Sandpaper Gate Scandal 2018: ফের মাথাচাড়া দিয়েছে বল বিকৃতি কাণ্ড! কে কী বলছেন?

এখন প্রশ্ন আজ তিন বছর পর কেন ফের সামনে আসছে 'স্যান্ডপেপার গেট' কাণ্ড?

Updated By: May 17, 2021, 04:36 PM IST
Sandpaper Gate Scandal 2018: ফের মাথাচাড়া দিয়েছে বল বিকৃতি কাণ্ড! কে কী বলছেন?

নিজস্ব প্রতিবেদন: ফের মাথাচাড়া দিয়েছে কুখ্যাত 'স্যান্ডপেপার গেট' কাণ্ড (Sandpaper Gate Scandal)! ২০১৮ সালের মার্চ মাসে আন্তর্জাতিক ক্রিকেট নড়ে গিয়েছিল বল বিকৃতি কাণ্ডে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে কেপটাউনে শিরিষ কাগজ দিয়ে বল ঘষে ক্রিকেটকে কালিমালিপ্ত করেন তিন অজি ক্রিকেটার। এই বিতর্কিত ঘটনার জেরে ক্রিকেট অস্ট্রেলিয়া তাঁদের টেস্ট অধিনায়ক স্টিভ স্মিথ (Steve Smith) ও ভাইস ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নারকে (David Warner) ১ বছরের জন্য সবরকমের ক্রিকেট থেকে নির্বাসিত করে। অন্যদিকে ক্যামেরন ব্যানক্রফ্টকে (Cameron Bancroft) ৯ মাসের জন্য সাসপেন্ড করা হয়। ক্রিকেট অস্ট্রেলিয়া এই বিচার শুনিয়ে তদন্ত ওখানেই শেষ করে দেয়।

এখন প্রশ্ন আজ তিন বছর পর কেন ফের সামনে আসছে 'স্যান্ডপেপার গেট' কাণ্ড। ফিরে এসেছে সেই কালো অধ্যায়। কারণ সম্প্রতি ব্যানক্রফ্ট বলেছেন যে, এই ঘটনার ব্যাপারে দলের টিমের বোলাররাও জানতেন। আর এরপরেই নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। নতুন করে ফের তদন্ত শুরু করছে সেই দেশ। যার ফলে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউডদের ফের জিজ্ঞাসাবাদ করা হতে পারে। শুধু ক্রিকেটাররাই নয়, ওই টেস্টের কোচ ও বাকি সাপোর্ট স্টাফদেরও ফের তদন্তের মুখে পড়তে হতে পারে। 

আরও পড়ুন: IPL 2021: দেশে ফিরলেন অধিকাংশ অস্ট্রেলীয়, এখনই ঢুকতে পারবেন না বাড়িতে!

ব্যানক্রফ্টের পাশে এসে দাঁড়িয়েছেন দুই প্রাক্তন বিশ্বকাপ জয়ী অজি কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট (Adam Gilchrist) ও মাইকেল ক্লার্ক। গিলক্রিস্ট বলছেন, এর জন্য ক্রিকেট অস্ট্রেলিয়াই দায়ী। যাঁরা জড়িত তাঁদের নাম ঠিকই সামনে আসবে। এতদিন বিষয়টা ধামাচাপা পড়েছিল। সঠিক সময় সকে মুথ খুলতে শুরু করেছেন। তবে গিলক্রিস্ট ও মাত্র তিনজনকে চিহ্ণিত করে শাস্তি দেওয়ার ব্যাপারটা মানতে পারছেন না। অন্যদিকে ক্লার্ক (Michael Clarke) এটা ভেবে হতবাক হয়েছেন যে, এই এত বড় ঘটনার ব্যাপারে বোলাররা কিছুই জানতেন না কী করে! তিনি উদাহরণ দিয়ে বলেছেন যে, তাঁর ব্যাটে কোথাও কেউ যদি কোনও আঁচড়ও কাটে তিনি বুঝে যাবেন, সেখানে বোলাররা বুঝতে পারল না! অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড এখন তদন্তে রীতিমতো জোর দিয়েছে। তারা ব্যানক্রফ্টের সঙ্গে যোগাযোগ করে আরও কিছু তথ্য তুলে আনার চেষ্টা করছে।

.