India | T20 World Cup 2022: বাংলাদেশকে হারিয়ে ভারতের সেমি ফাইনাল কি আদৌ নিশ্চিত?

বাংলাদেশকে হারিয়ে ভারত সেমি ফাইনাল নিশ্চিত। একথা একদমই বলা যাবে না। বলা যেতে পারে যে, ভারত শেষ চারের রাস্তায় অনেকটাই এগিয়ে গিয়েছে। যদিও ভারতের পাখির চোখ এখন শেষ চার।

Updated By: Nov 3, 2022, 01:07 PM IST
India | T20 World Cup 2022: বাংলাদেশকে হারিয়ে ভারতের সেমি ফাইনাল কি আদৌ নিশ্চিত?
জয়ের পর কোহলিদের উচ্ছ্বাস। ছবি-বিরাট কোহলির ফেসবুক থেকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-বাংলাদেশ (IND vs BAN, ICC T20 World Cup 2022)। গত বুধবার অ্যাডিলেড ওভালে (Adelaide Oval) বৃষ্টির জন্য ডাকওয়ার্থ লুইস (D/L method) নিয়মে খেলা হয়েছিল। রুদ্ধশ্বাস শেষ ওভারে ভারত এই ম্যাচ জিতে যায় পাঁচ রানে। ভারত কুড়ি ওভারের বিশ্বযুদ্ধে চার ম্যাচের মধ্যে তিন ম্যাচ জিতেছে। এখন প্রশ্ন রোহিত শর্মাদের (Rohit Sharma) সেমি ফাইনাল কি আদৌ নিশ্চিত? সহজ ভাবে এর উত্তরে বলা যায় যে, ভারত সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে গিয়েছে। কিন্তু পয়েন্ট টেবিলের সমীকরণের কথা মাথায় রেখে বলা যাবে না যে, ভারত শেষ চারের টিকিট কেটে ফেলেছে।

ভারত কীভাবে সেমি ফাইনালের জন্য কোয়ালিফাই করতে পারে?

এই মুহূর্তে ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষে টিম ইন্ডিয়া। নেট রানরেট +০.৭৩০। আগামী রবিবার ভারতের পরের ম্যাচ। জিম্বাবোয়ের বিরুদ্ধে মেলবোর্নে খেলবেন রোহিতরা। দেখতে গেলে ভারতের ভাগ্য একেবারে নিজের হাতেই। জিম্বাবোয়েকে হারালেই ভারত সরাসরি চলে যাবে শেষ চারে। আর কোনও সমীকরণের কথা তখন ভাবতে হবে না। গতবছর সংযুক্ত আরব আমিরশাহিতে টিম ইন্ডিয়াকে গ্রুপ পর্যায় থেকেই ছিটকে যেতে হয়েছিল। ফলে ভারতের পাখির চোখ এখন সেমিফাইনাল। বৃষ্টির জন্য যদি মেলবোর্নে ম্যাচ ভেস্তে যায়, তাহলে পয়েন্ট ভাগাভাগি হয়ে যাবে দুই দলের মধ্যে। তাও ভারত চলে যাবে শেষ চারে। হেরেও কিন্তু ভারত পরের রাউন্ডে যেতে পারে। সেক্ষেত্রে সমীকরণে ঢুকে যাবে নেট রানরেট। যদি পাকিস্তান বা জিম্বাবোয়ে ছয় পয়েন্ট পেয়ে যায় তাহলে টু-ওয়ে টাই হয়ে যাবে। সকলের থাকবে ঝুলিতে ৬ পয়েন্ট করে। পাকিস্তানও কিন্তু শেষ চারে টিকে থাকতে পারে। তবে তার জন্য বৃহস্পতিবার অর্থাৎ আজ সিডনিতে তাদের দক্ষিণ আফ্রিকাকে হারাতেই হবে। এ ছাড়া আর কোনও রাস্তাই নেই।

আরও পড়ুন: Virat Kohli, ICC T20 World Cup 2022: কোহলি নাকি 'বিরাট' প্রতারক! হেরে মারাত্মক অভিযোগ আনল সাকিবের বাংলাদেশ! কিন্তু কেন?

আরও পড়ুনShakib al Hasan | IND vs BAN: ভেজা মাঠ নিয়েই চলছে তুমুল বিতর্ক, দ্রুততায় হয়েছে ম্যাচ শুরু! মানতে পারছেন না সাকিব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.