পয়মন্ত মন্দির! এই মাঠে টানা সাত বছর ধরে জিতছে ভারত

রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পথ চলা শুরু ২০০৫ সাল থেকে।

Updated By: Oct 13, 2018, 03:53 PM IST
পয়মন্ত মন্দির! এই মাঠে টানা সাত বছর ধরে জিতছে ভারত

নিজস্ব প্রতিনিধি : সাত বছর হয়ে গেল। ভারত এই মাঠে কোনও ম্যাচ হারেনি। এমনিতে ঘরের মাঠে যে কোনও দলই অ্যাডভান্টে পায়। কিন্তু হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারত যেন সব সময় অনেকটাই এগিয়ে থাকে। সাত বছর ধরে এই মাঠে ভারতীয় দল হারের মুখ দেখেনি। অথচ তার আগে তিনবার এই মাঠে ভারতকে হারতে হয়েছে। তা হলে হঠাত্ করে কী এমন ম্যাজিক হয়ে গেল! 

আরও পড়ুন-  বল করলেই মুখ থেকে বেরোচ্ছে রক্ত, চরম আশঙ্কায় আইপিএলে খেলা অজি অলরাউন্ডার হেস্টিংস

তিনটে ম্যাচে হার। তার পর এই মাঠে চতুর্থ ম্যাচে কোনওক্রমে হার ঠেকিয়েছিল ভারত। সেই ম্যাচ ড্র হয়। শেষ পর্যন্ত এই মাঠে আয়োজিত পঞ্চম ম্যাচ থেকে জয় আসা শুরু। এরপর হায়দরাবাদে তিনটে টেস্ট, দুটো ওয়ানডে ও একটা টি-২০ খেলেছে ভারতীয় দল। একবারও হারের মুখ দেখেনি। হঠাত্ করে হায়দরাবাদের এই স্টেডিয়াম পয়মন্ত হওয়ার আসল কারণ একটা মন্দির। সেই মন্দিরই ভারতীয় দলের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিচ্ছে। 

আরও পড়ুন-  অভিষেক টেস্টে মাত্র ১০ বল করেই মাঠ ছাড়লেন শার্দুল!

রাজীব গান্ধী স্টেডিয়ামে মন্দিরটি তৈরি করা হয় ২০১১ সালে। আর ওই বছরের অক্টোবরেই এই মাঠে প্রথম জয় পায় ভারত। এমনিতে এই মন্দির নিয়ে সারা বছর তেমন এখটা ঢাক-ছোল পেটানো হয় না। তবে ম্যাচ থাকলে অন্য ব্যাপার। মন্দিরের পুরোহিত হনুমন্ত শর্মা বলছিলেন, ''আগে এই মাঠে আইপিএলের হায়দরাবাদ দলও কোনও ম্যাচ জিততে পারছিল না। এটা ওদের হোম গ্রাউন্ড। ক্রমে মাঠটা নিয়ে ক্রিকেটারদের মধ্যে একটা খারাপ ধারণা তৈরি হচ্ছিল। আমরা গবেষণা করে বুঝতে পারি, মাঠের বাস্তুদোষ রয়েছে। সেটা কাটাতেই মাঠে গণেশের (পুরাণ মতে, বাস্তু শাস্ত্রের দেবতা হলেন গণেশ) মন্দির তৈরি করা হয়।''

আরও পড়ুন-  বিরাট কোহলিকে জোর করে চুমু খাওয়ার চেষ্টা!

রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পথ চলা শুরু ২০০৫ সাল থেকে। এই মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচে ভারত খেলেছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেই ম্যাচে ভারত পাঁচ উইকেটে হারে। দুই বছর পর অস্ট্রেলিয়ার কাছেও এই মাঠে হারতে হয় ভারতকে। তৃতীয় ম্যাচেও অস্ট্রেলিয়ার কাছে ভারতকে হারতে হয়েছিল।

.