কোহলিদের কোচ হিসেবে শেষটা আরও ভাল হতে পারত, আক্ষেপ অনিল কুম্বলের

সঠিক সময় তিনি সরে দাঁড়িয়েছিলেন। একজন কোচ বুঝতে পারেন কখন সরে দাঁড়ানো উচিত।

Updated By: Jul 23, 2020, 01:53 PM IST
কোহলিদের কোচ হিসেবে শেষটা আরও ভাল হতে পারত, আক্ষেপ অনিল কুম্বলের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ক্রিকেটার হিসেবে তাঁর ঝকঝকে কেরিয়ার। টিম ইন্ডিয়ার অন্যতম ম্যাচ উইনার ছিলেন তিনি। কিন্তু ভারতীয় দলের কোচ হিসেবে সাফল্য আসতে না আসতেই সরে যেতে হয়েছিল তাঁকে। সেই আক্ষেপ আজও অনিল কুম্বলেকে কুঁড়ে-কুঁড়ে খায়।

এক অনলাইন সাক্ষাত্কারে সেই আক্ষেপ ফের একবার উগড়ে দিলেন অনিল কুম্বলে।ভারতীয় ক্রিকেট দলের কোচ থাকাকালীন অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে কুম্বলে বলেন, যে শেষটা আর একটু ভাল হলে ভাল হতো। ২০১৬ সালের জুন মাসে কোহলিদের কোচ হিসেবে দায়িত্ব নেন কুম্বলে। ফের একবার ভারতীয় দলের সাজঘরে পা রাখতে পেরে বেশ উত্সাহিত ছিলেন তিনি। কোহলিদের কোচ হিসেবে দায়িত্ব পেয়ে তিনি বেশ খুশি ছিলেন বলে দাবি করেছেন কুম্বলে।

কুম্বলের কোচিংয়ে সাফল্য পেতে শুরু করে দিয়েছিল ভারতীয় দল। তখন টিম ইন্ডিয়াকে অপ্রতিরোধ্য বলা হতো। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠেছিল ভারত। এমনকি টেস্টেও একের পর এক সাফল্য পাচ্ছিল ভারত। ১৭টি-র মধ্যে ১২টি টেস্ট ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া। কিন্তু ২০১৭ সালেই কোচের পদ থেকে সরে দাঁড়ান কুম্বলে। ভারত-পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের দিনই পদত্যাগ করেন তিনি।

কুম্বলে জানিয়েছেন, সঠিক সময় তিনি সরে দাঁড়িয়েছিলেন। একজন কোচ বুঝতে পারেন কখন সরে দাঁড়ানো উচিত। তবে যেভাবে তাঁকে সরে দাঁড়াতে হয়েছিল, সেই নিয়ে কিছুটা আক্ষেপ রয়েছে তাঁর মনে। কুম্বলে মনে করেন বিদায়টা আরেকটু মধুর হতে পারত।

অনেকেই মনে করেন, দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে খারাপ সম্পর্কের জন্যই সরে দাঁড়াতে হয়েছিল কুম্বলেকে! যদিও একে অপরের বিরুদ্ধে কোনওদিন কোনও মন্তব্য করেননি কেউই। মিডিয়ায় বিভিন্ন রিপোর্ট অনুযায়ী কোচ হিসাবে বেশ কড়া ছিলেন কুম্বলে। তাঁর শৃঙ্খলাই মেনে নিতে পারেননি কোহলিরা। এব্যাপারে কোহলিরই পক্ষ নিয়েছিলেন দলের অন্যান্য ক্রিকেটাররাও। তারপরই কোচের পদ থেকে সরে দাঁড়ান কুম্বলে।

আরও পড়ুন -নিজের দেশেই আক্রমণের শিকার আফ্রিদি! ব্যাট-বল কিছুই পারে না-ধুয়ে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক