Fifa World Cup: নেইমার কি কাতারেই শেষ বিশ্বকাপ খেলবেন?

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের বিষয়ে এখনও মুখ খোলেননি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।   

Updated By: Oct 10, 2021, 10:26 PM IST
Fifa World Cup: নেইমার কি কাতারেই শেষ বিশ্বকাপ খেলবেন?
ভবিষ্যৎ নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন নেইমার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের বিষয়ে এখনও মুখ খোলেননি লিওনেল মেসি (Lionel Messi) ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। তবে ২৯ বছরের নেইমারের ( Neymar) মাথায় এখন থেকেই অবসরের ব্যাপারটা ঘুরপাক খাচ্ছে। বিশ্ব ফুটবলের তিন মহাতারকা যে কাতারেই শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন সেটা অনেকেই ধরে নিয়েছেন। তবে ব্রাজিলের তারকা নেইমার কোনও ধোঁয়াশা না রেখেই জানিয়ে দিলেন, ২০২২ সালের পর আন্তর্জাতিক ফুটবল কতটা খেলতে পারবেন তা নিয়ে তিনি নিজেই সন্দিহান। ফলে কাতারই হতে চলেছে তাঁর শেষ বিশ্বকাপ।

Neymar & The Line Of Kings নামক এক ডকুমেন্ট্রিতে নেইমার বলেছেন, "কাতার বিশ্বকাপের পর আর খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয়। আর শরীর ও মন সায় দিচ্ছে না। মানসিক ভাবে ফুটবল খেলা চালিয়ে যাওয়ার মতো শক্তি আমার আছে কি না জানা নেই। তাই আমি নিজের সেরাটা দেওয়া এবং নিজের দেশকে বিশ্বকাপ এনে দেওয়ার চেষ্টা করব। ছোটবেলা থেকে এটাই আমার সবচেয়ে বড় স্বপ্ন ছিল। এ বার সেই স্বপ্ন পূরণ করতে চাই।" 

আরও পড়ুন: Commonwealth Games: কেন Hockey India-র উপর রেগে গেল Narendra Modi-র সরকার?

ফুটবলের যে চাপ তা তাঁর শরীর ও মনে প্রভাব ফেলছে। এমনটাই দাবি করলেন নেইমার। দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জেতানোর লক্ষ্যে নেইমার এখনও পর্যন্ত দুটি বিশ্বকাপ খেলেছেন। কিন্তু দুবারই হতাশ হতে হয়েছে। ২০১৪ সালের বিশ্বকাপে ব্রাজিল সেমি ফাইনাল থেকে বিদায় নেয়। ২০১৮ সালে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল পাঁচবারের বিশ্বকাপ জয়ী। ২০১৪ সালে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে হারালেও সেই ম্যাচে জুয়ান জুনিগার চ্যালেঞ্জে ভার্টিব্রা ভেঙে বিশ্বকাপ থেকে ছিটকে যান নেইমার। এরপর থিয়াগো সিলভাও না থাকায় জার্মানির কাছে সেমিফাইনালে লুই ফিলিপ স্কোলারির ব্রাজিল হারে ১-৭ গোলে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের আগেও নেইমারকে ভোগায় ফিটনেস সমস্যা! তবু তিতের দলে ঢুকে গোলও পেয়েছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)