ICC New Rules, T20 World Cup 2022 : একাধিক নতুন নিয়মে টি-টোয়েন্টি বিশ্বকাপ! বৈধ মানকাডিং, বলে থুতু লাগালেই শাস্তি

ICC New Rules, T20 World Cup 2022 : সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটি কিছুদিন আগে নিয়মে পরিবর্তনের জন্য, সংস্থার সিইও-র কাছে সুপারিশ করে।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Sep 20, 2022, 09:19 PM IST
ICC New Rules, T20 World Cup 2022 : একাধিক নতুন নিয়মে টি-টোয়েন্টি বিশ্বকাপ! বৈধ মানকাডিং, বলে থুতু লাগালেই শাস্তি
একাধিক নতুন নিয়মে এ বার থেকে ব্যাট-বলের লড়াই।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2022)। এর আগে ক্রিকেটে (Cricket) একাধিক পরিবর্তন আনল আইসিসি (ICC)। আগামি ১ অক্টোবর থেকে বাইশ গজের যুদ্ধে এই নতুন নিয়মগুলো প্রযোজ্য হবে। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ এই নতুন নিয়মে খেলা হবে। মঙ্গলবার অর্থাৎ ২০ সেপ্টেম্বর এই পরিবর্তনের কথা ঘোষণা করা হয়। ক্রিকেটের এই নিয়ম বদলের অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে ক্রিকেট বলে থুতুর ব্যবহার করতে না দেওয়া। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে বলে থুতু লাগানো একেবারে নিষিদ্ধ করা হল। এছাড়া অন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল, বল করার সময় নন স্ট্রাইকার এন্ডে থাকা প্লেয়ারকে যদি বোলার রান আউট করে তাহলে সেটা 'আনফেয়ার প্লে' হিসেবে ধরা হবে না অর্থাৎ সেটিকে সাধারণ রান আউট হিসেবে ধরা হবে। ফলে এতকাল 'মানকাডিং' (Mankading) নিয়ে একাধিক নেতিবাচক মন্তব্য করা হলেও, শেষ পর্যন্ত এই নিয়মগুলোর ফলে ক্রিকেট আরও আকর্ষণীয় হবে বলে মনে করছেন আইসিসি-র কর্তারা। 

সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি (ICC Cricket Committee) কিছুদিন আগে নিয়মে পরিবর্তনের জন্য, সংস্থার সিইও-র কাছে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে এই নিয়ম চালু করার ব্য়াপারে সিলমোহর দেওয়া হল। একাধিক নিয়ম বদল নিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, 'আইসিসি ক্রিকেট কমিটিতে এটা আমার প্রথম অংশগ্রহণ ছিল। আর প্রথম মিটিংয়েই একাধিক বদল আনতে পারলাম। সবাই মিলে সহমত পোষণ করার জন্য ক্রিকেটে বিবর্তন ঘটল।'  

আরও পড়ুন: IND vs AUS, Virat Kohli: দ্রাবিড়কে টপকে বিরাট ইতিহাসের পথে কোহলি! শুধু সামনে থাকবেন কিংবদন্তি সচিন

আরও পড়ুন: IND vs AUS, Team India Jersey: মোহালিতে মহাযুদ্ধের আগে রোহিতদের গায়ে নতুন নীল

আগামি ১ অক্টোবর থেকে যে সব নতুন নিয়ম কার্যকর হচ্ছে..... 

১) ক্যাচ আউটে ব্যাটারের অবস্থান :  এতদিন ধরে চলে আসা নিয়মে ক্যাচ আউটের সময় বলটি ফিল্ডারের হাতে বন্দী হওয়ার আগে দুই ব্যাটার যদি নিজেদের ক্রস করে ফেলেন, তাহলে নতুন ব্যাটার নন স্ট্রাইক প্রান্তে খেলা শুরু করেন। তবে এখন থেকে নতুন নিয়মে আর এটি হবে না। নতুন ব্যাটার সবসময় আউট হওয়া ব্যাটারের প্রান্তে এসে ব্যাটিং শুরু করবে।

২) ক্রিকেট বলে সালাইভা ব্যবহারে স্থায়ী নিষেধাজ্ঞা : করোনার সময় সংক্রমণ রোধ করার জন্য ক্রিকেট বলে লালার ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছিল আইসিসি। কোনও দলের কোনও বোলার কিংবা ফিল্ডার এমন ভুল একবার করলে তাঁকে তাদের সতর্ক করে দেওয়া হতো। দ্বিতীয়বার একই ভুলের পুনরাবৃত্তি ঘটলে বোলার ও অধিনায়ককে দেওয়া হতো শাস্তি। করোনা পরিস্থিতি এখন অনেকটা স্বাভাবিক। তবুও বলে লালার ব্যবহার স্থায়ীভাবে নিষিদ্ধ করে দিল আইসিসি। 

