Virat Kohli-র Team India টেস্টের ‘ব্র্যান্ড আম্ব্যসাডার’, দাবি করলেন Ravi Shastri

টেস্টে বিরাট কোহলির ভারতের সাফল্যে এখনও মজে রয়েছেন রবি শাস্ত্রী।

Updated By: Dec 6, 2021, 09:09 PM IST
Virat Kohli-র Team India টেস্টের ‘ব্র্যান্ড আম্ব্যসাডার’, দাবি করলেন Ravi Shastri
রবি শাস্ত্রী ও বিরাট কোহলি। আইসিসি প্রতিযোগিতায় বারবার ব্যর্থ হয়েছে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির (Virat Kohli) টিম ইন্ডিয়াকে (Team India) টেস্ট ক্রিকেটে ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ বলে দাবি করলেন সদ্য বিদায়ী হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)।

সোমবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে সর্বাধিক ৩৭২ রানে নিউজিল্যান্ডকে হারিয়েছে টিম ইন্ডিয়া। আর এই জয়ের পর আইসিসি তালিকার ফের শীর্ষে উঠে এল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এমন দিনে শাস্ত্রীর দাবি গত পাঁচ বছরে কোহলির নেতৃত্বে ভারতীয় দল টেস্ট ক্রিকেটে আলোড়ন ফেলে দিয়েছে।

শাস্ত্রী বলেন, “আমার মতে গত পাঁচ বছর কোনও দল যদি টেস্ট ক্রিকেটকে এগিয়ে নিয়ে যায় তাহলে সেটা হল ভারতীয় দল।   বিরাট কোহলির টেস্ট ক্রিকেটের প্রতি ভালবাসা, মাঠে ওর আক্রমণাত্মক মনোভব ভারতীয় দলকে এই ফরম্যাটের ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ হিসেবে গড়ে তুলেছে।এই দেশে একদিনের ক্রিকেট ও আইপিএল-এর প্রতি উন্মাদনা থাকলেও, টেস্ট ক্রিকেটের প্রতি আলাদা আবেগ রয়েছে। সেই জন্য কোহলি ও তাঁর সতীর্থদের সম্মান জানাতেই হবে।”

আরও পড়ুন:  Ajaz Patel to R Ashwin: শেষ মুহূর্তে সুযোগ! অশ্বিনকে অদ্ভুত গল্প শোনালেন দশ-এ দশ করা আজাজ

তবে এই সাফল্যের জন্য শুধু ভারত অধিনায়ক নন, কোহলির বাকি সতীর্থদেরও কৃতিত্ব আছে। সেটা মনে করিয়ে দিয়ে শাস্ত্রী যোগ করেন, “এই দলের যে কোনও ক্রিকেটারকে জিজ্ঞেস করুন ৯৯ শতাংশ ক্রিকেটার টেস্ট ক্রিকেটের প্রতি ভালবাসার কথা বলবে।আর এই কারণে গত পাঁচ বছর ধরে ভারত এই ফরম্যাটের শীর্ষে বসে রয়েছে।”

গত দুই বছরে ভারতীয় দল দুবার অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট  সিরিজ জিতে এসেছে।চলতি বছর ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে জেতার পর জো রুটদের বিরুদ্ধে তাঁদের দেশে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল।তবে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে পারেননি কোহলি। এমনকি নিউজিল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজ হারতে হয়েছে ভারতকে। এর মধ্যে আবার চলতি বছর জুনে কেন উইলিয়ামসনের দলের বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনাল হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া।

সেটা নিয়ে অবশ্য শাস্ত্রীর মনেও আক্ষেপ রয়েছে। তিনি শেষে যোগ করেন, “আমরা বিশ্ব টেস্ট ফাইনাল হেরে গেলেও ক্রিকেট বিশ্বের বেশির ভাগ দেশে সব ফরম্যাটে দাপট দেখিয়েছি। এটাই কোহলির দলকে সবার থেকে আলাদা করেছে।”  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)