Cricket in Olympics: আঠাশের অলিম্পিক্সে ক্রিকেট! নীলনকশা তৈরি, আশায় বুক বাঁধছে আইসিসি

ICC recommends six-team T20 events for 2028 Games in LA, final decision in October: ১২২ বছর পর কি ফের অলিম্পিক্সে ক্রিকেট দেখা যাবে? জোরাল হচ্ছে সম্ভাবনা। 'গ্রেটেস্ট শো অন আর্থ' দেখতে পারে ছ'দেশীয় টি-২০ ক্রিকেটের আসর। এই নিয়েই চলছে এখন জোর আলোচনা।

Updated By: Jan 21, 2023, 07:42 PM IST
Cricket in Olympics: আঠাশের অলিম্পিক্সে ক্রিকেট! নীলনকশা তৈরি, আশায় বুক বাঁধছে আইসিসি
এবার কি অলিম্পিক্সে ক্রিকেট!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সেই ১২২ বছর আগে অলিম্পিক্সের (Olympics) ইতিহাসে প্রথমবার ক্রিকেট (Cricket) খেলা হয়েছিল। কিন্তু তারপরে আর ক্রিকেটের আসর বসেনি 'গ্রেটেস্ট শো অন আর্থ'। মাল্টি স্পোর্টসের সবচেয়ে বড় ইভেন্টে ফের ফিরতে পারে ক্রিকেট। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে (2028 Los Angeles Olympics) থাকবে ক্রিকেট। গতবছর অগাস্ট থেকেই এমন সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। এবার সলতে পাকানোর কাজ শুরু করল আইসিসি (ICC)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ভীষণ ভাবে আশাবাদী অলিম্পিক্সে ক্রিকেটের প্রত্যাবর্তনের ব্য়াপারে। দেখতে গেলে নীলনকশা ছকে ফেলল। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ওরফে আইওসি (International Olympic Committee, IOC) এই ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অক্টোবরে। এমনটাই রিপোর্ট এক স্পোর্টস ওয়েবসাইটের।

আরও পড়ুনMS Dhoni: এবার কি রামধনু দেশ মাতাবেন 'ক্যাপ্টেন কুল'? ধোনির ভবিষ্যৎ নিয়ে এল বিরাট আপডেট

আইওসি ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে আরও আটটি খেলা অন্তর্ভুক্ত করতে চায়। যে খেলাগুলিতে যুব সমাজের আগ্রহ রয়েছে। বেসবল/ সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাটে, কিকবক্সিং, স্কোয়াশ, মটোরস্পোর্টের সঙ্গেই নাকি রয়েছে ক্রিকেটও। আগামী অক্টোবরে আইওসি-র সেশন রয়েছে মুম্বইয়ে। বিসিসিআই সচিব জয় শাহ রয়েছেন আইসিসি-র অলিম্পিক্স ওয়ার্কিং কমিটিতে। আর এই কমিটির মাথায় রয়েছেন আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে। ছ'দলীয় টি-২০ ক্রিকেটের আসর রাখতে চাইছে আইসিসি। যাতে 'কস্ট এফিসিয়েন্ট' অলিম্পিক্স হয়। এমনটাই জানা যাচ্ছে এখন। জয় কমিটিতে এসে অলিম্পিক্সে ক্রিকেট ফেরানোর ব্যাপারে উদ্যেগী হবেন বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি কমনওয়েলথ গেমসে ফের শুরু হয়েছে মেয়েদের ক্রিকেট। তার জন্য ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি ও ইংল্য়ান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)-র অবদান উল্লেখযোগ্য। এবার তার জেরেই অলিম্পিক্সেও ক্রিকেটের প্রত্যাবর্তনের সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে। এখন দেখার আদৌ ক্রিকেট ফেরে কিনা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.