FIFA ban AIFF : কীভাবে এএফসি কাপে খেলতে পারেন এটিকে মোহনবাগান, গোকুলাম কেরালা এফসি? জেনে নিন

FIFA ban AIFF : ২৩ অগস্ট ইরানের বিরুদ্ধে মাঠে নামবে গোকুলাম কেরালা এফসি-র মহিলা দল। অন্যদিকে ৭ সেপ্টেম্বর থেকে বাহারিনে এএফসি ইন্টার জোনাল সেমিফাইনাল খেলতে নামার কথা সবুজ-মেরুনের। তাই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে এমন উদ্যোগ নেওয়া হল। গোকুলমের দলের ম্যানেজারের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

Updated By: Aug 19, 2022, 06:41 PM IST
FIFA ban AIFF : কীভাবে এএফসি কাপে খেলতে পারেন এটিকে মোহনবাগান, গোকুলাম কেরালা এফসি? জেনে নিন
মাঠে নামার অপেক্ষায় এটিকে মোহনবাগান। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) ও গোকুলাম কেরালা এফসি-র মহিলা দলকে (Gokulam Kerala FC Womens) এএফসি কাপে (AFC Cup) খেলতে দেওয়ার জন্য ফিফা (FIFA) ও এএফসি-র (AFC) কাছে আবেদন করল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক (Central Sports Ministry)। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ইতিমধ্যেই সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF) নির্বাসিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফার নির্বাসন থাকায় কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে পারবে না ভারতের কোনও ক্লাব। সেই পরিপ্রেক্ষিতে ফিফা ও এএফসি-র কাছে এই অনুরোধ করা হয়েছে।

এআইএফএফ নির্বাসিত হওয়ার পর থেকে এই নিয়ে বেশ কয়েকবার ফিফার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। এরপর ফিফা-র কাছে একটি ই-মেল করা হয়েছে। ই-মেল করার পর একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক জানিয়েছে, 'এটিকে মোহনবাগানের সঙ্গে আমরা গোকুলাম কেরালা এফসি-র মহিলা দলের ভবিষ্যৎ নিয়ে খুবই চিন্তিত। ফিফা-র থেকে নির্বাসিত হওয়ার আগেই মহিলা দল এএফসি ওমেনস ক্লাব চ্যাম্পিয়নশিপ খেলার জন্য উজবেকিস্তানে পৌঁছে গিয়েছে। তাই ওদের দিকটা ভেবে দেখলে ভাল হয়।' 

আরও পড়ুন: ATK Mohun Bagan, Durand Cup : সবুজ-মেরুনের জন্য কতজন অধিনায়ক বাছলেন জুয়ান ফেরান্দো? জেনে নিন

আরও পড়ুন: FIFA Qatar World Cup 2022 : উন্মাদনা তুঙ্গে! কাতার বিশ্বকাপের কত টিকিট বিক্রি হল? জেনে নিন

২৩ অগস্ট ইরানের বিরুদ্ধে মাঠে নামবে গোকুলাম কেরালা এফসি-র মহিলা দল। অন্যদিকে ৭ সেপ্টেম্বর থেকে বাহারিনে এএফসি ইন্টার জোনাল সেমিফাইনাল খেলতে নামার কথা সবুজ-মেরুনের। তাই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে এমন উদ্যোগ নেওয়া হল। গোকুলমের দলের ম্যানেজারের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এআইএফএফ-কে নির্বাসিত করে ফিফা। ফেডারেশনকে শুধু নির্বাসিত করাই নয়, ভারত থেকে সরানো হচ্ছে অনূর্ধ্ব -১৭ মহিলা বিশ্বকাপ। চলতি বছরের ১১-৩০ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মেয়েদের অনূর্ধ্ব -১৭ বিশ্বকাপ। ফিফার এই নির্বাসনের ফলে বিশ্বকাপও ভারতে হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। যতদিন না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যকরী কমিটি সমস্ত নিয়ন্ত্রণ পুনরায় ফিরে পাচ্ছে, ততদিন এই নির্বাসন বহাল থাকবে বলে ফিফার তরফে প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)