ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার নেপথ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ

চিনের উহানের আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল মারণ ভাইরাস করোনা- এমনই দাবি তুলেছেন এক চিকিত্সক।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Mar 26, 2020, 01:22 PM IST
ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার নেপথ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ

নিজস্ব প্রতিবেদন: চিনের পর সবচেয়ে বেশি করোনাভাইরাসের বিস্তার ঘটেছে ইতালিতে। মৃত্যুমিছিল গোটা ইতালি জুড়ে। ইতালিতে এই মারণ ছড়িয়ে পড়ার পিছনে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের একটি ম্যাচকে। যে ম্যাচ হয়েছিল ১৯ ফেব্রুয়ারি সান সিরোতে।

চিনের উহানের আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল মারণ ভাইরাস করোনা- এমনই দাবি তুলেছেন এক চিকিত্সক। ইতালিতে হু হু করে বাড়তে থাকে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। মহামারীতে মৃত্যুমিছিল ইতালি জুড়ে।

ইতালিতে প্রথম কোভিড-১৯ আক্রান্তের হদিশ মেলে ২১ ফেব্রুয়ারি। ঠিক তার দু দিন আগেই সান সিরোতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল স্পেনের ক্লাব ভ্যালেন্সিয়া এবং ইতালির ক্লাব আতলান্তা। আর সেই ম্যাচ দেখতে কয়েকশো মানুষ ভিড় জমিয়েছিলেন। তার পরেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়তে থাকে ইতালি জুড়ে।

 

বিশেষত্জ্ঞরা মনে করছেন ওই বারগামো শহরই হল করোনা সংক্রমণের এপিসেন্টার। এমনকী ওই ম্যাচের পরেই ভ্যালেন্সিয়া ফুটবল দলের ৩৫ শতাংশ করোনার আক্রান্ত হন। তারপর থেকেই স্থানীয় মিডিয়া ম্যাচটিকে 'গেম জিরো' বলে চিহ্নিত করেছেন। ওই ম্যাচটির পরেই যে ইতালিতে প্রথম করোনাভাইরাস পজিটিভ মেলে।

আরও পড়ুন - মেসি-রোনাল্ডোর মধ্যে কাকে সেরা বাছলেন পেলে, জেনে নিন