মহেন্দ্রক্ষণে শৃঙ্গজয় ধোনির

 সচিন তেন্ডুলকর (৬৬৪) , রাহুল দ্রাবিড়ের (৫০৯) পর তৃতীয় ভারতীয় হিসেবে এই বিরল নজির গড়লেন মাহি।

Updated By: Jul 7, 2018, 09:29 AM IST
মহেন্দ্রক্ষণে শৃঙ্গজয় ধোনির

নিজস্ব প্রতিবেদন: মাইলস্টোন ছুঁলেন মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০ তম ম্যাচ খেলে ফেললেন প্রাক্তন এই ভারত অধিনায়ক। সচিন তেন্ডুলকর (৬৬৪) , রাহুল দ্রাবিড়ের (৫০৯) পর তৃতীয় ভারতীয় হিসেবে এই বিরল নজির গড়লেন মাহি।

বিশ্ব ক্রিকেটে ধোনি নবম ক্রিকেটার, যার কেরিয়ারে ৫০০ ম্যাচ খেলার অভিজ্ঞতা যুক্ত হল। এই তালিকায় সচিন-রাহুল ছাড়াও রয়েছেন মহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), শাইদ আফ্রিদি (পাকিস্তান), জ্যাক কালিসের (দক্ষিণ আফ্রিকা) মতো কিংবদন্তী ক্রিকেটাররা।   

মহেন্দ্র সিং ধোনি তাঁর আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন ২০০৪ সালে। বাংলাদেশের বিরুদ্ধে ৫০ ওভারের ক্রিকেটে অভিষেক হয় তাঁর। পরের বছরই (২০১৫) শ্রীলঙ্কার বিরুদ্ধে জীবনের প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলেন মাহি। আর তার পরের বছরই (২০১৬) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হয় তাঁর। এরপর সবটাই স্বর্ণখোচিত ইতিহাস।

২০০৭ – ধোনির নেতৃত্বে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত।

২০০৯- টেস্ট ক্রিকেটে বিশ্বের এক নম্বর দলের তকমা অর্জন করে ধোনির ভারত।

২০১১- কপিল দেবের বিশ্বকাপ জয়ের ২৮ বছর পর দ্বিতীয়বার বিশ্বকাপ জিতল ভারত। সচিনের স্বপ্নপূরণ হল মাহির হাত ধরেই। 

২০১৩- ইংল্যান্ডে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফি জেতে ভারত।

প্রসঙ্গত, ২০১৪ সালে টেস্ট (৯০টি) ক্রিকেট থেকে অবসর নেন মাহি। পরে অধিনায়ক পদ থেকেও অব্যাহতি নেন। বর্তমানে বিরাটের নেতৃত্বেই ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলছেন মহেন্দ্র সিং ধোনি।

৩৭ বছরের এই তারকা জীবনের মূল্যবান ১৪টি বছর দিয়েছেন ভারতীয় ক্রিকেটকে। আজ তাঁর জন্মদিনে জি ২৪ ঘণ্টার তরফ থেকেও রইল হার্দিক অভিনন্দন ও শুভেচ্ছা।