এ বার সেই জার্সি নিলামের প্রস্তুতি শুরু হয়েছে। তবে বিতর্কিত ইংল্যান্ড ম্যাচের জার্সি ৯০ লক্ষ ডলারে বিক্রি হয়ে গেলেও ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালে খেলা মারাদোনার জার্সি (Diego Maradona’s Jersey) থেকে খুব বেশি দরের আশা করছেন না নিলামের সংগঠকরা। নিলাম শুরুর আগে যে দু’জন ক্রেতা এখনও পর্যন্ত ’৮৬-র বিশ্বকাপ ফাইনালের জার্সি কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন, জানা যাচ্ছে তাতে এখনও পর্যন্ত দর উঠেছে প্রায় ১৫ হাজার ডলারের কাছাকাছি।

নিলামটি যারা পরিচালনা করছেন, সেই জুলিয়েনের তরফে বলা হয়েছে, বিশ্বকাপ জেতার পর মারাদোনা জার্সিটি উপহার দিয়েছিলেন প্রয়াত সাংবাদিক হোসে মারিয়া মুনিয়েজকে। জার্সির বুকে মারাদোনার সই-সহ লেখা রয়েছে, “আমার ভালবাসা নিও।” তবে আপাতত মাত্র ১৫ হাজার ডলার দর উঠলেও সংগঠকরা আশবাদী, শেষ পর্যন্ত হয়তো ৫০-৬০ হাজার ডলার পর্যন্ত উঠবে জার্সির দর।

গত ৪ মে নিলামে উঠেছিল ’৮৬ বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচে মারাদোনার জার্সি। বিশ্ব ফুটবল ইতিহাসে ইংল্যান্ড ম্যাচটি মারাদোনার ম্যাচ হিসেবেই চিহ্নিত। শুধুই ‘হ্যান্ড অফ গডের’ (Hand of God) জন্য নয়। গোলকিপার পিটার শিল্টনকে ধরাশায়ী করে মোট ছ’জনকে ড্রিবল করে সেই বিশ্ববন্দিত গোলটি করেছিলেন ফুটবলের জাদুকর। ফলে সেই জার্সিটি নিলাম থেকে কিনে নেওয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। শেষ পর্যন্ত নিলাম থামে ৯০ হাজার ডলারে।

ফুটবল পাগল মানুষের জন্য ইংল্যান্ড ম্যাচে মারাদোনার জার্সির গুরুত্ব অপরিসীম। তবে আর্জেন্টিনার মানুষের জন্য ফাইনালের জার্সির গুরুত্বও অনেক। কারণ, এই জার্সি পরেই ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ শূন্যে তুলে কাপ হাতে তুলেছিলেন মারাদোনা। যদিও এমন জার্সি কেনা নিয়ে তেমন আগ্রহ চোখে পড়ছে না। কিন্তু সেই জার্সি নিয়ে তেমন আগ্রহ চোখে পড়ছে না। 

আরও পড়ুন: Virat Kohli: কোহলির এই কাজ নিয়ে প্রকাশ্যে মুখ খুললেন ইংল্যান্ডের ফটোগ্রাফার

আরও পড়ুন: Neymar: ছাড়ছেন প্যারিস! যাচ্ছেন কোথায়? খবরে এখন অভিমানী নেইমার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.