Virat Kohli, ICC T20 World Cup 2022: ফাইনালে যাওয়ার যুদ্ধের আগে বেন স্টোকসের 'বিরাট' বন্দনা

কয়েক মাস আগেই বিরাটের ফর্ম নিয়ে প্রশ্নচিহ্ন ছিল। প্রশ্ন উঠছিল তাঁর ভারতীয় একাদশে জায়গা পাওয়া নিয়েও। তবে সেইসব এখন অতীত। চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক বিরাট। 

Updated By: Nov 8, 2022, 06:01 PM IST
Virat Kohli, ICC T20 World Cup 2022: ফাইনালে যাওয়ার যুদ্ধের আগে বেন স্টোকসের 'বিরাট' বন্দনা
বিরাট কোহলিই সেরা। জানিয়ে দিলেন বেন স্টোকস। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজের যুদ্ধে দুই দেশের দুই মহাতারকার 'ডুয়েল' অনেকবার দেখা গিয়েছে। একে অন্যের বিরুদ্ধে তেড়ে গিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli) ও বেন স্টোকস (Ben Stokes)। তবে পুরনো বৈরিতা ভুলে এবার 'বিরাট' বন্দনায় মজে রয়েছেন ইংল্যান্ডের (England) অলরাউন্ডার। এখনও পর্যন্ত এই টি-টোয়েন্টি বিশ্বকাপটা (ICC T20 World Cup 2022) টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়কের কাছে মনে রাখার মতো। ৫ ম্যাচে ২৪৬ রান করে এই মুহূর্তে প্রতিযোগিতার শীর্ষে রয়েছেন বিরাট। সঙ্গে রয়েছে তিনটি অর্ধ শতরান। গড় ১২৩.০০। স্ট্রাইক রেট ১৩৮.৯৮। সর্বোচ্চ পাকিস্তানের বিরুদ্ধে ৫৩ বলে অপরাজিত ৮২ রান। 

সেটা মাথায় রেখে স্টোকস বলেন, 'বিরাটের ক্রিকেট জীবনে চারটে অবিশ্বাস্য বছর রয়েছে। তার পর কয়েকটা মাস হয়তো সেরা ছন্দে ছিল না। আবার চেনা মেজাজে খেলছে। ছন্দে না থাকার সময় ওকে নিয়ে অনেক কিছু লেখা হয়েছিল। জানি না কেন সেগুলো হয়েছিল। আমার মনে হয়, বিরাট একটা জায়গা অর্জন করেছে। ওকে মুছে ফেলা সম্ভব নয়।' 

আরও পড়ুন: Virat Kohli, IND vs ENG: কাপ যুদ্ধের সেমি ফাইনালের আগে 'পয়া' অ্যাডিলেডে রুদ্র মেজাজে 'কিং কোহলি'

আরও পড়ুন: ICC T20 World Cup 2022: না খেলেই ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কারণ জানলে চমকে যাবেন

একটা সময় মানসিক সমস্যার জন্য স্টোকস সাময়িক বিরতি নিয়েছিলেন। নিজের সবচেয়ে ভালোবাসার জিনিস থেকে স্বেচ্ছায় সরে থেকেছিলেন। বিরাটের অবস্থাও তেমনই ছিল। তিন অঙ্কের রান পাওয়ার জন্য তাঁকে তিন বছরের বেশি সময় অপেক্ষা করতে হয়েছিল। এশিয়া কাপের আগে পর্যন্ত চলতি বছর ৪ টি-টোয়েন্টি ম্যাচে মাত্র ৮১ রান করেছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ফোকাস করার জন্য ওয়েস্ট ইন্ডিজ সফরে পর্যন্ত যাননি। সেই খবরগুলো রেখেছেন স্টোকস। 

তাই ফের ইংরেজ অলরাউন্ডার ফের যোগ করলেন, 'বিরাট কতগুলো ইনিংস খেলেছে, সেটা বিষয় নয়। তিন ধরনের ক্রিকেটে কতগুলো দারুণ ইনিংস খেলেছে সেটাই বিবেচ্য। আমরা খেলোয়াড়রা যারা ওর বিরুদ্ধে খেলেছি তারা জানি। কোহলি এমন কিছু করেছে যেগুলো আগে কখনও কেউ করতে পারেনি। ওঁকে কোনও ফরম্যাটেই বাতিলের খাতায় রাখে যায় না এবং ওঁ সেটা অর্জন করেছে। তিন ফরম্যাটেই ধারাবাহিকভাবে সাফল্য পেয়েছে ওঁ। তবে আমরা কোনও ম্যাচের আগে অতীতের দিকে তেমন নজর দিই না।'

কয়েক মাস আগেই বিরাটের ফর্ম নিয়ে প্রশ্নচিহ্ন ছিল। প্রশ্ন উঠছিল তাঁর ভারতীয় একাদশে জায়গা পাওয়া নিয়েও। তবে সেইসব এখন অতীত। চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক বিরাট। একের পর এক ম্যাচে ব্যাট হাতে নজর কাড়ছেন ভারতের তারকা ব্যাটার। বিরাটের ফর্মে প্রত্যাবর্তন সম্পর্কে কথা বলতে গিয়ে স্টোকস তাঁর বন্দনাই করে ফেললেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.