Puja Tomar | UFC: ‘ইউএফসি সবকা স্বপ্ন হোতা হ্যায়’, UFC চুক্তি পাওয়া প্রথম ভারতীয় মহিলা হলে পূজা তোমর

পূজা ইন্দোনেশিয়ার বালির সোমা ফাইট ক্লাবে ট্রেনিং করেন। একই জায়গায় আনশুল জুবলি ইউএফসি লড়াইয়ের প্রস্তুতির নেন। তিনি MFN-এ স্ট্রওয়েট চ্যাম্পিয়ন ছিলেন। সম্প্রতি জুলাই মাসে রাশিয়ার আনাস্তাসিয়া ফিওফানোভার বিরুদ্ধে জিতে নিজের টাইটেল রক্ষা করেন। 

Updated By: Nov 14, 2023, 01:08 PM IST
Puja Tomar | UFC: ‘ইউএফসি সবকা স্বপ্ন হোতা হ্যায়’, UFC চুক্তি পাওয়া প্রথম ভারতীয় মহিলা হলে পূজা তোমর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘ইউএফসি সবকা স্বপ্ন হোতা হ্যায়...’ এই বক্তব্য অস্বীকার করা সত্যিই কঠিন, বিশেষ করে তা যখন একজন অ্যামেচার এমএমএ ফাইটার বলেন। পূজা তোমর দেশের প্রথম মহিলা যিনি UFC-র চুক্তি জিতেছেন। ২৭ বছর বয়সী পূজা ভারতীয় সার্কিটে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এবং গত মাসে সবচেয়ে বড় MMA চুক্তি স্বাক্ষর করেছেন তিনি। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে তার আত্মপ্রকাশ হবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে নয়ডা ইনডোর স্টেডিয়ামে ম্যাট্রিক্স ফাইট নাইট (এমএফএন) এর সময় পূজা বলেন, ‘প্রত্যেকেই UFC-তে লড়াই করার স্বপ্ন দেখে এবং আমি ভারত থেকে UFC-তে যাওয়া প্রথম মহিলা হতে পেরে গর্বিত। এবং এখন আমাকে আমার সেরাটা দিতে হবে’।

পূজা ইন্দোনেশিয়ার বালির সোমা ফাইট ক্লাবে ট্রেনিং করেন। একই জায়গায় আনশুল জুবলি ইউএফসি লড়াইয়ের প্রস্তুতির নেন। তিনি MFN-এ স্ট্রওয়েট চ্যাম্পিয়ন ছিলেন। সম্প্রতি জুলাই মাসে রাশিয়ার আনাস্তাসিয়া ফিওফানোভার বিরুদ্ধে জিতে নিজের টাইটেল রক্ষা করেন। এর আগে তিনি পাঁচবার জাতীয় উশু চ্যাম্পিয়ন হয়েছেন। ওয়ান চ্যাম্পিয়নশিপেরও অংশ ছিল পূজা। যদিও দক্ষিণ এশিয়ার সেই চ্যাম্পিয়নশিপে তিনি পাঁচটি লড়াইয়ে মধ্যে চারটিতে হেরেছিলেন।

আরও পড়ুন: Pakistan Bowling Coach Quits: শাহিনদের আর দেবেন না তালিম! ইস্তফা দিলেন পাক বোলিং কোচ

যদিও সেই চ্যাম্পিয়নশিপ এখন অতীত। পূজার সামনে এখন একটি নতুন চ্যালেঞ্জ রয়েছে। সেরা প্রতিভাদের বিরুদ্ধে লড়াই করবেন তিনি। এই তালিকায় রয়েছেন বর্তমান ইউএফসি মহিলা স্ট্রওয়েট চ্যাম্পিয়ন ঝাং উইলি। পূজার মতো, ঝাংও উশু খেলা দিয়ে শুরু করেছিলেন নিজের যাত্রা।

তিনি বলেন, ‘ঝাং উইলি, একজন বিশ্ব চ্যাম্পিয়ন, তিনি আমার প্রিয়। সেও একই রকম উশু থেকে খেলা শুরু করেন, তার স্ট্রাইকিং, তার শরীর, আমি তার সম্পর্কে সবকিছু পছন্দ করি। এবং আমি সবসময় ঝাং উইলির সঙ্গে লড়াই করতে চেয়েছিলাম। কিন্তু রাস্তা এখনও দীর্ঘ, এবং শুধুমাত্র কঠোর পরিশ্রমই আমাকে সেখানে নিয়ে যেতে পারে, যার জন্য আমি সম্পূর্ণ প্রস্তুত’।

রিতু ফোগাট আমাকে ইউএফসি চুক্তির কথা জানিয়েছেন

যদিও পূজা UFC কে প্রত্যেক MMA যোদ্ধাদের স্বপ্ন হিসেবে উল্লেখ করেছে, তিনি আরও জানিয়েছেন যে শুধুমাত্র কঠোর পরিশ্রমই তার প্রতিভাকে স্বীকৃতি দিতে সাহায্য করবে। অ্যানাস্তাসিয়ার বিরুদ্ধে তার MFN খেতাব রক্ষা করার পরেই প্রথম UFC চুক্তি সম্পর্কে রিতু ফোগাট তাঁকে জানান। রিতু নিজেও একজন MMA যোদ্ধা।

আরও পড়ুন: Virat Kohli | World Cup 2023: বিশ্বকাপের মাঝেই বিরাট ব্রেকিং, অস্ট্রেলিয়ার অধিনায়ক হলেন কোহলি!

তিনি বলেন, ‘যদি আমি সম্পূর্ণ সৎ ভাবে বলি তাহলে আমার ফোকাস ইউএফসি-তে যোগ দেওয়ার দিকে ছিল না। আমি আমার সেরাটা দিয়েছিলাম এবং বড় প্রতিষ্ঠানের নজরে আসার জন্য অপেক্ষা করছিলাম’।

তিনি আরও বলেন, ‘আমি শেষ লড়াইয়ে আমার MFN বেল্ট রক্ষা করেছি, আমার বন্ধু রিতু ফোগাট প্রথমে আমাকে UFC চুক্তি পাওয়ার বিষয়ে জানিয়েছিলেন। আমি সেই মুহূর্তে বিশ্বাস করতে পারছিলাম না কিন্তু আমি আমার বন্ধু রিতুকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই’।

তিনি আরও যোগ করেছেন, ‘আমি অনেক ইভেন্টে অংশ নিয়েছিলাম, কিন্তু MFN আমাকে ধীরে ধীরে গড়ে তুলেছিল। এবং শুধু আমাকে নয়, তারা অন্যান্য যোদ্ধাদেরও ভারতের বাইরে প্রশিক্ষণ দিতে সাহায্য করেছিল’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.