Neeraj Chopra: 'স্যার, আমি খুব ভালো করব', ছোটবেলার কোচকে বলেছিলেন টোকিও-তে সোনাজয়ী

 'এদেশে জ্যাভলিন থ্রো-তে বিপ্লব ঘটিয়ে ফেলেছেন নীরজ'। 

Updated By: Aug 7, 2021, 11:26 PM IST
Neeraj Chopra:  'স্যার, আমি খুব ভালো করব', ছোটবেলার কোচকে বলেছিলেন টোকিও-তে সোনাজয়ী

মৈত্রেয়ী ভট্টাচার্য: টোকিও অলিম্পিক্সে ইতিহাস গড়েছেন প্রাক্তন ছাত্র। জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়ার সাফল্যের রহস্য কী? Zee ২৪ ঘণ্টা-কে ছোটবেলার কোচ নাসিম আহমেদ জানালেন, 'পরিশ্রম সবাই করে। কিন্তু নীরজ খুব তাড়াতাড়ি শিখে নিতে পারে। মানসিকভাবেও খুবই শক্ত। কোনও কাজ করার আগে, সেটা একেবারে মাথায় বসিয়ে নেয় যে, এই কাজটা আমাকে করতে হবে'।

একশো বাইশ বছর! অলিম্পিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে প্রথম পদকজয়ী ভারতীয় নীরজ চোপড়া। তাও আবার সোনা!  হরিয়ানার পানিপথের  ছেলেকে নিয়ে ধন্য ধন্য করছে গোটা দেশ। শুভেচ্ছার বন্যা ভাসছেন তিনি। নিজের গ্রাম খান্ডরা তো বটেই, পার্শ্ববর্তী গ্রামের মানুষ ও আত্মীয়-স্বজন সকলেই হাজির নীরজের বাড়িতে। রীতিমতো উৎসবের পরিবেশ সেখানে।

আরও পড়ুন: Neeraj Chopra: নীরজের গ্রামে এখন উৎসবের মেজাজ, আনন্দে ভাষাহীন কাকা ভীম চোপড়া

২০১১ থেকে ২০১৫ পর্যন্ত নীরজের কোচ ছিলেন নাসিম আহমেদ। গ্রামে পর্যাপ্ত পরিকাঠামো ছিল না গ্রামে। সেকারণেই ছোটবেলায় নাসিমের কাছে চলে এসেছিলেন টোকিওতে জ্যাভলিনে সোনাজয়ী। প্রাক্তন ছাত্রের সাফল্যে কেমন লাগছে? প্রশ্ন করতেই উচ্ছ্বাস ধরা পড়ল নাসিমের গলায়।  Zee ২৪ ঘণ্টাকে বললেন, '২০১১ থেকে ২০১৫ পর্যন্ত ওকে কোচিং করিয়েছি। আমাদের সম্পর্ক একইরকম আছে। আমি নিশ্চিত, অলিম্পিকে পদক জেতার পর নীরজ একইরকম থাকবে'। জানালেন, 'ছোট থেকে জ্য়াভলিনই করত নীরজ। পানিপত থেকে এসেছিল। আমাদের এখানে স্পোর্টস হোস্টেল, সিন্তেটিক ট্র্যাক আছে। সব জায়গায় তো পরিকাঠামো থাকে না। সেজন্যই আমার কাছে এসেছিল'।

আরও পড়ুন: Tokyo Olympics: ওজন কমাতে মাঠে পাঠিয়েছিলেন বাবা, সেই 'মোটা ছেলে'ই জিতলেন সোনা

স্রেফ অলিম্পিকে পদক জেতাই নয়, এদেশে জ্যাভলিন থ্রো-তে বিপ্লব ঘটিয়ে ফেলেছেন নীরজ। তেমনটাই মনে করেন নাসিম আহমেদ। তাঁর কথায়, 'আর পাঁচটি বাচ্চার মতো ছিল না। খুবই নিষ্ঠাবান। অনুশীলনের সময় কখনও হাসিঠাট্টা করতে দেখেনি। সকাল-বিকেল মিলিয়ে দিনে পাঁচ ঘণ্টা করে প্র্যাকটিস করত'। প্রথমে কথা হলেও শেষপর্যন্ত আর টোকিও যাননি। নীরজ কিন্তু ফোনে বলেছিলেন, 'স্যার, আমি খুব ভালো করব'। কথা রেখেছেন তিনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.