ICC: রোহিতের নেতৃত্বেই সেরা দল, ছ'জন ভারতেরই, অস্ট্রেলিয়া থেকে মাত্র দুই!

 ICC Announces Rohit Sharma As Captain For World Cup 2023 Team of the Tournament: রোহিত শর্মার নেতৃত্বেই আইসিসি বেছে নিল বিশ্বকাপের সেরা দল। ভারত রানার্স হয়েছে ঠিকই। তবে আইসিসি সেই দলেরই ছ'জনকে নিয়ে টিম করেছে।

Updated By: Nov 20, 2023, 01:39 PM IST
 ICC: রোহিতের নেতৃত্বেই সেরা দল, ছ'জন ভারতেরই, অস্ট্রেলিয়া থেকে মাত্র দুই!
বিশ্বকাপের প্রথম ও দ্বিতীয় সর্বাধিক রানশিকারিরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্য়সমাপ্ত বিশ্বকাপের (Cricket World Cup 2023) একমাত্র দল হিসেবে ভারতই লিগ পর্যায়ে থেকেছিল অপরাজিত। টানা নয় ম্য়াচ জিতে, 'আনবিটেন চ্য়াম্পিয়ন' হয়েই সেমিফাইনালের টিকিট কনফার্ম করেছিল রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং। সেমিতেও দুরন্ত পারফরম্য়ান্স ছিল টিম ইন্ডিয়ার। তবে ফাইনালেই তীরে এসে তরী ডুবেছে। অস্ট্রেলিয়ার কাছ কাপ খুইয়েছে রোহিত বাহিনী। হতশ্রী পারফরম্যান্স করেই হাফ ডজন উইকেটে হেরেছে ভারত। তবে এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, সেমিফাইনাল পর্যন্ত ভারতই ছিল টুর্নামেন্টের শ্রেষ্ঠ দল। ব্য়াটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই ভারত তাদের মুন্সিয়ানা দেখিয়েছে। আইসিসি-ও জানে যে, ভারত কী খেলাই না খেলেছে এবার। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বিশ্বকাপের যে সেরা দল বেছে নিয়েছে, সেখানে অধিনায়ক হয়েছেন রোহিতই। আর রানার্স ভারতের রয়েছে ছ'জন। অথচ চ্য়াম্পিয়ন দলের প্রতিনিধি মাত্র দুই।

আরও পড়ুন: PIC | World Cup 2023 Final: ছি, কাপের উপর দু'পা অজি তারকার, সমালোচনার সুনামি...

আইসিসি-র বেছে নেওয়া বিশ্বকাপের সেরা দল

কুইন্টন ডি কক (উইকেটকিপার, দক্ষিণ আফ্রিকা) ৫৯৪ রান, গড় ৫৯.৪০
রোহিত শর্মা (ভারত) ৫৯৭ রান, গড় ৫৪.২৭
বিরাট কোহলি (ভারত) ৭৬৫ রান, গড় ৯৫.৬২
ড্য়ারিল মিচেল (নিউজিল্য়ান্ড) ৫৫২ রান, গড় ৬৯
কেএল রাহুল (ভারত) ৪৫২ রান, গড় ৭৫.৩৩
গ্লেন ম্য়াক্সওয়েল (অস্ট্রেলিয়া), ৪০০ রান করেছেন ৬৬.৬৬-এর গড়ে, সঙ্গে হাফ ডজন উইকেট
রবীন্দ্র জাদেজা (ভারত) ১২০ রান ৪০-এর গড়ে, সঙ্গে ১৬ উইকেট 
জসপ্রীত বুমরা (ভারত) ২০ উইকেট ১৮.৬৫-এর গড়ে
দিলশান মধুশঙ্কা (শ্রীলঙ্কা) ২১ উইকেট ২৫-এর গড়ে
অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া) ২৩ উইকেট ২২.৩৯-এর গড়ে
মহম্মদ শামি (ভারত) ২৪ উইকেট ১০.৭০-র গড়ে, 

দ্বাদশ প্লেয়ার: জেরাল্ড কোয়েটজি (দক্ষিণ আফ্রিকা) ২০ উইকেট ১৯.৮০-এর গড়ে
 
রোহিত ম্য়াচ শেষের পর বলেছেন, 'রেজাল্ট আমাদের হয়ে কথা বলেনি ঠিকই। কারণ সত্যিই আমরা আজ ভালো খেলতে পারিনি। তবে এই দলটার জন্য় গর্বিত। এমনটা হওয়ার কথা ছিল না। সত্য়ি বলতে আরও ২০-৩০ রান করতে পারলে ভালো হত। যখন কেএল আর বিরাট ব্য়াট করছিল, একটা সময়ে আমি ভেবেছিলাম যে, ২৭০-২৮০ রান হয়ে যাবে। কিন্তু আমরা উইকেট হারাতে থাকলাম। অথচ অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়েও দারুণ যুগলবন্দি করল। ২৪০ রানের পুঁজি নিয়ে দ্রুত উইকেট তুলে নিতে চেয়েছিলাম। তবে কৃতিত্ব অবশ্য়ই ট্র্য়াভিস হেড ও মার্নাস লাবুশেনের। ওরা আমাদের খেলা থেকে পুরোপুরি বার করে দিল। ভেবেছিলাম নৈশালোকে উইকেট আরও ভালো হবে। আমরা জেনেছিলাম যে আলোতে উইকেট ভালো হবে। তবে এটা অজুহাত হতে পারে না হারার। আমরা ভালো ব্য়াট করিনি। ওই দু'জনকে সাধুবাদ দেব, যারা মাঝ পথে আমাদের জন্য় বড় পার্টনারশিপ গড়ে দিল।'

১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫-র পর ২০২৩। ষষ্ঠবারের জন্য় বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ২০ বছর আগের বদলা নিতে পারল না ভারত। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেবার ফাইনালে ভারত হেরেছিল ১২৫ রানে। রোহিতদের সামনে সুযোগ ছিল মধুর প্রতিশোধ নেওয়ার। বদলাল না ইতিহাস। আহমেদাবাদে অধরা 'বদলাপুর'। স্বপ্নভঙ্গ, আবার বছর ২০ পর, ফাইনালে ভারত হেরে গেল ছয় উইকেটে। বিশ্বসেরা সেই অস্ট্রেলিয়া। ১ লক্ষ ৩০ হাজার দর্শকের প্রবল শব্দব্রহ্ম মিলিয়ে গেল রবির নরেন্দ্র মোদী স্টেডিয়ামে! 

আরও পড়ুন: Rahul Dravid: বিশ্বকাপ পর্যন্তই ছিল তাঁর সঙ্গে চুক্তি, ভবিষ্যৎ নিয়ে আপডেট দ্রাবিড়ের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.