Lionel Messi, FIFA World Cup 2022: মেসিকে 'ম্যাজিশিয়ান' মনে করলেও, হুঙ্কার দিলেন গিয়ের্মো ওচোয়া

Lionel Messi, FIFA World Cup 2022: প্রথম ম্যাচে মেক্সিকো যে পোল্যান্ডের বিরুদ্ধে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে, এর মূল কারিগর ছিলেন ওচোয়াই। সেদিন রবার্ট লেওনডস্কির পেনাল্টি রুখে দিয়েছিলেন ওচোয়া। 

Updated By: Nov 26, 2022, 07:43 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: মেসিকে 'ম্যাজিশিয়ান' মনে করলেও, হুঙ্কার দিলেন গিয়ের্মো ওচোয়া
লিওনেল মেসি ও গিয়ের্মো ওচোয়ার ডুয়েল দেখার অপেক্ষায় ফুটবল দুনিয়া।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লা লিগায় (La Leauge) এক মরসুমে (২০১৬-১৭) সবচেয়ে বেশি ৮২ গোল হজমের ‘রেকর্ড’টা গিয়ের্মো ওচোয়ার (Guillermo Ochoa)। আবার ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এক মরসুমে সবচেয়ে বেশি সেভের কীর্তিও এই মেক্সিকোর (Mexico) গোলকিপারের। ক্লাব ফুটবলের মতোই তাঁর আন্তর্জাতিক ফুটবলের পথচলা। সারা বছর তে তেমন মনে রাখার মতো আহামরি কিছু নয় কিন্তু বিশ্বকাপ এলেই যেন 'মেক্সিকান দেওয়াল' হয়ে যান ৬ ফুট উচ্চতার এই গোলকিপার। ২০১৪, ২০১৮ বিশ্বকাপে পর এবার কাতার বিশ্বকাপেও (FIFA World Cup 2022) প্রমাণ করেছেন, তাঁর ক্ষমতা। এবার তাঁর সামনে লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্টিনা (Argentina)। 

প্রথম ম্যাচে মেক্সিকো যে পোল্যান্ডের বিরুদ্ধে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে, এর মূল কারিগর ছিলেন ওচোয়াই। সেদিন রবার্ট লেওনডস্কির পেনাল্টি রুখে দিয়েছিলেন ওচোয়া। ৩৭ বছর বয়সী এই গোলকিপারের সামনে এবার মেসির আর্জেন্টিনা। গত কোপা আমেরিকা জয়ী নীল-সাদা ব্রিগেড, চলতি বিশ্বকাপের অন্যতম ফেভারিট। তবে সৌদি আরবের বিরুদ্ধে এগিয়ে থাকলেও, ১-২ ব্যবধানে হেরে মাঠ ছেড়েছিলেন 'এল এম টেন' এবং তাঁর সতীর্থরা। 

আরও পড়ুন: Lionel Messi, 2022 FIFA World Cup: 'ডু অর ডাই' ম্যাচে কোন পাঁচ বড় বদল করতে পারেন মেসিদের হেড কোচ? জেনে নিন

আরও পড়ুন: FIFA World Cup 2022: মেসি-ওচোয়ার ডুয়েলের আগে, দুই দেশের সমর্থকদের মধ্যে মারামারি! ভিডিয়ো ভাইরাল

একসময় লা লিগায় মালাগা ও গ্রানাডায় খেলেছেন, তাই মেসির খেলার সঙ্গে ভালোই পরিচিতি আছে। ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন তারকাকে নিয়ে আছে মুগ্ধতাও। মেসি তাঁর চোখে, 'ফুটবল ইতিহাসের সেরা যদি না–ও হন, অন্যতম সেরা'। কেন অন্যতম বিশ্বসেরা, সেটির ব্যাখ্যা দিয়ে ওচোয়া বলছেন, 'মেসি জাদু জানে। দেখা গেল ম্যাচে সে কিছুই করছে না। কিন্তু হুট করেই মিনিটের মধ্যে একটা গোল করে দিতে পারে।'

আর্জেন্টিনা বা মেক্সিকো কারও জন্যই যে ম্যাচটা সহজ হবে না, সেটি ভালোমতোই জানেন ওচোয়া। তাই যোগ করলেন, 'প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা ম্যাচ হতে চলেছে। দুই দলের জন্যই লড়াইটা বেশ জটিল। তবে বিশ্বকাপে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের বিরুদ্ধে খেলার চেয়ে সুন্দর দৃশ্য আর কী হতে পারে!আমি সেরাদের বিরুদ্ধে খেলতে চাই এবং হারাতে চাই। লড়াই করতে আমরা প্রস্তুত।' 

 দেশ ও নিজের সম্মান বাঁচাতে ভয়ংকর হয়ে উঠতে পারেন মেসি। তাঁকে সামালের চূড়ান্ত দায়িত্বটা ওচোয়ার। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে আর্জেন্টিনা এখন বেকায়দায়। শেষ ষোলোর সম্ভাবনা টিকিয়ে রাখতে জিততেই হবে মেক্সিকোর বিরুদ্ধে। ওচোয়ার দলও অবশ্য সুবিধাজনক জায়গায় নেই। পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করায় জয় দরকার তাদেরও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)