৩) ব্যাটিং শুরুর জন্য কমল সময় : এখন থেকে টেস্ট ও একদিনের ম্যাচে কোনও ব্যাটার আউট হওয়ার পর দুই মিনিটের মধ্যে নতুন ব্যাটারকে ক্রিজে এসে প্রথম বল খেলার প্রস্তুত হতে হবে। অতীতের নিয়মে টেস্ট ও একদিনের ম্যাচে ব্যাটাররা তিন মিনিট সময় পেতেন। তবে অন্যদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে কিন্তু তিন মিনিট বহাল থাকছে।

৪) পিচ ব্যবহারের ব্যাটারের অধিকার : যে কোনও ডেলিভারি মোকাবিলা করার জন্য ব্যাটারের ব্যাট অথবা শরীরের যে কোনও অংশ পিচের ভেতরেই থাকতে হবে। অন্যথায় এটি ডেড বল হিসেবে গণ্য হবে। একইভাবে বোলারের কোনও ডেলিভারি যদি ব্যাটারকে পিচের বাইরে নিয়ে যায় তাহলে সেটি 'নো বল' ডাকা হবে।

৫) ফিল্ডিং দলের অনৈতিক জায়গা পরিবর্তন : কোনও বোলার তাঁর রান-আপ শুরু করে দেওয়ার পর ফিল্ডিং দল তাদের অবস্থান পরিবর্তন করতে পারবে না। নতুন নিয়মে এটি ম্যাচ কমিশনারের সামনে এলে এ বার থেকে ফিল্ডিং দলকে পাঁচ রান পেনাল্টি দেওয়া হবে, পাশাপাশি সেই ডেলিভারিটি 'ডেড বল' হিসেবে ঘোষণা করা হবে।

৬) নন স্ট্রাইকারকে মানকাডিং আউটের বৈধতা : এত দিন ধরে মানকাডিং আউটকে স্পিরিট পরিপন্থী বিবেচনা করা হতো। এই ধরনের আউট নিয়ে অনেক বিতর্ক হয়েছে। এমনকি ক্রিকেটের নিয়মে এটিকে অনৈতিক হিসেবেও উল্লেখ করা রয়েছে। তবে এই অবস্থান থেকে সরে এসেছে আইসিসি। এখন থেকে মানকাডিং আউটও সাধারণ রান আউটের মতোই গণ্য হবে।

Mankading Out

৭) স্ট্রাইকারকে রান আউটের চেষ্টা বাতিল : এত দিন ধরে চলা নিয়মে কোনও বোলার যদি বোলিং করার সময় পপিং ক্রিজে ঢোকার আগেই দেখেন স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ডাউন দ্য উইকেটে চলে এসেছে, তাহলে বল না করে থ্রো করে ব্যাটারকে রান আউট করতে পারে। নতুন নিয়মে এই চেষ্টা করা যাবে না। এটি করা হলে ডেলিভারিটি 'ডেড বল' ঘোষণা করা হবে।

৮) 'হাইব্রিড পিচ' ব্যবহারের অনুমোদন : এখন থেকে অংশগ্রহণকারী দলগুলোর সম্মতির ভিত্তিতে যে কোনও একদিনের ও টি-টোয়েন্টি ম্যাচে 'হাইব্রিড পিচ' ব্যবহার করা যাবে। এতদিন ধরে শুধুমাত্র মহিলাদের একদিনের ও টি-টোয়েন্টি ম্যাচে 'হাইব্রিড পিচ' ব্যবহারের অনুমতি ছিল। কোনও টুর্নামেন্টের শুরু থেকে শেষ পর্যন্ত পিচের ব্যবহার ঠিক রাখার জন্য এ বার থেকে 'হাইব্রিড পিচ' তৈরি করার অনুমোদন দেওয়া হল। আসলে 'হাইব্রিড পিচ' বলতে বোঝায় কৃত্রিম পিচ। এমন পিচ সাধারণত প্রাকৃতিক ঘাস ও সিনথেটিক ফাইবারের সমন্বয়ে বানানো হয়। 'হাইব্রিড পিচ'-এ আগে থেকেই ঠিক করে নেওয়া হয় এটি স্পিন/পেস/ব্যাটিং সহায়ক হবে কিনা। 

ম্যাচ চলার সময় একদিনের ম্যাচে পেনাল্টি শুরু : চলতি বছরের জানুয়ারি থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রেটের পেনাল্টি ম্যাচের মধ্যেই দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে ইনিংস শেষ করতে না পারলে বৃত্তের বাইরে একজন কম ফিল্ডার নিয়ে খেলতে হয় ফিল্ডিং দলকে। চলতি বিশ্বকাপ সুপার লিগ শেষে একদিনের ক্রিকেটেও এই নিয়ম বলবৎ হবে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.