পেলে থেকে ব্র্যাডম্যান, খেলাধূলার যত কীর্তি জুলাই মাসেই

১৯৩৬ সালের ৩ জুলাই কেমব্রিজে চলছিল ভারত বনাম এমসিসি-র ম্যাচ। বল করছিলেন ভারতের জাহাঙ্গীর খান। তাঁর বলের লাইনে চলে আসে একটি উড়ন্ত চড়াই পাখি। যা পাখিটিকে পিষ্ট করে দেয়।

Updated By: Jul 15, 2022, 06:17 PM IST
পেলে থেকে ব্র্যাডম্যান, খেলাধূলার যত কীর্তি জুলাই মাসেই
১৯৭০ সালের বিশ্বকাপ জেতার পর সতীর্থদের সঙ্গে পেলে। ফাইল চিত্র

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায় 

জুলাই মাসের শেষেই বার্মিংহামে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস (Commonwealth Games)। যা শুরু হবে ২৮ জুলাই। পরিসংখ্য়ান ঘাঁটলে দেখা যাবে জুলাই মাসে গোটা বিশ্বের খেলার দুনিয়াতেই ছড়িয়ে রয়েছে মুঠো মুঠো ইতিহাস। 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' অলিম্পিক (Olympics) হোক বা বিশ্বকাপ ফুটবল (FIFA World Cup), এই দুই প্রতিযোগিতাই সব চেয়ে বেশি আয়োজন হয়েছে জুলাই মাসেই।

খেলাধূলার ইতিহাসে নজর কাড়া অনেক ঘটনাই ঘটেছে এই জুলাই মাসে। ফুটবল, ক্রিকেট, অ্যাথলেটিক্স, টেনিস সবেতেই রয়েছে এই জুলাই মাসের স্পর্শ। 'ফুটবল সম্রাট' পেলে (Pele) ব্রাজিলের (Brazil) জার্সি গায়ে তাঁর জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন ১৯৫৭ সালের ৭ জুলাই। ১৬ বছর ৯ মাস বয়সে সে দিন ব্রাজিলের হয়ে আর্জেন্টিনার (Argentina) বিরুদ্ধে অভিষেক ম্যাচে পেলে তাঁর প্রথম গোলটি করলেও, ম্যাচটি ১-২ হেরেছিল ব্রাজিল। যুগোস্লাভিয়ার বিরুদ্ধে ব্রাজিলের জার্সিতে পেলে তাঁর শেষ ম্যাচটিও খেলেন সেই জুলাই মাসে। দিনটা ছিল ১৯৭১ সালের ১৮ জুলাই। যে বিশ্বকাপ পেলে হাতে তুলেছেন চার বার, সেই বিশ্বকাপ ফুটবলের প্রথম ম্যাচটিও হয়েছিল ১৯৩০ সালের ১৩ জুলাই। যে ম্যাচে ফ্রান্স ৪-১ হারিয়েছিল মেক্সিকোকে। সে দিনই বিশ্বকাপের প্রথম গোলটি করেছিলেন ফ্রান্সের লুইস লরেঁ।  

প্রথম বিশ্বকাপজয়ী উরুগুয়েও সে বার ফাইনালে আর্জেন্টিনাকে ৪-২ হারায় এই জুলাই মাসেই। দিনটা ছিল ১৯৩০ সালের ৩০ জুলাই। বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে একমাত্র হ্যাটট্রিক ইংল্যান্ডের জিওফ হার্স্টের। জার্মানির বিরুদ্ধে ইংল্যান্ডের সেই একমাত্র বিশ্বকাপ জয়ের দিনটিও ছিল ১৯৬৬ সালের ৩০ জুলাই।

Diamond Derby

ভারতীয় ফুটবলে অন্যতম স্মরণীয় ফুটবল ম্যাচটি ছিল ১৯৯৭ সালের ১৩ জুলাই। সে দিন 'ডায়মন্ড ডার্বি'-তে (Diamond Derby 1997) প্রয়াত অমল দত্তের (Amal Dutta) মোহনবাগানকে (Mohun Bagan) চূর্ণ করেছিল প্রয়াত প্রদীপ (পিকে) বন্দ্যোপাধ্যায়ের (Pradip Banerjee) ইস্টবেঙ্গল (East Bengal)। লাল-হলুদের ৪-১ জয়ের সেই স্মরণীয় ম্যাচে হ্যাটট্রিক করে ডার্বিতে নজির গড়েছিলেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। ১ লক্ষ ৩১ হাজার দর্শক সে দিন খেলা দেখেছিলেন যুবভারতীতে। ভারত তথা বাঙালির হৃদয়ে ফুটবলের চিরস্থায়ী জায়গা করে নেওয়ার দিনটিও যে জুলাই মাসে। ১৯১১ সালের ২৯ জুলাই ব্রিটিশ রেজিমেন্টাল দল ইস্ট ইয়র্ককে ২-১ হারিয়ে ভারতীয় ফুটবলে স্মরণীয় হয়ে আছে শিবদাস ভাদুড়ি, অভিলাষ ঘোষেদের মোহনবাগান।

