IFA-র নজিরবিহীন সিদ্ধান্ত, কলকাতা লিগ এবার বয়সভিত্তিক

বিভিন্ন ক্লাবে বেশি বয়সের ফুটবলার আর খেলতে পারবেন না।

Updated By: Mar 25, 2021, 04:55 PM IST
IFA-র নজিরবিহীন সিদ্ধান্ত, কলকাতা লিগ এবার বয়সভিত্তিক

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ফুটবলে নয়া নজির গড়তে চলেছে বাংলা। কলকাতা লিগের তৃতীয় থেকে পঞ্চম ডিভিশন পর্যন্ত এবার বয়সভিত্তিক লিগ চালু করার সিদ্ধান্ত নিল IFA। 

সোমবার এই তিন ডিভিশনের ক্লাব কর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন IFA-র নবনিযুক্ত সচিব জয়দীপ মুখোপাধ্যায়। সেই বৈঠকে নতুন মরশুমে বয়সভিত্তিক লিগ চালুর সিদ্ধান্ত চূড়ান্ত হয়। অর্থাৎ তৃতীয় থেকে পঞ্চম ডিভিশন পর্যন্ত বিভিন্ন ক্লাবে বেশি বয়সের ফুটবলার আর খেলতে পারবেন না। এই সিদ্ধান্তকে 'টিম IFA-র ঐতিহাসিক পদক্ষেপ' হিসেবে অ্যাখ্যা দিয়েছেন সচিব জয়দীপ মুখোপাধ্যায়। তাঁর কথায়, 'তৃতীয়  থেকে পঞ্চম ডিভিশনের ৫টি বিভাগে ১১৫টি ক্লাব রয়েছে। প্রতিটি ক্লাব যদি অনুর্ধ্ব ১৬ থেকে অনুর্ধ্ব ২০ বয়সীমার ৩০ জন করে ফুটবলারকে নিয়ে দল গড়ে, তাহলে সাড়ে তিন হাজারেরও বেশি ফুটবলার পাওয়া যায়। তাঁদের মধ্যে থেকে প্রতিভাবান ১০ শতাংশ ফুটবলারকে বেছে নেওয়ার ইচ্ছা আছে'।

আরও পড়ুন: IPL 2021: আইপিএলের প্রস্তুতি শুরু করলেন Wriddhiman, শেয়ার করলেন ভিডিও

কীভাবে চলবে ফুটবলার বাছাই প্রক্রিয়া? প্রাথমিক পরিকল্পনাও করে ফেলেছেন IFA সচিব। জানালেন, এই প্রক্রিয়ার প্রাক্তন ফুটবলারদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। প্রয়োজনে প্রতিটি বিভাগের ক্লাব কর্তাদের নিয়ে আলাদা কমিটিও গড়া যেতে পারে। কলকাতার লিগে কম বয়সী ফুটবলারদের দিকে বাড়তি নজর দেওয়ার এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। তবে ফুটবল মহলের একাংশের মতে, জুনিয়র ফুটবলারদের বয়সে সার্টিফিকেট নিয়ে IFA-র সতর্ক থাকতে হবে। কারণ, বয়সভিত্তিক লিগ চালু হলে কলকাতার ক্লাবগুলি জেলার বিভিন্ন ক্যাম্পের উপর আরও বেশি করে নির্ভরশীল হয়ে পড়বে। সেক্ষেত্রে অতি উৎসাহে বিতর্কের সম্ভাবনা যথেষ্টই।

আরও পড়ুন: Virat Kohli বা Mahendra Singh Dhoni ভারতের ধনীতম ক্রিকেটার ইনিই

প্রসঙ্গত, দিন কয়েক আগেই কলকাতায় অনুর্ধ্ব ১৫ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছিল সার্দান সমিতি। উত্তর ২৪ পরগনা আবার  আদিবাসী সম্প্রদায়ের ফুটবলারদের নিয়েও টুর্নামেন্ট হয়েছে। তাতে যথেষ্ট ভালোও সাড়া মেলে। এবার কলকাতা ময়দানে তৃতীয় থেকে পঞ্চম ডিভিশন পর্যন্ত বয়সভিত্তিক লিগ চালু হলে, আই লিগের দলগুলির ফুটলবার বাছতে সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।  

.