পরিসংখ্যানের বিচারে তো ফ্রান্সের সামনে দাঁড়াতেই পারছে না পর্তুগাল!

সুপার সান্ডের রাতে প্যারিসে ইউরোপ সেরা হওয়ার হাতছানি। এবারের ইউরোর মেগা ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও পর্তুগাল। একমাসের টানটান লড়াইয়ের পর ইউরো থেকে বিদায় নিয়েছে বাইশটি দেশ। প্যারিসের দ্বৈরথে লড়াই জিদান ও ফিগোর দেশের মধ্যে। তৃতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ফরাসি ব্রিগেডের সামনে। অন্যদিকে প্রথমবার ইউরো জয়ের হাতছানি  পর্তুগালের সামনে। রবিবাসরীয় মহারণের আগে দুই দেশই ফুটবল বিশ্বে ফেভারিট । তবে  মেগা ম্যাচের আগে দুই দেশের অতীতের পরিসংখ্যানে এগিয়ে কিন্তু জিদানের দেশ ।

Updated By: Jul 9, 2016, 07:49 PM IST
পরিসংখ্যানের বিচারে তো ফ্রান্সের সামনে দাঁড়াতেই পারছে না পর্তুগাল!

সুপার সান্ডেতে ইউরো সেরা হওয়ার দ্বৈরথে লড়াই জিদান ও ফিগোর দেশের মধ্যে। তৃতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ফ্রান্সের সামনে। অন্যদিকে প্রথমবার ইউরো জয়ের ওয়েব ডেস্ক: সুপার সান্ডের রাতে প্যারিসে ইউরোপ সেরা হওয়ার হাতছানি। এবারের ইউরোর মেগা ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও পর্তুগাল। একমাসের টানটান লড়াইয়ের পর ইউরো থেকে বিদায় নিয়েছে বাইশটি দেশ। প্যারিসের দ্বৈরথে লড়াই জিদান ও ফিগোর দেশের মধ্যে। তৃতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ফরাসি ব্রিগেডের সামনে। অন্যদিকে প্রথমবার ইউরো জয়ের হাতছানি  পর্তুগালের সামনে। রবিবাসরীয় মহারণের আগে দুই দেশই ফুটবল বিশ্বে ফেভারিট । তবে  মেগা ম্যাচের আগে দুই দেশের অতীতের পরিসংখ্যানে এগিয়ে কিন্তু জিদানের দেশ ।

মোট সাক্ষাত-২৪
ফ্রান্সের জয়-১৮
পর্তুগালের জয়-১
ড্র-৫

পরিসংখ্যান বলছে কয়েক মাইল এগিয়ে ফ্রান্স। তার ওপর শেষ দশটি ম্যাচে পর্তুগালকে প্রতিবার হারিয়েছেন দেশঁ ব্রিগেড। তবে ফুটবলের ফাইনাল মানেই সর্বোচ্চ পর্যায়ের লড়াই । লড়াই যতটা মাঠের ঠিক ততটাই মানসিক। স্ট্র্যাটেজিতেও  একে ওপরকে টেক্কা দেওয়ার লড়াই। মাঠে রোনাল্ডো বনাম গ্রেইজম্যানের ডুয়েলের  মতোই মাঠের বাইরে মস্তিকের দ্বৈরথ দুই কোচ স্যান্টোস ও দেশঁর মধ্যে। এবারের ইউরোয় সাড়া জাগানো পারফরম্যান্স না করলেও ফাইনালে উঠেছে পর্তুগালে। সেমিতে ওয়েলসকে হারানোর পথে নিজেকে চেনান সিআর সেভেন। অন্যদিকে ইউরো যত গড়িয়েছে ভয়ঙ্কর হয়ে উঠেছে ফ্রান্স। গোল করে সামনে থেকে দলকে নেতৃত্ব  দিচ্ছেন গ্রেইজম্যান। গোটা ফ্রান্স ফাইনালে তাকিয়ে দেশের নয়া তারকার দিকে। মাঝমাঠে পোগবা ও মাতাওদির উপস্থিতি ফরাসি দলের বড় শক্তি। পায়েত ও জেরুর বৈচিত্রময় ফুটবল বিপক্ষের ঘুম কেড়ে নিয়েছে। ফুটবল বিশেষজ্ঞদের মতে ফ্রান্সের তৃতীয়বার ইউরো জেতার  সামনে একমাত্র পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ব্যক্তিগত দক্ষতায় কয়েক মূহুর্তের মধ্যে ম্যাচের রং বদলে দিতে পারেন সিআর সেভেন। বিপক্ষ দলে এমন এক ফুটবলারের উপস্থিতির কারণেই বেশি সাবধানী ফরাসি ব্রিগেড।

আরও পড়ুন এই মুহূর্তে বিশ্বের সেরা ৭ ফুটবলার যাঁরা ৭ নম্বর জার্সি পরে খেলেন

.