কলকাতার এক বড় দল জুলাই মাসে নজির গড়লে ইস্টবেঙ্গলই বা পিছিয়ে থাকে কেন। ২০০৩ সালের ২৬ জুলাই, জাকার্তায় তাইল্যান্ডের দল বেকতেরো সাসানাকে ৩-১ হারিয়ে ঐতিহাসিক আসিয়ান কাপ জিতে ইতিহাস গড়েছিল বাইচুং ভুটিয়া, অ্যালভিটো ডি'কুনহাদের ইস্টবেঙ্গল। প্রথম ভারতীয় কোচ হিসেবে বিদেশ থেকে ট্রফি জিতে ফিরেছিলেন প্রয়াত সুভাষ ভৌমিক। 

Asian Cup

জুলাই মাসে ফুটবলের এত সব সাফল্য়ের দিনের মাঝে দুঃখজনক দিনও আছে। ১৯৯৪ সালের ২ জুলাই কলম্বিয়ার ফুটবলার আন্দ্রেস এস্কোবারকে সে দেশের একটি পানশালায় গুলি করে হত্যা করে আততায়ীরা। তাঁর অপরাধ ছিল, বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আত্মঘাতী গোল করা। যার ফলে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যায় কার্লোস ভালদেরামার দেশ কলম্বিয়ার।

দুঃখজনক ঘটনা রয়েছে ভারতীয় ফুটবলেও। যদিও তা প্রাণঘাতী নয়। যে দিন যুগোস্লাভিয়ার বিরুদ্ধে ভারত লজ্জাজনক ভাবে ১-১০ হেরেছিল। ক্রিকেটের মাঠেও কম ঘটনাবহুল নয় জুলাই মাস। বিদেশের মাঠে ভারতের প্রথম শতরানটি করেছিলেন সৈয়দ মুস্তাক আলি। দিনটি ছিল ১৯৩৬ সালের ২৭ জুলাই। লিডসে সে দিন তিনি খেলেন ১১২ রানের এক ঝলমলে ইনিংস। ভারত তার প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচটিও খেলেছিল ১৯৭৪ সালের ১৩ জুলাই। ম্যাচটি ভারত যদিও হেরে গিয়েছিল ৪ উইকেটে। যার বদলা ভারত স্মরণীয় ভাবে নেয় ২০০২ সালের ১৩ জুলাই। ন্যাটওয়েস্টের ফাইনালে জিতে সে দিন লর্ডসের বারান্দায় জামা উড়িয়ে খবরের শিরোনামে এসেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Sourav Ganguly at Lords

১৯৬৮ সালের ১১ জুলাই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলার নজির গড়েন কলিন কাউড্রে। ক্রিকেটের মক্কা লর্ডসে প্রথম টেস্টও এই জুলাই মাসে। ১৮৮৪ সালের ২১ জুলাই সেই ম্যাচ হয়েছিল ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যে। অস্ট্রেলীয় কিংবদন্তি স্য়র ডোনাল্ড ব্র্যাডম্য়ানের একদিনে ৩০৯ রান করে রেকর্ড সৃষ্টির দিনটিও ছিল ১৯৩০ সালের ১১ জুলাই।

১৮৯৬ সালের ১৬ জুলাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টটি খেলেন কিংবদন্তি রঞ্জিত সিংজি। শতরান করে সেই টেস্ট স্মরণীয় করে রাখেন রঞ্জিও। ভারতে রঞ্জি ট্রফিও হয় এই বিখ্যাত ক্রিকেটারের নামে। 

Don Bradman

১৯৩৬ সালের ৩ জুলাই কেমব্রিজে চলছিল ভারত বনাম এমসিসি-র ম্যাচ। বল করছিলেন ভারতের জাহাঙ্গীর খান। তাঁর বলের লাইনে চলে আসে একটি উড়ন্ত চড়াই পাখি। যা পাখিটিকে পিষ্ট করে দেয়। আজও সেই বল-সহ সেই চড়াই পাখিটি রাখা আছে লর্ডসের সংগ্রহশালায়।

টেনিসে উইম্বলডনের প্রথম আসর ১৮৭৭ সালের জুলাই মাসে। ১৯৮০ সালের ৫ জুলাই টানা পাঁচ বার উইম্বলডন জিতে প্রথম নজির গড়েন বিয়ন বর্গ। ডেভিস কাপে ভারত ১৯২১ সালের ১৬ জুলাই প্রথম বার খেলতে নামে ফ্রান্সের বিরুদ্ধে। অলিম্পিক অ্যাথলেটিক্সে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্র নর্মান পিচার্ডের ২০০ মিটার হার্ডলসে প্রথম পদক (রুপো) জয়ও জুলাই মাসে। দিনটা ছিল ১৬ জুলাই। ১৯৭৬ সালের মন্ট্রিল অলিম্পিকে জিমন্যাস্টিকে 'পারফেক্ট টেন' স্কোর করে ইতিহাস গড়েছিলেন জিমন্যাস্ট নাদিয়া কোমানেচি। সেটিও ছিল কিন্তু এই জুলাই মাসেই।

আরও পড়ুন: বুমরা ছাড়া আর কোন ভারতীয় একদিনের ক্রিকেটে ছয় উইকেট নিয়েছিলেন? ছবিতে দেখুন

আরও পড়ুন: Match Fixing: ম্যাচ ফিক্সিং! পেনাল্টি কেলেঙ্কারিতে আলোড়ন নাইজিরিয়ার ফুটবলে, ভিডিয়ো ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.