FIFA World Cup 2022, ARG vs CRO: মারকাটারি সেমি ফাইনালে কোন ছকে মাঠে নামবে লিওনেল মেসি ও লুকা মদ্রিচের দল? জেনে নিন

কোয়ার্টার ফাইনালে দুটি দলই নির্ধারিত সময়ে ম্যাচ জিততে পারেনি। ফলে রুদ্ধশ্বাস টাইব্রেকার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। সেক্ষেত্রে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া, দুটি দলকেই তাকিয়ে থাকতে হয়েছিল দুই গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ ও ডমিনিক লিভাকোভিচের দিকে।

Updated By: Dec 13, 2022, 05:37 PM IST
FIFA World Cup 2022, ARG vs CRO: মারকাটারি সেমি ফাইনালে কোন ছকে মাঠে নামবে লিওনেল মেসি ও লুকা মদ্রিচের দল? জেনে নিন
লিওনেল স্কালোনি না জাল্টকো দালিচ? কে বাজিমাত করবেন? জানার অপেক্ষায় ফুটবল দুনিয়া।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২০ মিনিটের স্নায়ুক্ষয়ী লড়াই। সেখানে ফলাফল না পাওয়া গেলে, এরপর রুদ্ধশ্বাস টাইব্রেকার। চলতি কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) শেষ চার পর্যন্ত আসতে আর্জেন্টিনা (Argentina) ও ক্রোয়েশিয়া (Croatia) দুই দলকেই চূড়ান্ত পরীক্ষা দিতে হয়েছে। কিন্তু সেই পরীক্ষাই শেষ নয়। লুসেল স্টেডিয়ামে চলতি কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল, 'ডু অর ডাই' ম্যাচে ফের একবার মুখোমুখি লিওনেল মেসি (Lionel Messi) ও লুকা মদ্রিচ (Luka Modric)। 

একটা ফুটবল দল ততটাই ভালো, যতটা ভালো সেই দলের কোচ। সেমিফাইনালেও আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি (Lionel Scaloni) ও ক্রোয়েশিয়ার কোচ জাল্টকো দালিচের (Zlatko Dalic) ছকের দিকে গোটা ফুটবল দুনিয়ার নজর থাকবে। কোন ছকে দুই কোচ তাঁদের সেরা একাদশ সাজান, সেটাই দেখার বিষয়। 
 
আর্জেন্টিনাকে ম্যাচটা খেলতে হবে লেফটব্যাক মার্কোস অ্যাকুনা ও রাইটব্যাক গঞ্জালো মন্টিয়েলকে ছাড়া। কারণ দু'জনেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে হলুদ কার্ড দেখে বাইরে চলে গিয়েছেন। এর মধ্যে অ্যাকুনার না থাকায় বেশি চিন্তায় আর্জেন্টিনা। কারণ এখনও পর্যন্ত চলতি কাপ যুদ্ধের পাঁচটি ম্যাচেই তিনি খেলেছেন। শুধু তো ডিফেন্ডার হিসেবে নয়, খেলতে পারেন লেফট উইঙ্গার হিসেবেও। এছাড়া চোটের ভুগছেন আলেজান্দ্রো (পাপু) গোমেজ। আর এক তারকা স্ট্রাইকার অ্যাঞ্জেল ডি মারিয়া কতটা ফিট, সেটাও দেখার কিন্তু দেখার বিষয়। 

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: লুকা মদ্রিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে কোন পাঁচ রেকর্ড ভাঙার অপেক্ষায় 'এল এম টেন'? ছবিতে দেখুন

আরও পড়ুন: ARG vs CRO: মেসি-লুকা মদ্রিচের বদলে মেগা সেমিতে নায়ক হতে পারেন দুই দলের গোলকিপার! জেনে নিন টাইব্রেকারের ইতিহাস

শোনা যাচ্ছে ডিফেন্সের ডান দিকে পাশে নিকোলাস ট্যাগলিয়াফিকো ফিরতে পারেন। বাঁ দিকে নাহুয়েল মোলিনার উপরেই ভরসা রাখছেন স্কালোনি। এরমধ্যে ডাচদের বিরুদ্ধে গত ম্যাচে আবার মোলিনা গোল করেছেন। স্কালোনি ৩-৫-২ ছকে দলকে মাঠে নামালে তিন সেন্টারব্যাক হিসেবে খেলতে পারেন ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্দি ও লিসান্দ্রো মার্টিনেজ। 

মাঝমাঠে এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল ও অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টারকে রেখে, জোড়া স্ট্রাইকার হিসেবে মেসির সঙ্গে থাকবেন জুলিয়ান আলভারেজ। কিন্তু আবার ৪-৩-৩ ছকে গেলে সেন্টারব্যাক লিসান্দ্রো মার্টিনেজকে শুরুতে বেঞ্চে বসিয়ে রাখতে পারেন স্কালোনি। তেমনটা হলে ম্যাকঅ্যালিস্টারকে একটু পিছন থেকে খেলিয়ে মেসি-আলভারেজের সঙ্গে জুড়ে দেওয়া হতে পারে ডি মারিয়াকে।

ক্রোয়েশিয়ার কোচ দালিচও তাঁর ছকে খুব বদল আনতে চাইছেন না। এমনটাই শোনা যাচ্ছে। সুত্র মারফত জানা গিয়েছে, ব্রাজিলের বিরুদ্ধে খেলানো দলকেই তিনি মাঠে নামাতে পারেন। তাঁর দলে কোনও চোটের সমস্যাও নেই। তবে লাগাতার ম্যাচ খেলার ক্লান্তি আছে। এখন পর্যন্ত পাঁচটি ম্যাচেই ক্রোয়েশিয়া ৪-৩-৩ ছকে খেলেছে। শুধু দেখার অপেক্ষা ব্রাজিলের বিরুদ্ধে 'সুপার সাব' হিসেবে নেমে ১১৭ মিনিটে গোল করা পেটকোভিচ একাদশে সুযোগ পান কি না। সেক্ষেত্রে ইভান পেরিসিচ বা আন্দ্রেই ক্রামারিচকে বেঞ্চে চলে যেতে হতে পারে।

কোয়ার্টার ফাইনালে দুটি দলই নির্ধারিত সময়ে ম্যাচ জিততে পারেনি। ফলে রুদ্ধশ্বাস টাইব্রেকার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। সেক্ষেত্রে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া, দুটি দলকেই তাকিয়ে থাকতে হয়েছিল দুই গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ (Emiliano Martinez) ও ডমিনিক লিভাকোভিচের (Dominik Livakovic) দিকে। এবার মারকাটারি সেমি ফাইনালের পরিণতি কি গোলকিপারদের হাতে থাকবে? নাকি মেসি কিংবা মদ্রিচ নিজের ক্যারিশমায় নিজের দলকে জেতাবেন? সেটাই জানার অপেক্ষায় ফুটবল দুনিয়া।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.