England টিম বয়কট করতে পারে সোশ্যাল মিডিয়া! নেপথ্যের কারণ অত্যন্ত গুরুতর

সোশ্য়াল মিডিয়া বয়কট করতে পারে ইংল্যান্ড ক্রিকেট টিম (ECB)! এমনটাই ইঙ্গিত দিলেন দলের স্টার পেসার স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। কিন্তু কেন এই সিদ্ধান্ত নিতে চলেছে ব্রডরা। কারণটা অত্যন্ত গুরুতর। অনলাইনে হয়ে চলা বর্ণবিদ্ধেষের (Racial abuse) প্রতিবাদে এই অবস্থান নিতে চলেছে ইংল্যান্ড টিম। সোয়ানসি (Swansea), বার্মিংহ্যাম (Birmingham) ও রেঞ্জার্সের (Rangers) মতো বিখ্যাত ব্রিটিশ ফুটবল ক্লাবগুলির একাধিক ফুটবলার বর্ণবিদ্ধেষের শিকার হয়েছেন। গত সপ্তাহে ক্লাবগুলি এক সপ্তাহের জন্য নেটমাধ্যম থেকে দূরে থাকার হুমকি দিয়েছিল। সেই পথেই হাঁটতে চলেছে ইংলিশ ক্রিকেট টিম।

Updated By: Apr 12, 2021, 06:14 PM IST
England টিম বয়কট করতে পারে সোশ্যাল মিডিয়া! নেপথ্যের কারণ অত্যন্ত গুরুতর

নিজস্ব প্রতিবেদন: সোশ্য়াল মিডিয়া বয়কট করতে পারে ইংল্যান্ড ক্রিকেট টিম (ECB)! এমনটাই ইঙ্গিত দিলেন দলের স্টার পেসার স্টুয়ার্ট ব্রড (Stuart Broad)। কিন্তু কেন এই সিদ্ধান্ত নিতে চলেছে ব্রডরা। কারণটা অত্যন্ত গুরুতর। অনলাইনে হয়ে চলা বর্ণবিদ্ধেষের (Racial abuse) প্রতিবাদে এই অবস্থান নিতে চলেছে ইংল্যান্ড টিম। সোয়ানসি (Swansea), বার্মিংহ্যাম (Birmingham) ও রেঞ্জার্সের (Rangers) মতো বিখ্যাত ব্রিটিশ ফুটবল ক্লাবগুলির একাধিক ফুটবলার বর্ণবিদ্ধেষের শিকার হয়েছেন। গত সপ্তাহে ক্লাবগুলি এক সপ্তাহের জন্য নেটমাধ্যম থেকে দূরে থাকার হুমকি দিয়েছিল। সেই পথেই হাঁটতে চলেছে ইংলিশ ক্রিকেট টিম।

ইংল্যান্ড টিমের দুই তারকা ক্রিকেটার মইন আলি (Moeen Ali) ও জোফ্রা আর্চার ইনস্টাগ্রামে ক্রমাগত বর্ণবৈষম্যের শিকার হয়ে চলেছেন। সম্প্রতি লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasreen) বলেছিলেন যে, ক্রিকেটার নাহলে মইন 'জঙ্গি' হতেন! এই ট্যুইট বিতর্কের ঝড় তুলে দিয়েছিল। আর্চার ক্ষোভে ফুঁসেছিলেন। তিনি তসলিমার মানসিক স্থিতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সোশ্যাল মিডিয়া বয়কটের প্রসঙ্গে ব্রড বলছেন, "একট কড়া বার্তা দেওয়ার প্রয়োজন আছে। আমরা চাই না কোনও ক্ষুদ্র সংখ্যালঘু মানুষরা সামাজিক যোগাযোগমাধ্যমে সুযোগগুলি পেয়ে তা নষ্ট করে দেবেন! তবে এটিকে বন্ধ করার জন্য কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন। অ্যাপ নির্মাতাদেরও আরও বেশি দায়বদ্ধ থাকা উচিত। "নেটমাধ্যমের ভাল দিকের কথাগুলোও স্বীকার করেছেন ব্রড। তিনি বলছেন," এটা ঠিক যে, সোশ্যাল মিডিয়ায় অনেক সুফল রয়েছে। কিন্তু সময়ের সঙ্গে তা কমে আসছে। যদি কোনও পদক্ষেপ নিতে হয়, তাহলে সেটা আমাদের ড্রেসিংরুমের নেতাদেরই নেওয়া উচিত। বেশ কিছু দারুণ মানুষ আমাদের নেতৃত্ব দেন।"

আরও পড়ুন: IPL 2021: Eoin Morgan মোহিত Harbhajan Singh র আচরণে

লন্ডনে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে ভারতের চেতেশ্বর পূজারাকেও অতীতে বর্ণবিদ্ধেষী আক্রমণ করা হয়েছিল। এই ঘটনা চলেই আসছে...