Graeme Smith অবশেষে স্বস্তি পেলেন, কিন্তু কোন ইস্যুতে? জানতে পড়ুন

ডুমিসা এনটাসেবেজার নেতৃত্বাধীন এসজেএন কমিশন গত বছরের ডিসেম্বরে তাঁর ২৩৫ পৃষ্ঠার প্রতিবেদনে গ্রেম স্মিথ ও বর্তমান প্রধান কোচ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্সের বিরুদ্ধে বর্ণবাদের মতো মারাত্মক অভিযোগ তুলেছিল।   

Updated By: Apr 25, 2022, 07:04 PM IST
Graeme Smith অবশেষে স্বস্তি পেলেন, কিন্তু কোন ইস্যুতে? জানতে পড়ুন
হাঁফ ছেড়ে বাঁচলেন গ্রেম স্মিথ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) বিভাগ বোর্ড দক্ষিণ আফ্রিকার (South Africa) বেশ কিছু প্রাক্তন ক্রিকেটারে বিরুদ্ধে বর্ণবাদের প্রশ্ন তুলেছিল। সেই তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার হেড কোচ মার্ক বাউচার (Mark Boucher) এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স (AB de Villiers) ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (South Africa Cricket Board) শীর্ষকর্তা ও প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ (Graeme Smith)। তবে এ বার সেই ইস্যু থেকে স্বস্তি পেলেন গ্রেম স্মিথ। বোর্ডের সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন-বিল্ডিং (এসজেএন) কমিশনের একটি প্রতিবেদনের সমাপ্তির পর বর্ণবাদের অভিযোগ থেকে ক্লিনচিট পেয়েছেন এই প্রাক্তন বাঁহাতি ওপেনার।  

ডুমিসা এনটাসেবেজার নেতৃত্বাধীন এসজেএন কমিশন গত বছরের ডিসেম্বরে তাঁর ২৩৫ পৃষ্ঠার প্রতিবেদনে গ্রেম স্মিথ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্সের বিরুদ্ধে বর্ণবাদের মতো মারাত্মক অভিযোগ তুলেছিল। তাঁর দাবি ছিল এই তিন প্রাক্তন ক্রিকেটার বৈষম্যের সঙ্গে জড়িত ছিলেন। কর্মীদের মধ্যে বর্ণের ভিত্তিতে বিভাজন করে সে দেশের এই জাতীয় ক্রীড়া সংস্থা। তিনি নিরপেক্ষ তদন্তের আবেদনও করেন। প্রতিভা থাকলেও কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের জাতীয় দলে নির্বাচন করা হয়নি। এই মর্মে স্মিথের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল। 

দুই সদস্যের নিরপেক্ষ কমিটি উভয় পক্ষের বক্তব্য শোনার পর স্মিথের বিরুদ্ধে কোনও প্রমাণ পায়নি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার টামি সোলেকিলেও অভিযোগ করেন সিএসএ-র শাসন ক্ষমতায় কোনও কালো রঙের ব্যক্তিকে চান না স্মিথ। ইনখ কুইয়ের বদলে মার্ক বাউচারকে জাতীয় দলের প্রধান কোচ করার পিছনেও স্মিথের এই মানসিকতাই কাজ করেছে। প্রাক্তন অধিনায়কের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ করা হয়েছিল।  

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফ থেকে প্রকাশিত বিবৃতিতে সভাপতি লাওসন নাইডু বলেন, "সমস্ত প্রক্রিয়ার শেষে স্মিথ নির্দোষ প্রমাণিত হয়েছে। এখন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ওর অবদানকে স্বীকৃতি দেওয়া প্রয়োজন। দীর্ঘকাল ধরে প্রোটিয়াস টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার নজির গড়েছে স্মিথ। ২০১৯ সাল থেকে ২০২২ সাল অবধি দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অফ ক্রিকেট হিসাবেও স্মিথ দারুণ কাজ করেছে। স্মিথ তাঁর ভবিষ্যত উত্তরসূরির জন্যে শক্ত ভিত গড়েছে।" 

তবে স্মিথ রেহাই পেলেও, তাঁর প্রাক্তন সতীর্থ এবং দলের হেড কোচ মার্ক বাউচার কিন্তু এখনই স্বস্তি পাচ্ছেন না। প্রাক্তন উইকেটকিপারের বিরুদ্ধে একাধিক বৈষম্যমূলক আচরণের অভিযোগ দায়ের করা হলেও তিনি সব দায় অস্বীকার করেছিলেন। আগামী মাসে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট সংস্থার একটি প্যানেলের মুখোমুখি হবেন বাউচার।

আরও পড়ুন: Rohit Sharma, IPL 2022: টানা আট ম্যাচ হার, সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে কী লিখলেন 'হিটম্যান'? জানতে পড়ুন

আরও পড়ুন: Arun Lal Marriage: গলায় মালা, পরনে পাঞ্জাবি, গায়ে হলুদে নজর কাড়লেন ৬৬-র 'ফাইটার লাল'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.