ICC T20 World Cup 2022, NZ vs IRE: আইরিশদের হেলায় ৩৫ রানে হারিয়ে সেমি ফাইনালে চলে গেল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড

১৮৬ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে ওপেনিংয়ে শুরুটা ভালো করেছিল দুই আইরিশ ওপেনার পল স্টার্লিং ও অ্যান্ড্রু বলবির্নি। অর্ধশতরানের পার্টনারশিপও করেন তারা। কিন্তু তাদের জুটি ভাঙতেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আয়ারল্যান্ড। 

Updated By: Nov 4, 2022, 03:15 PM IST
ICC T20 World Cup 2022, NZ vs IRE: আইরিশদের হেলায় ৩৫ রানে হারিয়ে সেমি ফাইনালে চলে গেল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড
শেষ চারে চলে গেল নিউজিল্যান্ড। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২১ সালে ফাইনালে (ICC T20 World Cup 2021) গেলেও স্বপ্নপূরণ হয়নি। কাপ যুদ্ধের মেগা ফাইনালে হারতে হয়েছিল অস্ট্রেলিয়ার (Australia) কাছে। কেন উইলিয়ামসনের (Kane Williamson) গতবার ফাইনালে পৌছেও টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা সম্ভব হয়নি। তবে এবার সেই লক্ষ্য নিয়ে খেলছে কিউইরা। আর তাই শুরবার আয়ারল্যান্ডকে (Ireland) ৩৫ রানে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ চারের টিকিট পাকা করে নিল নিউজিল্যান্ড। 

টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৫ রান করে নিউজিল্যান্ড। দলের হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে ওঠেন উইলিয়ামসন। ৩৫ বলে ৬১ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেন তিনি। এছাড়া ৩২ রান করেন ফিন অ্যালেন, ৩১ রান করে ডায়ার্ল মিচেল ও ২৮ রান করেন ডেভন কনওয়ে। তবে নিউজিল্যান্ডের ২০০ রান উঠতেই পারত। কিন্তু বাধা হয়ে দাঁড়ান আইরিশ জোরে বোলার জস লিটল (Joshua Little)। 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

এদিন অ্যাডিলেডের বাইশ গজে কিউইদের বিরুদ্ধে ১৯ তম ওভারে লিটল হ্যাটট্রিক করেন। ওভারের দ্বিতীয় বলে আউট হন বিপক্ষের অধিনায়ক কেন উইলিয়ামসন। তৃতীয় বলে জিমি নিশামকে (James Neesham) ফেরান ২৩ বছরের লিটল। চতুর্থ বলে তাঁর শিকার মিচেল স্যান্টনার (Mitchell Santner)। তাঁর হ্যাটট্রিকের জন্যই নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রানে আটকে যায় নিউজিল্যান্ড। 

আরও পড়ুন: Joshua Little, NZ vs IRE: দ্বিতীয় আইরিশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক সেরে নজির গড়লেন জস লিটল

আরও পড়ুন: Rishabh Pant and Dinesh Karthik, ICC T20 World Cup 2022: পন্থের জায়গায় কেন কার্তিক? রোহিত-রাহুলদের ধুয়ে দিলেন ইয়ান চ্যাপেল

ওভারের দ্বিতীয় বলে উইলিয়ামসনের উইকেট নেন বাঁহাতি আইরিশ পেসার। হঠাৎ মন্থরগতির বলে চমকে দিয়েছিলেন কিউই অধিনায়ককে। ঠিক মতো ব্যাটে লাগেনি বলটা। ডিপ স্কোয়ার লেগে ক্যাচ নেন গ্যারেথ ডিলানি। পরের বলেই সাজঘরে ফেরেন নিশাম। এলবিডব্লিউ হন তিনি। নিশাম রিভিউ নেন কিন্তু লাভ হয়নি। পরের বলে স্যান্টনারও এলবিডব্লিউ হন। তিনিও রিভিউ নেন কিন্তু শেষ পর্যন্ত আউটের সিদ্ধান্তই দেন আম্পায়ার।

Kane Williamson

১৮৬ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে ওপেনিংয়ে শুরুটা ভালো করেছিল দুই আইরিশ ওপেনার পল স্টার্লিং ও অ্যান্ড্রু বলবির্নি। অর্ধশতরানের পার্টনারশিপও করেন তারা। কিন্তু তাদের জুটি ভাঙতেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আয়ারল্যান্ড। এরপর একমাত্র জর্জ ডকরেল কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেছিল। পল স্টার্লিং ৩৭, অ্যান্ড্রু বলবির্নি ৩০ ও জর্জ ডকরেল ২৩ রান করেন। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৯ করে আয়ারল্যান্ড। কিউদের লকি ফার্গুসন ২২ রানে ৩, টিম সাউদি, মিচেল স্যান্টনার ও ইশ সোধি ২টি করে উইকেট নেন।

৩৫ রানে ম্যাচ জেতে সেমি ফাইনালে পৌছে গেল নিউজিল্যান্ড। ৫ ম্যাচে তাদের পয়েন্ট সাত। ৩টি জয় ও একটি ম্যাচ বৃষ্টির জন্য হয়নি। নেট রানরেট +২.১১৩। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ৭ পয়েন্টে যাওয়ার সম্ভাবনা থাকলেও রান রেটে অনেকটা এগিয়ে কিউরা। তাই সেমির টিকিট পাকা হল কিউইদের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.